সিরাজগঞ্জে অবৈধভাবে মৎস্য আড়ত চলায় কোটি টাকা রাজস্ব হারাচ্ছে সরকার
প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৪, ১৭:৫৬
সিরাজগঞ্জে অবৈধভাবে মৎস্য আড়ত চলায় কোটি টাকা রাজস্ব হারাচ্ছে সরকার
সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার হাটিকুমরুল ইউনিয়নে অবস্থিত নিউ টাউন মৎস্য আড়ত থেকে ১ কোটি ৬৭ লক্ষ টাকা রাজস্ব হারাচ্ছে সরকার।


হাটিকুমরুল ইউনিয়নের সিরাজগঞ্জ রোড নাটোর রোডে সবচেয়ে পুরাতন ঐতিহ্যবাহী হাটিকুমরুল নিউ টাউন মৎস্য আড়তটি ২০২৩ অর্থবছরের শেষের দিকে নানান জটিলতায় বন্ধ হয়ে যায়।


কিছু স্বার্থান্বেষী মহল আড়তদার ও ব্যবসায়ীদের ইন্ধন দিয়ে হাটিকুমরুল হাটকে স্থানান্তরিত করে রায়গঞ্জ উপজেলার ঘুরকা ইউনিয়নের কুতুবেরচর এলাকায় অবৈধভাবে ক্ষমতার দাপটে নতুন হাট লাগায়। এতে বন্ধ হয়ে যাওয়া হাটিকুমরুল হাটবাজারের ইজারার ১ কোটি ৬৭ লক্ষ টাকা রাজস্ব হারাচ্ছে সরকার।


জানা যায়, হাটিকুমরুলের ঐতিহ্যবাহী মৎস্য আড়তটি একটি চক্র আড়তদার ও মৎস্য ব্যবসায়ীদের ইন্ধন দিয়ে সলঙ্গার কুতুবার চর এলাকায় নিয়ে যায়।


অবৈধভাবে রাতারাতি গড়ে ওঠা হাট থেকে চক্রটি লাখ লাখ টাকা হাতিয়ে নেয়। কিন্তু অবৈধ হলেও অদৃশ্য কারণে বন্ধ হচ্ছে না মৎস্য আড়তটি।


এ বিষয়ে হাটিকুমরুলে নিউ টাউন মৎস্য আড়তের ইজারাদার, মিজানুর রহমান বিএসসি বলেন, আমার বৈধ আড়তটির কাছ থেকে যে রাজস্ব সরকার পেত সেটি হারাতে বসেছে অবৈধ আড়ত এর কারণে। তাই সরকারি রাজস্ব টিকিয়ে রাখতে এই অবৈধ আড়তটি ভেঙ্গে ফেলা দরকার।


উল্লাপাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা সানজিদা সুলতানা বলেন, আমাদের হাটিকুমরুল নিউ টাউন মৎস্য আড়ত এর এখনো কোনো ইজারা হয়নি তাই হাটটি বন্ধ আছে এখন হাটটি বন্ধ থাকায় রাজস্ব হারাচ্ছে সরকার।


কুতুবের চর সমবায় মৎস্য আড়ত এর সভাপতি আব্দুল হাই সরকার বলেন, কুতুবারচর মৎস্য আড়তটি সমবায় সমিতি ব্যানারে চলছে।সরকারি রাজস্ব দেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা কোনো সরকারি রাজস্ব দেই না, আমাদের আড়ত থেকে এখনো কোনো সম্পত্তি বা জমি সরকারের ঘরে না দেওয়ায় আমরা সরকারি রাজস্ব দেই না।


রায়গঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা নাহিদ হাসান খান জানান, ঘুড়কা ইউনিয়নের কুতুবারচর মৎস্য আড়তটি পুরোপুরি অবৈধভাবে চলছে, সরকারি কোষাগারের জমি দেওয়ার কথা থাকলেও জেলা প্রশাসকের কাছে তা হস্তান্তর না করায় আমরা ঐ সমিতির অবৈধ আড়ত এর বিরুদ্ধে ব্যবস্থা নিবে।


বিবার্তা/কাইয়ুম/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com