শিক্ষার মানোন্নয়নে শিক্ষক প্রশিক্ষণ অপরিহার্য: উপাচার্য
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ২০:০৫
শিক্ষার মানোন্নয়নে শিক্ষক প্রশিক্ষণ অপরিহার্য: উপাচার্য
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শিক্ষার মানোন্নয়নে শিক্ষক প্রশিক্ষণ অপরিহার্য বলে মন্তব্য করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।


তিনি বলেন, দক্ষ জনশক্তি তৈরির প্রধান কারিগর হলেন শিক্ষকরা। তারা যদি নিজেদের যোগ্য করে গড়ে তুলতে পারেন তাহলেই আমরা নতুন প্রজন্মকে বিশ্ব নাগরিক হিসেবে তৈরি করতে পারব।


৩০ এপ্রিল, মঙ্গলবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা প্রোগ্রাম (পিজিডি) ভবনে কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রোজেক্ট (সিইডিপি) আয়োজিত ‘বেসিক আইসিটি ট্রেনিং ফর কলেজ টিচার্স’ শীর্ষক প্রশিক্ষণের সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।


উপাচার্য ড. মশিউর রহমান আরও বলেন, আমাদের স্বপ্ন তরুণদের এমনভাবে গড়ে তোলা যাতে তারা সহজে বিশ্ব চ্যালেঞ্জ গ্রহণ করতে পারে। এ জন্য আমরা আইসিটিকে অবশ্যপাঠ্য করেছি। শিক্ষকদের দক্ষতা বাড়ানোর জন্য ‘শিক্ষক প্রশিক্ষণ মাস্টারপ্ল্যান’ প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে আমরা তথ্যপ্রযুক্তি (আইসিটি) ও প্যাডাগোজি বিষয়ে কয়েক ধাপে শিক্ষকদের প্রশিক্ষণ দিয়েছি। প্রত্যেকটি কলেজের অন্তত দুইজন শিক্ষককে মানসম্মত আইসিটি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। এদের মধ্য থেকে আমরা মাস্টার ট্রেইনার তৈরি করব, যাতে তারা সারাদেশে আমাদের শিক্ষার্থীদের আইসিটি শেখাতে পারেন। প্রশিক্ষণের মাধ্যমে যদি নিজেদের উৎকর্ষতা বাড়াতে পারি তাহলে আমরা কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছাব।


শিক্ষকদের উদ্দেশে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, প্রশিক্ষণ গ্রহণ করে আপনারা নিজ নিজ কলেজে গিয়ে ‘ইন হাউস’ প্রশিক্ষণ আয়োজন করুন। এর মধ্য দিয়ে আপনারাও শানিত হবেন। আর অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা নিজেদের দক্ষ করে গড়ে তুলতে পারবেন।


আপনারা নতুন প্রস্তাবনা তৈরি করুন। আপনাদের যদি রিসোর্স পার্সন প্রয়োজন হয় সেটিও আমরা দেব। এ বছরে সবচেয়ে অগ্রাধিকার দেয়া হবে শিক্ষক প্রশিক্ষণে।


শিক্ষার্থীদের ক্লাসরুমমুখী করার আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, শিক্ষকদের নতুন শিখন পদ্ধতির সঙ্গে সংযোগ স্থাপন করতে হবে। নতুন প্রযুক্তির সঙ্গে মিথস্ক্রিয়া ঘটাতে হবে। এর মধ্য দিয়ে নতুন অভিজ্ঞতা তৈরি হবে। শিক্ষাঙ্গনে এমন পরিবেশ তৈরি করতে হবে যাতে শিক্ষার্থীরা ক্লাসরুমমুখী হয়। শিক্ষক হিসেবে আমাদের প্রধান কাজ কোন কারণে শিক্ষার্থীরা ক্লাসরুমে আসেন না সেটি বের করে তা সমাধান করা। আমরা শিক্ষার্থীদের শিক্ষার পরিবেশ থেকে নাকচ করতে পারি না। শিক্ষার্থী যখন আস্থা পাবে তখন আর তারা ক্লাসরুম বিমুখ হবে না।


ঢাকা ও আশপাশের জেলার ৬০ জন কলেজ শিক্ষক ১০ দিনব্যাপী বেসিক আইসিটি ট্রেনিং এ অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে উপাচার্যের কাছ থেকে তারা সনদ গ্রহণ করেন। সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেম, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. মনিরুজ্জামান, সিইডিপির উপ-প্রকল্প পরিচালক আব্দুর রহমান প্রমুখ।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com