দুর্গাপুরে বিশ্ব পরিবেশ দিবস পালিত
প্রকাশ : ০৫ জুন ২০২৩, ১৯:৪২
দুর্গাপুরে বিশ্ব পরিবেশ দিবস পালিত
দুর্গাপুর (নেত্রকোণা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিশ্ব পরিবেশ দিবস ২০২৩ উপলক্ষ্যে জনপদ প্রাণ ও প্রকৃতি ফাউন্ডেশনের আয়োজনে বর্ণাঢ্য র‍্যালি, মুক্ত আলোচনা, পরিচ্ছন্নতা অভিযান ও কলেজ ক্যাম্পাসে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।


৫ জুন, সোমবার নেত্রকোণার দুর্গাপুর উপজেলার সুসং সরকারি মহাবিদ্যালয় প্রাঙ্গণে এই আয়োজন অনুষ্ঠিত হয়।


জনপদ প্রাণ ও প্রকৃতি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি প্রভাষক জনপদ চৌধুরীর সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন সুসং সরকারি মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আইনুল ইসলাম ।


আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মো. রফিকুল ইসলাম, অধ্যাপক মো. আব্দুর রাশিদ, অধ্যাপক মো. জালগীর হোসেন, ডা.মো.কামরুল ইসলাম ,অধ্যাপক সমর চন্দ্র সেন, প্রভাষক মো. ফারুক আহমদ, প্রভাষক এস এম কামরুল ইসলাম জনি, সাংবাদিক দেলোয়ার হোসেন তালুকদার, প্রভাষক মানবেন্দ্র তাপস, প্রভাষক মো. রাকিব আহমেদ এবং সংগঠনের সকল সদস্যবৃন্দ।


অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে অধ্যক্ষ মো. আইনুল ইসলাম বলেন,সমগ্র মানব সভ্যতার সুস্থতার জন্য সর্বাগ্রে প্রয়োজন নিরাপদ পরিবেশ। তাই আমাদের উচিত ভিতর থেকে সবুজ হয়ে উঠা, সামাজিক বনায়নের জন্য কাজ করা।


অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, জনপদ প্রাণ ও প্রকৃতি ফাউন্ডেশন বিশ্ব পরিবেশ দিবস-২০২৩ কে সামনে রেখে বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছে। এর মধ্যে তারা বিপন্ন পরিবেশ সম্পর্কে জনগণকে সচেতন করে চলেছে, পুরো বর্ষাব্যাপী পরিবেশ বান্ধব গাছ লাগানোর পরিকল্পনা নিয়েছে, এটা আমার কাছে বেশ ভাল লেগেছে। আমি তাদের এ উদ্যোগকে সাধুবাদ জানাই।


আলোচকবৃন্দ আরো বলেন, পরিবেশই আমাদের বেঁচে থাকার মূল ভিত্তিভূমি ।
তাই নিজেদের জন্য হলেও আমাদের উচিত নিজেদের পরিবেশকে সবুজ রাখা । আর এ ক্ষেত্রে অধিক পরিমাণে বৃক্ষরোপণ হতে পারে তার মূল সমাধান।


প্রভাষক জনপদ চৌধুরী বলেন, জনপদ প্রাণ ও প্রকৃতি ফাউন্ডেশন একটি সামাজিক বনায়ন প্রচেষ্টা। আমরা এর মাধ্যমে সারা বাংলাদেশের প্রান্তিক তরুণদেরকে প্রাণ ও পরিবেশ সম্পর্কে কর্মউদ্যমী করে তুলতে চাই। আমরা শুধু দিবস ধরে নয় বরং আপনাদের সকলকে নিয়ে পুরো বর্ষা পরিবেশবান্ধব বৃক্ষরোপণ কার্যক্রম পরিচালনা করতে চাই।


আয়োজনে বছরের সেরা সাংগঠনিক দক্ষতার জন্য আব্দুল্লাহ আল ফাহাদকে 'শ্রেষ্ঠ প্রাণ ও প্রকৃতিবন্ধু ২০২৩' ঘোষণা করা হয়।


বিবার্তা/পলাশ/সউদ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com