১৮ বছর পর ৬৫০ কিলোমিটার দূরে মিলল হাঁস!
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ০১:৪৬
১৮ বছর পর ৬৫০ কিলোমিটার দূরে মিলল হাঁস!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্ব রেকর্ড গড়তে ২০০৬ সালের জুনে ওয়ার্ল্ড ডাক রেস নামের একটি দাতব্য সংস্থা আয়ারল্যান্ডের ডাবলিন শহরের রিভার লিফি নদীতে রবারের তৈরি দেড় লাখ হলুদ রঙের হাঁস ছেড়েছিল।


কিন্তু তাদের ওই রেকর্ডের চেষ্টা ব্যর্থ হয়। ওই রবারের হাঁসগুলোর মধ্যে একটি হাঁস ১৮ বছর পর খুঁজে পাওয়া গেছে ৬৫০ কিলোমিটার দূরে স্কটল্যান্ডের অর্কনি দ্বীপপুঞ্জের স্টর্নসে দ্বীপের কাছে। ওই হাঁসটি খুঁজে পেয়েছে ১৩ বছর বয়সী ফিলিপ মিলার নামের এক কিশোর।


মিলার একদিন তার পোষা কুকুরকে নিয়ে ওই দ্বীপে হাঁটছিল। সেখানে সে হাঁসটি কুড়িয়ে পায়। এটি ফিলিপ বাড়ি এনে তার মাকে দেখায়। তার মা ম্যারিওন হাঁসের গায়ে লেখাগুলো পড়ে বুঝতে পারেন এই হাঁসটির বয়স ১৮ বছর পেরিয়ে গেছে।


ম্যারিওন বলেন, ‘সম্প্রতি জোয়ারের মাত্রা বেড়ে গেছে। আমার ছেলে কুকুরকে নিয়ে উপকূলে হাঁটছিল। ওই সময় সে কিছু জিনিস কুড়িয়ে পায়। সেখানে সে রাবারের ওই হাঁসটিও পায়।’


পরে ম্যারিওনের পোস্ট করা ছবিতে দেখা গেছে, এত দিন সমুদ্রে থাকলেও ওই হাঁসটি খুব একটা নষ্ট হয়নি। এতে ওয়ার্ল্ড ডাক রেসে অংশ নেওয়ার তথ্যও লেখা রয়েছে।


ওয়ার্ল্ড ডাক রেসের উদ্দেশ্য ছিল এক কিলোমিটার উজানে রবারের খেলনা হাঁসগুলো ছেড়ে কয়েকটি সেতুর নিচ দিয়ে এগুলোকে নিয়ে যাওয়া। কোন হাঁসটি প্রথম হয়, তা তারা দেখতে চেয়েছিল। কিন্তু এর মধ্যে অনেকগুলো হাঁস সমুদ্রে ভেঙে যায়। এ প্রতিযোগিতায় ছাড়া প্রতিটি হাঁসের স্পনসর করা ছিল। ঘোষণা দেওয়া হয়েছিল যে হাঁসটি প্রতিযোগিতায় প্রথম হবে, তার স্পনসর যুক্তরাষ্ট্রে সফরের সুযোগ পাবেন।


২০০৯ সালে লন্ডনের টেমস নদীতে আড়াই লাখ প্লাস্টিকের খেলনা হাঁসের দৌড় বিশ্ব রেকর্ড গড়েছিল।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com