৩ ফুট লম্বা ঘোড়ার ৫ ফুট লম্বা লেজ!
প্রকাশ : ০২ মে ২০২৪, ০৮:৩২
৩ ফুট লম্বা ঘোড়ার ৫ ফুট লম্বা লেজ!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনার ছোট্ট এক ঘোড়া বিশ্ব রেকর্ড তৈরি করেছে। রেকর্ডটি হলো সবচেয়ে লম্বা লেজের অধিকারী হওয়ার খেতাব। সুইটি নামের ঘোড়াটি ৩ ফুট ১ ইঞ্চি লম্বা। তবে এর লেজের দৈর্ঘ্য ৫ ফুট ১১ দশমিক ২৬ ইঞ্চি।


সুইটির বয়স এখন ৩৬ বছর। তার মালিক রিসা ফোরমিসানো। তিনি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসকে বলেন, সুইটির লেজের চুল যাতে মাটিতে গড়াগড়ি না খায় এবং চুল যাতে নষ্ট না হয়, সে জন্য তিনি এর লেজের চুলগুলো গুটিয়ে রাখেন। এ ছাড়া বছরে দুবার সুইটির চুল ধুয়ে কন্ডিশনার লাগিয়ে দেন। এরপর খুব যত্নের সঙ্গে এর চুল আঁচড়ে দেওয়া হয়, তেল লাগানো হয়, যাতে কোনো চুল ঝরে না পড়ে।


আকারে ছোট হলেও সুইটি রিসার বাড়িতে বড় ভূমিকা রেখেছে। আগে থেকেই রিসার বাড়িতে তিনটি ঘোড়া ছিল। আচকমা একটি ঘোড়ার মৃত্যু হলে বাকি দুটি বেশ বিষণ্ন হয়ে পড়ে। রিকি ও ওকলে নামের ওই দুই ঘোড়াকে সান্ত্বনা দিতে রিসা ২০১২ সালে সুইটিকে বাড়িতে নিয়ে আসেন।


রিসা বলেন, ‘আমি যদি ওকলেকে কোথাও নিয়ে যেতাম, রিকি একা হয়ে যেত এবং যতক্ষণ না ওকলে ফিরত, সে উদ্বিগ্ন হয়ে থাকত।’


কিন্তু একদিন রিসার এক বন্ধু তাঁকে সুইটির বিষয়ে বললেন। জানালেন, সুইটির মালিক এর জন্য নতুন কোনো মালিক খুঁজছেন, যিনি একে রাখবেন। আর এই খবর পাওয়ার পর রিসার সব পাল্টে গেল।


রিসা বলেন, ‘খবর পেয়েই আমি তাঁর ফার্মে চলে যাই এবং ট্রেইলারে করে নিয়ে আসি। এরপর বাকিটা ইতিহাস। সুইটির লেজের চুল এত লম্বা হওয়াটা বেশ অস্বাভাবিক। ২০১২ সালে একটি লেজ মাটি ছুঁই ছুঁই, এমন লম্বা ছিল। এরপরই লেজের চুল অস্বাভাবিকভাবে বড় হতে থাকে।’


ঘোড়া সাধারণত লেজ দিয়ে পোকামাকড় তাড়ায়, যাতে তাদের কামড়াতে না পারে। এ ছাড়া এটি তাদের স্পাইনাল কলামের অংশ।


অন্য পশুমালিকদের প্রতি রিসার উপদেশ হলো, নিজেদের প্রাণীর প্রতি যত্ন নিন, মানসিক ও শারীরিক দুই ভাবেই। তাদের অনন্য বৈশিষ্ট্যগুলো নষ্ট করবেন না।


এই রেকর্ডকে উদ্‌যাপনের অংশ হিসেবে সুইটির ফটোশুট হয় এবং বিশেষ ট্রিট দেওয়া হয়। তার পছন্দের খাবারের মধ্যে রয়েছে আলু, গাজর ও আপেলের মতো ফল ও সবজি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com