পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন
প্রকাশ : ০৮ মে ২০২৪, ১৯:০৬
পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৮ মে) দেশের দুই শেয়ারবাজারে লেনদেন শেষে সূচক ও লেনদেন দুই-ই কমেছে।


প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমেছে ৩৪.৪৯ পয়েন্ট, লেনদেন হয়েছে ৮৬৯ কোটি ৫৯ লাখ টাকা।


অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই কমেছে ৮৩.৩৫ পয়েন্ট আর লেনদেন হয়েছে ১১৩ কোটি ৬০ লাখ টাকা।


ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


ডিএসইর বাজার তথ্যে অনুযায়ী, আজ এক্সচেঞ্জটিতে লেনদেন চলাকালীন অধিকাংশ সময় সূচক নিম্নমুখী ছিল। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইএক্স ৩৪.৪৯ পয়েন্ট কমে ৫৬৯০.৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৪.৬০ পয়েন্ট কমে ১২৫০.৪১ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৪.১৫ পয়েন্ট কমে ২০২৬.২২ পয়েন্টে অবস্থান নিয়েছে।


ডিএসইর বাজারে আজ ২৫ কোটি ২৭ লাখ ৪৬ হাজার ৩৭০টি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের লেনদেন হয়েছে। এসব শেয়ার ও ফান্ডের বাজার মূল্য দাঁড়িয়েছে ৮৬৯ কোটি ৫৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১০৮ কোটি ৩৪ লাখ টাকা। অর্থাৎ আজ এক্সচেঞ্জটিতে লেনদেন কমেছে প্রায় ২৩৯ কোটি টাকা। আজকের লেনদেনের আগে বাজারটিতে দুই কার্যদিবসে হাজার কোটি টাকার লেনদেন ছাঁড়িয়েছিল দুইবার।


এদিন ডিএসইতে লেনদেনের দিক দিয়ে শীর্ষ ১০ কোম্পানির তালিকায় প্রথমে উঠেছে ফারইস্ট নিটিং এন্ড ডাইং। কোম্পানিটির শেয়ারে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৪৪ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে উঠেছে মালেক স্পিনিং মিলস। কোম্পানিটির শেয়ারে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৪৫ লাখ টাকা। তৃতীয় অবস্থানে জায়গা করে নিয়েছে গোল্ডেন সন। কোম্পানিটির লেনদেন হয়েছে ৩৩ কোটি ২২ লাখ টাকা। এরপর লেনদেনের শীর্ষ তালিকায় যথাক্রমে রয়েছে- এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড, নাভানা ফার্মাসিউটিকেলস, ই-জেনারেশন, সাইন পুকুর সিরামিক, বেস্ট হোল্ডিংস লিমিটেড, ওয়াইম্যাক্স ইলেক্ট্রোড লিমিটেড ও কোহিনুর কেমিক্যাল।


ডিএসইতে আজ ৩৯৭ টি কোম্পানি ও মিউচূয়্যাল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৯৪টির, কমেছে ২৫৩টির এবং অপরিবর্তিত ছিল ৫০টি কোম্পানির শেয়ার দর।


অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শেষে প্রধান সূচক সিএএসপিআই ৮৩.৩৫ পয়েন্ট কমে ১৬৩১৩ পয়েন্টে দাঁড়িয়েছে।


এদিন সিএসইতে ২৪৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭১টির কোম্পানির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০ টির শেয়ার দর। দিন শেষে সিএসইতে ১১৩ কোটি ৬০ লাখ টাকা লেনদেন হয়েছে। যা আগের দিন লেনদেন হয়েছিল ১১৫ কোটি ৪০ লাখ টাকা। এক্সচেঞ্জটি লেনদেন কমেছে প্রায় ১ কোটি ৮০ লাখ টাকা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com