পুঁজিবাজারে ছন্দপতন, ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে
প্রকাশ : ০৯ মে ২০২৪, ১৮:০৫
পুঁজিবাজারে ছন্দপতন, ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

টানা চার কর্মদিবস উত্থানে থাকার পর মঙ্গলবার (৭ মে) শেয়ারবাজারে সামান্য পতন হয়। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমে ২ পয়েন্ট। তবে এদিন সূচক তেমন না কমলেও যে পরিমাণ কোম্পানির শেয়ার দাম বেড়েছে, তার চেয়ে দ্বিগুনের বেশি কোম্পানির শেয়ার দাম কমেছে।


পতন আরও ঘনীভূত হয় বুধবার (৮ মে)। এদিন ডিএসইর সুচক কমে যায় ৩৫ পয়েন্ট। এদিন যে পরিমাণ কোম্পানির শেয়ার দাম বেড়েছে, তার চেয়ে প্রায় পৌনে তিন গুণ বেশি কোম্পানির শেয়ার দাম কমেছে।


সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (৯ মে) ডিএসইর সূচক উধাও হয়ে যায় পৌনে ৩০ পয়েন্ট। আজও যে পরিমাণ কোম্পানির শেয়ার দাম বেড়েছে, তার প্রায় পৌনে তিন গুণের বেশি কোম্পানির শেয়ার দাম কমেছে।


এদিকে, গত মঙ্গলবার ডিএসই-তে লেনদেন হয়েছিল ১১০৮ কোটি ৩৪ লাখ টাকা। বুধবার লেনদেন হয়েছিল ৮৬৯ কোটি ৫৯ লাখ টাকা। আজ লেনদেন হয়েছে ৯১১ কোটি ৩৭ লাখ টাকা।


এতে দেখা যায়, সূচক যতো কমেছে, লেনদেনের পরিমাণ ততো কমেছে। অর্থাৎ কম দামে বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করতে চাইছে না। তবে আজ বাজারে পেনিক সেলের প্রেসার দেখা গেছে। যে কারণে উত্থানের বাজারে ছন্দপতন ঘটেছে। প্রথম ভাগের ইতিবাচক বাজার শেষ ভাগে নেতিবাচক প্রবণতায় টার্ন নেয়। সেল প্রেসারে শেষ ভাগে আজ লেনদেনের পরমাণও বৃদ্ধি পায়।


বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিএসইসি-তে নতুন তিন জন কমিশনারের নিয়োগ হয়েছে। আশা করা গিয়েছিল আজ বাজার ইতিবাচক থাকবে। কিন্তু নানা গুঞ্জনে গত দুই দিন বাজার পতনে থাকায় আজ বাজারে কিছু ফোর্স সেলও দেখা গেছে। এর সঙ্গে যোগ হয়েছে পেনিক সেল। যে কারণে প্রথম ভাগে বাজার ইতিবাচক থকলে শেষ ভাগে ঘুরে দাঁড়ানোর শক্তিমত্তা হারিয়ে ফেলে। তবে আগামী সপ্তাহ থেকে বাজার ইতিবাচক থাকার সমূহ সম্ভাবনা রয়েছে বলে তারা মনে করছেন।


ডিএসইর বাজার তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ২৯.৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৬১.০৪ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৭.৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪২.৫৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.৯৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৫.২৫ পয়েন্টে।


বাজারটিতে আজ ২৫ কোটি ৮৬ লাখ ১৪ হাজার ৩০৩টি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের লেনদেন হয়েছে। এসব শেয়ার ও ফান্ডের বাজার মূল্য দাঁড়িয়েছে ৯১১ কোটি ৩৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৮৬৯ কোটি ৫৯ লাখ টাকা। যা আগের দিনের চেয়ে ৪১ কোটি ৭৮ লাখ টাকা বেশি।


এদিন ডিএসইতে লেনদেনের দিক দিয়ে শীর্ষ ১০ কোম্পানির তালিকায় প্রথমে উঠেছে এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড। কোম্পানিটির শেয়ারে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৩২ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে উঠেছে মালেক স্পিনিং মিলস। কোম্পানিটির শেয়ারে লেনদেন হয়েছে ৩৭ কোটি ১৮ লাখ টাকা। তৃতীয় অবস্থানে উঠেছে বেস্ট হোল্ডিংস লিমিটেড । কোম্পানিটির লেনদেন হয়েছে ৩৩ কোটি ২২ লাখ টাকা।


ডিএসইর বাজারে আজ ৩৯২ টি কোম্পানি ও মিউচূয়্যাল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৯৩টির, কমেছে ২৫৮টির এবং অপরিবর্তিত ছিল ৫১টি কোম্পানির শেয়ার দর।


অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ বৃহস্পতিবার লেনদেন শেষে প্রধান সূচক সিএএসপিআই ৮১.১৯ পয়েন্ট কমে ১৬ হাজার ২৩১.৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে।


চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৫৭ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১১৩ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। অর্থাৎ এক্সচেঞ্জটিতে আজ লেনদেন কমেছে প্রায় ৫৬ কোটি টাকা।


এদিন সিএসইতে ২৩৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি প্রতিষ্ঠানের।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com