বিমানের সার্ভারে আক্রমণ করা ম্যালওয়্যারটি দেশে প্রথম
প্রকাশ : ২৪ মার্চ ২০২৩, ০০:৩৫
বিমানের সার্ভারে আক্রমণ করা ম্যালওয়্যারটি দেশে প্রথম
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাষ্ট্রীয় মালিকানাধীন উড়োজাহাজ সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ই-মেইল সার্ভার হ্যাক হওয়ায় বিমানের অভ্যন্তরীণ ও বৈদেশিক ই-মেইল যোগাযোগ ব্যাহত হয়েছে। আক্রমণ করার জন্য যে ম্যালওয়্যারটি ব্যবহার করা হয়েছে, এ ধরনের ম্যালওয়্যার বাংলাদেশে প্রথম দেখা গেছে।


বৃহস্পতিবার (২৩ মার্চ) বিমানের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। এর আগে শনিবার বিমানের কিছুসংখ্যক কম্পিউটার ও সার্ভার ম্যালওয়্যারে আক্রান্ত হয়।


বিমানের এক কর্মকর্তা জানান, বিমানের ই-মেইল সার্ভারে আক্রমণে ব্যবহৃত ম্যালওয়্যারের প্যাটার্নটিকে জিরো ডে অ্যাটাক বলা হয়। এটি আইটি কর্মকর্তা এবং ডিজিটাল সিকিউরিটি এজেন্সির তদন্তকারী কর্মকর্তারা আগে দেখেননি।


ডিজিটাল সিকিউরিটি এজেন্সির তদন্ত কর্মকর্তাদের বরাত দিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা আরো বলেন, সার্ভারের সব ফাইল এক্সটেনশন এবং ফাইল ভলিউম ম্যালওয়্যার আক্রমণের পরও আগের মতোই রয়েছে।


তিনি বলেন, তদন্ত কর্মকর্তারা ম্যালওয়্যার আক্রমণের মূল কারণ এবং উত্স খুঁজে বের করার চেষ্টা করছেন। এটি করার জন্য আরো তদন্তের প্রয়োজন।


সূত্র জানায়, ‘জিরো ডে’ বাগ সফটওয়্যারের এমন দুর্বলতা যার বিষয়ে আগে অবগত থাকেন না সফটওয়্যারের নির্মাতা বা বিক্রেতা। ফলে এর মাধ্যমে সফটওয়্যারের ক্ষতি বা সিস্টেম থেকে ডেটা চুরি করা যায়।


সফটওয়্যারের এ ধরনের দুর্বলতা সমাধানে ১ দিনও সময় পান না নির্মাতারা, সে কারণে এর নাম দেয়া হয়েছে ‘জিরো ডে অ্যাটাক’।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com