আইফোনের ব্যাটারি দীর্ঘদিন ভালো রাখবেন কী করে?
প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০২৩, ১৩:২১
আইফোনের ব্যাটারি দীর্ঘদিন ভালো রাখবেন কী করে?
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

দিনের বেশির ভাগ সময়েই ফোনে চার্জারের তার গোজা থাকে অনেকের। তবে এই অভ্যাস ফোনের জন্য ভাল নয়। এতে মোবাইলে ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যায়। আইফোনের ব্যাটারি দীর্ঘদিন ভাল রাখবেন কী করে?


মোবাইল ছাড়া এখন আমরা একটি মুহূর্তও কল্পনা করতে পারি না। সকালের অ্যালার্ম থেকে ফিটনেস ট্র্যাকিং, মেসেজ থেকে মেল, সব কিছুই এখন মুঠোফোনে বন্দি। মোবাইলে চার্জ পুরো আছে কি না, তা নিয়ে সব সময়েই অনেকে ভীষণ উদ্বিগ্ন থাকেন। ফোনে পুরো চার্জ না থাকলেই অনেকের মেজাজ বিগড়ে যায়। দিনের বেশির ভাগ সময়েই ফোনে চার্জারের তার গোজা থাকে। তবে এই অভ্যাস ফোনের জন্য মোটেও ভাল নয়। এতে মোবাইলে ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যায়। আইফোন ব্যবহারকারীরা ব্যাটারি দীর্ঘ দিন ভাল রাখবেন কী করে, রইল হদিস।


১) ব্যাটারিতে ৪০ শতাংশ থেকে ৮০ শতাংশ মতো চার্জ থাকাকালীন অবস্থায় ফোন চার্জে বসুন। ফোনের চার্জ একেবারে তলানিতে চলে গেলে তখন চার্জে বসালে ব্যাটারি খারাপ হওয়ার ঝুঁকি বাড়ে।


২) সারা রাত ফোন চার্জে বসিয়ে রাখবেন না। এই অভ্যাস ব্যাটারির স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়।


৩) আইফোনের ব্যাটারি ভাল রাখতে প্রথমে সেটিংসে গিয়ে ‘ডিসপ্লে অ্যান্ড ব্রাইটনেস’ অপশনে যান। সেখানে অ্যাপিয়ারেন্সে ‘ডার্ক’ অপশন সিলেক্ট করে রাখুন।


৪) দীর্ঘ দিন ফোন ভাল রাখতে সেটিংসে গিয়ে ‘ব্যাটারি’ অপশনে যান। সেখান থেকে ব্যাটারি হেল্থ, তার পর ‘অপটিমাইজ়ড ব্যাটারি চার্জিং’ অপশনটি অন করে নিন।


৫) ফোন চার্জ করা ক্ষেত্রে সব সময় আইফোনের চার্জারই ব্যবহার করুন। অন্য সংস্থার চার্জিং ডিভাইস ব্যবহার করলে আইফোনে ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com