স্মার্টফোনের মেমোরি খালি করার কৌশল
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২৩, ১৪:৩৬
স্মার্টফোনের মেমোরি খালি করার কৌশল
তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে, আমরা ভাল ভাবে দেখে তারপর ফোন কিনি, কিন্তু কিছু দিনের মধ্যেই ফোনটি স্লো হতে শুরু করে এবং হ্যাংও হয়ে যায়। আমরা অনেক সময় এর কারণ বুঝতে পারি না। অপ্রয়োজনীয় অ্যাপ, ছবি, ভিডিও, হাই গ্রাফিক্স গেমসের কারণে স্মার্টফোনের স্টোরেজ দ্রুত ফুল হয়ে যায়। ফলে ফোনের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়, ধীরগতিতে কাজ করার পাশাপাশি মাঝে মধ্যেই হ্যাং হয়ে যায়। তবে কিছু কৌশল অবলম্বন করলে ফোনের মেমোরি খালি রাখতে পারবেন সব সময়।


ফোনে জায়গা খালি করার কৌশল দেখে নেয়া যাক-


অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করুন
ডিভাইস স্টোরেজ বৃদ্ধি করতে ডিভাইসে উপস্থিত অব্যবহৃত বা অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলো আনইনস্টল করুন।


ক্যাশে ডেটা ক্লিয়ার করুন
সময়ের সাথে সাথে ডিভাইসে অ্যাপগুলো ক্যাশে ডাটা জমা করে, যা ডিভাইস স্টোরেজের অনেক অংশ দখল করে থাকে। তাই অবিলম্বে ক্যাশে ডাটা ডিলিট করুন। এ জন্য প্রথমে ডিভাইসের সেটিংসে যান, তারপর স্টোরেজ বা স্টোরেজ ম্যানেজমেন্ট বিভাগটি শনাক্ত করুন এবং ক্যাশে ডাটা ক্লিয়ার করুন। এই সহজ পদক্ষেপের মাধ্যমে আপনার ডিভাইসে কয়েক মেগাবাইট এমনকি গিগাবাইট স্টোরেজও খালি হতে পারে।


ক্লাউডে ফটো এবং ভিডিওগুলো স্থানান্তরিত করুন
মিডিয়া ফাইল, বিশেষ করে ফটো এবং ভিডিও, প্রায়ই ডিভাইসের স্টোরেজের একটি বড় অংশ দখল করে থাকে। তাই সেগুলো ডিভাইসে সংরক্ষণ করার পরিবর্তে, মিডিয়া ব্যাক আপ করতে গুগল ফটো বা আইক্লাউডের মতো ক্লাউড পরিষেবাগুলো ব্যবহার করার কথা বিবেচনা করুন৷


ডাউনলোড এবং ফাইল পরিচালনা করুন
নিয়মিত ডাউনলোড ফোল্ডার এবং ফাইল ম্যানেজার দেখুন। তারপর এর মধ্যে স্থিত অপ্রয়োজনীয় ডকুমেন্ট, পিডিএফ, এবং ডাউনলোডের মতো ফাইলগুলো শনাক্ত করে ডিলিট করুন।


অ্যাপ সেটিংস অপ্টিমাইজ করুন
কিছু অ্যাপ্লিকেশান ডিভাইসে কতটা ডেটা সঞ্চয় করে তা ব্যবহারকারীকে নিয়ন্ত্রণ করতে দেয়। তাই এই অ্যাপগুলোর সেটিংসে যান এবং অফলাইন কনটেন্ট, ডাউনলোডের পরিমাণ বা ক্যাশের সাইজের মতো অপশনগুলো পরীক্ষা করুন। আর এই পদক্ষেপ একটি অ্যাপের ব্যবহার করা স্টোরেজের পরিমাণ কমাতে সাহায্য করবে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com