গুজব প্রতিরোধে ফেসবুককে উদ্যোগ নেয়ার আহ্বান মন্ত্রীর
প্রকাশ : ২৪ মার্চ ২০২৩, ০০:০০
গুজব প্রতিরোধে ফেসবুককে উদ্যোগ নেয়ার আহ্বান মন্ত্রীর
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গুজব প্রতিরোধে ফেসবুককে উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।


তিনি বলেছেন, ফেসবুকসহ সব সামাজিক যোগাযোগমাধ্যমে সাম্প্রদায়িকতা, সন্ত্রাস, জঙ্গিবাদ, মুক্তিযুদ্ধের বিপক্ষে কোনো অপপ্রচার যাতে না হয় সে বিষয়ে সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করা হচ্ছে। একই সঙ্গে গুজব রটনা বা ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হয় এমন অপপ্রচারের বিরুদ্ধে অবস্থানের কথা জানান মন্ত্রী।


এসব বিষয়ে ফেসবুককে কার্যকর উদ্যোগ নেয়ার তাগিদ দিয়ে মন্ত্রী বলেন, অস্থিতিশীল পরিস্থিতি সমাজ কিংবা রাষ্ট্রই নয়, ফেসবুকের জন্যও একটি বড় চ্যালেঞ্জ। এ সময় তিনি বিশেষ করে ফেসবুকে জুয়ার বিজ্ঞাপন প্রচারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।


বৃহস্পতিবার (২৩ মার্চ) ফেসবুকের বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা সাবনাজ রশীদ দিয়া সচিবালয়ে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় মন্ত্রী এই তাগিদ দেন।


সামাজিক যোগাযোগমাধ্যম দৈনন্দিন জীবনের অংশ উল্লেখ করে মন্ত্রী বলেন, জাতীয় সংবাদ মাধ্যমগুলোতে সম্পাদিত সংবাদ প্রকাশিত হয়, কিন্তু সোশ্যাল মিডিয়ায় যে যার মতো করে পোস্ট করে থাকে। যা ব্যক্তিগত আক্রমণ থেকে শুরু করে সামাজিক ও সাম্প্রদায়িক উসকানিও হতে পারে। এটি দেশ ও জাতির জন্য ক্ষতি বয়ে আনতে পারে।


দেশ ও জাতির নিরাপদ রাখার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে মন্ত্রী বলেন, এটি এক বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় ফেসবুককে আরও কার্যকর উদ্যোগ নেয়ার আহ্বান জানান তিনি।


এ সময় সাবনাজ রশীদ দিয়া বলেন, অন্যান্য দেশের পলিসি, আইন আর বাংলাদেশের প্রেক্ষিত অনেকটাই ভিন্ন। আমরা ক্ষতিকর কনটেন্টের বিষয়ে সতর্ক আছি। আমাদের পলিসিতে ঝুঁকিপূর্ণ কনটেন্টের বিষয়ে সচেতন থাকার বিষয়ে সরকার থেকেও বারবার বলা হয়েছে। আমরা সেই আলোকে ব্যবস্থাও নিয়েছি। তিনি জানান যে ফেসবুক বিটিআরসির সঙ্গে নিয়মিত বৈঠক করে ও প্রাত্যহিক যোগাযোগ রক্ষা করে, যা অব্যাহত থাকবে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com