দেশের মাটিতে দেশি প্রযুক্তিতে বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন উদ্ভাবন
প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩, ১৪:৪৬
দেশের মাটিতে দেশি প্রযুক্তিতে বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন উদ্ভাবন
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বজুড়ে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের জোয়ার বইছে। সেই ধারবাহিকতায় ইলেকট্রনিক ভেহিক্যাল বা ইভিতে বড় বিনিয়োগে নামছে দেশের বড় শিল্পগ্রুপগুলো। ভবিষ্যতে ইভির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠবে চার্জিং স্টেশন। সেই কথা চিন্তা করে দেশীয় প্রযুক্তিতে হাইব্রিড চার্জিং স্টেশন বানিয়েছেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) তড়িৎ ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শেষ বর্ষের তিন ছাত্র সাহেদ, জামী ও আরিফ।


তারা রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ডিজিটাল বাংলাদেশ মেলায় এমন পরিবেশবান্ধব উদ্ভাবন নিয়ে হাজির হয়েছেন। আট মাস ধরে হাইব্রিড চার্জিং স্টেশনের আইডিয়া নিয়ে কাজ করছেন তারা। কিছু যন্ত্রপাতির সংযোজন ছাড়া প্রটোটাইপ প্রজেক্ট নিয়ে এসেছেন মেলায়। খরচ করছেন ৫০ হাজার টাকা।


সাহেদ গণমাধ্যমকে বলেন, যন্ত্রপাতিসহ পূর্ণাঙ্গ চার্জিং স্টেশন বসাতে খরচ হবে দেড় থেকে দুই লাখ টাকা। একাধিক ইলেকট্রনিক ভেহিক্যাল এতে অল্প সময়েই চার্জ দেওয়া সম্ভব হবে। আর জাতীয় গ্রিডের পাশাপাশি সূর্যের আলো বা সোলার থেকেও চার্জের জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ সংগ্রহ করা যাবে। এটি বানাতে আমাদের আর্থিক সহযোগিতা প্রয়োজন। এটা প্রাইমারি পর্যায়ে আছে। তবে রেসপন্স ভালো পাচ্ছি।


প্রটোটাইপ হওয়ায় এতে চালকের কেমন খরচ পড়বে তা এখনই নির্ধারণ করেননি নির্মাতারা। এর মধ্যে অনেক বিনিয়োগকারী ও ব্যবসায়ী এটি সম্পর্কে খোঁজ-খবর নিয়েছেন বলে জানান তারা।


মেলার শেষ দিনে দর্শনার্থীদের হাইব্রিড চার্জিং স্টেশন ব্যবহারের নিয়ম-কানুন দেখাচ্ছিলেন সাহেদ। তিনি বলেন, শুধু প্লাগের মাধ্যমেই ইভি চার্জিং করা যাবে। অনেক প্রতিষ্ঠান হয়তো আলাদা চার্জিং স্টেশন করবে। কিন্তু আমরা সব ধরনের ইভির জন্যই এ স্টেশন করছি।


বিবার্তা/বর্ষা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com