কুষ্টিয়ায় মাহবুবউল আলম হানিফ
এই মুহূর্তে বিএনপি নির্বাচনে অংশ না নিলে খুব বেশি প্রভাব পড়বে না: হানিফ
প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২৩, ১৪:১৫
এই মুহূর্তে বিএনপি নির্বাচনে অংশ না নিলে খুব বেশি প্রভাব পড়বে না: হানিফ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি বলেছেন, যে দলের সাথে জনগণ আছে, সেটিই বড় দল। জনগণের নির্বাচনে অংশ না নিলে তাকে কীভাবে বড় দল হিসেবে আখ্যা দেয়া যায়? নির্বাচিত প্রতিনিধি দিয়েই বোঝা যায় কোন দলের কতটা জনপ্রিয়তা আছে।


তিনি বলেন, গত কয়েকটি নির্বাচনে সম্পৃক্ততা ও নির্বাচিত হওয়ার হার দেখে বিএনপিকে খুব বেশি বড় দল হিসেবে অভিহিত করা যায় না। সেদিক থেকে এই মুহূর্তে বিএনপি নির্বাচনে অংশ নিলো কী নিলো না, তাতে খুব বেশি প্রভাব বিস্তার করবে না। বরং সাধারণ মানুষ নির্বাচনে অংশ নেয় সেটাই জনসম্পৃক্ত নির্বাচন হিসেবে বিবেচিত হবে।


১ ডিসেম্বর, শুক্রবার সকাল সাড়ে ১০টায় নিজ বাসভবনে দলীয় নেতা-কর্মী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে মতবিনিময়কালে সাংবাদিকদের এসব কথা বলেন হানিফ।


মাহবুবউল আলম হানিফ বলেন, বিএনপি হরতাল অবরোধের নামে পেট্রোল দিয়ে বাসে ও ট্রেনে আগুন লাগিয়ে সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে। বিএনপি ভ্রান্ত রাজনীতির মধ্যে ঘুরপাক খাচ্ছে। বিএনপির এই ভ্রান্ত রাজনীতি তাদের জন্য খুব একটা সুফল বয়ে আনবে না বরং আস্তে আস্তে তারা জনগণের কাছে আরো ধিক্কৃত হয়ে যাবে। জনগণ থেকে বিএনপি আরো দূরে ছিটকে যাবে।


আগামী নির্বাচন একেবারে শান্তিপূর্ণ ও স্বতঃস্ফূর্ত হবে জানিয়ে হানিফ বলেন, অংশগ্রহণমূলক নির্বাচন বলতে কী বোঝায়? অংশগ্রহণমূলক নির্বাচন বলতে জনগণের অংশগ্রহণ, ভোটারদের অংশগ্রহণ বোঝায়। নির্বাচনে কত পার্সেন্ট ভোট কাস্ট হবে, কত পার্সেন্ট ভোটার উপস্থিতি হবে, নির্বাচনী পরিবেশ স্বতঃস্ফূর্ত আছে কি না, সেটা মুখ্য বিষয়।


আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, বাংলাদেশে অন্তত ৬০ টা রাজনৈতিক দল আছে। এতগুলো দল পৃথিবীর কোনো দেশে নেই। এর মধ্যে ৩০টি দল নির্বাচনে অংশ নিচ্ছে। অনেক উন্নত দেশে যারা গণতন্ত্রের কথা বলছেন, সবক দেন সেখানে ২-৩ টার বেশি দল নেই। সেখানে কি নির্বাচন হচ্ছে না?


তিনি বলেন, আমাদের এখানে কত দল বা কোন দল নির্বাচনে অংশ নিল সেটা বিষয় নয়, জনগণের অংশগ্রহণ মূল বিষয়। আমরা দেখেছি এবারের নির্বাচন ঘিরে সাধারণ মানুষের মাঝে ব্যাপক স্বতঃস্ফূর্ততা আছে। কুষ্টিয়ায় চারটি আসনে ৪৬ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। এটা স্বতঃস্ফূর্ততার একটা অংশ। একেকটি নির্বাচনী এলাকায় ১০ জনের বেশি প্রার্থী যখন আগ্রহ প্রকাশ করে মনোনয়ন জমা দেন, তখন বোঝাই যায় জনগণের অংশগ্রহণ আছে। এজন্য এত প্রার্থী।


আমরা আশা করি, আগামী ৭ জানুয়ারি যে নির্বাচন হবে সেই নির্বাচনে বিপুল সংখ্যক ভোটার স্বতঃস্ফূর্তভাবে ভোট প্রদান করবেন। সাম্প্রতিককালে সর্বোচ্চ পরিমাণ ভোটার ভোট দিবেন বলে আমরা বিশ্বাস করি। এখানে বড়-ছোট দলের মেজারমেন্ট কী, ইনডেক্সটা কী- প্রশ্ন রাখেন তিনি।


বিএনপির ডাকা হরতাল-অবরোধের কর্মসূচি এখন হাস্যকর কর্মসূচিতে পরিণত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, হরতাল হলে ঢাকা শহরে আমরা ভাবি ফাঁকা পাওয়া যাবে কিন্তু বের হয়ে দেখা যায় যানজট। ঢাকা শহরে মানুষের জীবনযাত্রা স্বাভাবিক, সারা দেশের মানুষের জীবনযাত্রা স্বাভাবিক। শুধু দূর পাল্লার কিছু বাস পেট্রোল বোমা দিয়ে অতর্কিত হামলা হবে এই ভয়ে কম বের হচ্ছে।


হানিফ বলেন, মানুষের মধ্যে পেট্রোল বোমা, আগুন দিয়ে আতঙ্ক সৃষ্টি করার চেষ্টা হচ্ছে। এটা তো কোনো রাজনৈতিক কর্মসূচি নয়; সন্ত্রাসী কর্মকাণ্ড। আমরা বিশ্বাস করি, আইনশৃঙ্খলা বাহিনী এসব ব্যাপারে যথেষ্ট তৎপর। নির্বাচন যত ঘনিয়ে আসবে আরো কঠোর হবে।


বাংলাদেশে বিরোধী মতের ওপর দমন পীড়ন হচ্ছে- জাতিসংঘের এমন বিবৃতির প্রেক্ষিতে তিনি বলেন, আমরা সম্প্রতিকালে দেখেছি জাতিসংঘে মানবাধিকার কমিশনের হাই কমিশনার যে বক্তব্য দিয়েছেন মনে হয়েছে সেটা আমাদের দেশের কোনো রাজনৈতিক দলের বক্তব্যের সঙ্গে সম্পূর্ণ একমত হয়ে দিয়েছে। একটা রাজনৈতিক দলের প্রেসক্রাইবড বক্তব্য যদি হয় তাহলে জাতিসংঘের প্রতি মানুষের দুঃখ প্রকাশ করা ছাড়া কিছু থাকে না। আমি মনে করি, জাতিসংঘ মানুষের নিরপেক্ষ প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত। সেখান থেকে যেই কথা বলুক তথ্যনির্ভর ও দায়িত্বশীল বক্তব্য মানুষ প্রত্যাশা করে। অন্য দেশে নির্বাচন হয়েছে। কোন দেশে কত পর্যবেক্ষক পাঠিয়েছে।


তিনি বলেন, এখানে যে দমন পীড়নের কথা বলছে। কী দমন পীড়ন হয়েছে? যারা পেট্রোল দিয়ে মানুষ পুড়িয়ে যারা হত্যা করছে তাদের গ্রেফতার করা যাবে না? এদের আইনের আওতায় আনা যাবে না? সন্ত্রাসীদের আইনের আওতায় আনলে কি মানবাধিকার লঙ্ঘন ঘটবে? এটা যদি কনসেপ্ট হয় তাহলে এ ধরনের বিবৃতি এদেশের মানুষ গ্রহণ করবে না।


মতবিনিময়কালে স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।


বিবার্তা/সোহেল-শরীফুল/রোমেল/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com