২০ দলীয় জোট ভেঙে একলা চলো নীতিতে বিএনপি
প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:০৬
২০ দলীয় জোট ভেঙে একলা চলো নীতিতে বিএনপি
কিরণ শেখ
প্রিন্ট অ-অ+

সরকারবিরোধী যুগপৎ আন্দোলন করতে ২০ দলীয় জোট অনানুষ্ঠানিকভাবে ভেঙে দিয়েছে বিএনপি। গত ৯ ডিসেম্বর অনানুষ্ঠানিক বৈঠকে ২০ দলীয় জোটের শরিক দলগুলোর শীর্ষ নেতাদের ডেকে বলে দেওয়া হয়েছে, আজকে থেকে ২০ দলীয় জোট বিলুপ্ত। কেউ যাতে আর ২০ দলীয় জোটের নাম ব্যবহার না করে। এই জোট ভাঙার মধ্যে দিয়ে বিএনপি একলা চলো নীতি অবলম্বন করেছে। কারণ দলটি চাচ্ছে, রাজপথে তারা নিজেদের একক শক্তি জানান দেবে।


তবে যুগপৎ আন্দোলন করতে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো যার যার অবস্থান থেকে কর্মসূচিতে যুক্ত হবে। এজন্য সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর সাথে যোগাযোগ করতে বিএনপি লিয়াজোঁ কমিটিও গঠন করেছে। ওই লিয়াজোঁ কমিটি যুগপৎ আন্দোলনের কর্মসূচি নির্ধারণ করতে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর লিয়াজোঁ কমিটির সঙ্গে বৈঠক করছে।


বৈঠক সূত্রে জানা গেছে, ২০ দলীয় জোটকে দীর্ঘদিন নিষ্ক্রিয় রেখে হঠাৎ করে অনানুষ্ঠানিকভাবে জোট ভেঙে দেওয়ার শরিক দলগুলোর নেতাকর্মীরা হতাশ। তারা বলছেন, ২০ দলীয় জোট ভাঙার বিষয়ে জোটের প্রধান দল বিএনপি শরিক দলগুলোর নেতাদের সাথে আগে কোন কথা বলেনি। হঠাৎ করে ডেকেই জোট ভাঙার ঘোষণা দেয়া হলো! এটা ২০ দলীয় জোটের শরিক দলগুলোর সাথে বেইমানি করা হয়েছে।



সূত্রটি আরো জানায়, গত ৯ ডিসেম্বর বিএনপির স্থায়ী কমিটির সদস্য এবং ২০ দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান অনানুষ্ঠানিক বৈঠক ডাকেন। বৈঠক শুরুর পরেই তিনি ২০ দলীয় জোটের শরিক দলের শীর্ষ নেতাদের জানিয়ে দেন যে, এখন থেকে আর কেউ ২০ দলীয় জোটের নাম ব্যবহার করবে না।



এরআগে বৈঠকে গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে ঢাকা বিভাগীয় বিএনপির গণসমাবেশে ঘোষিত ১০ দফা এবং ১৯ ডিসেম্বর ঘোষিত সরকার পতনের যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে রাষ্ট্রকাঠামো মেরামতে ২৭ দফা রূপরেখা তুলে ধরা হয়। এসব দাবি এবং রূপরেখা বাস্তবায়নে যুগপৎ আন্দোলনে ২০ দলীয় জোটের সবাইকে যার যার অবস্থান থেকে অংশ নেওয়ার আহ্বান জানান নজরুল ইসলাম খান।


জোট ভাঙার বিষয়ে জানতে চাইলে ২০ দলীয় জোটের শীর্ষ নেতা এবং বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বিবার্তাকে বলেন, গত ৯ ডিসেম্বর বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট বিলুপ্ত করা হয়েছে।


জানতে চাইলে ২০ দলীয় জোটের অন্যতম শরিক এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ বিবার্তাকে বলেন, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট এখন নাই। কার্যত এখন ২০ দল নাই।


২০ দলীয় জোটের বিষয়ে জানতে চাইলে ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনি বিবার্তাকে বলেন, গত ৯ ডিসেম্বর বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটকে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।


২০ দলীয় জোটের আরেক শরিক বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান বিবার্তাকে বলেন, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট নাই। জোট এখন অকার্যকর।অনানুষ্ঠানিকভাবে ২০ দলীয় জোট ভেঙে দেয়া হয়েছে।


এদিকে ২০ দলীয় জোট ভাঙার ঘোষণার পর পরেই সরকারবিরোধী যুগপৎ আন্দোলনে যার যার অবস্থান থেকে অংশ নিতে জোটের শরিক দলগুলোর শীর্ষ নেতারা বিভিন্ন জোট গঠন করেছেন। এরমধ্যে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে ছিল এমন ১২টি রাজনৈতিক দল মিলে ‘১২ দলীয় জোট’ গঠন করেছে। আর বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের আরো ছয়টি দল মিলে জাতীয়তাবাদী সমমনা জোট গঠন করেছে।


তবে বিএনপির দীর্ঘদিনের রাজনৈতিক মিত্র এবং ২০ দলীয় জোটের অন্যতম শরিক দল জামায়াতে ইসলামী কোনো জোটে নেই। আর বিএনপির আরেক শরিক অলি আহমেদের এলডিপিও কোনো জোটে নেই। কিন্তু এই দুটি দলই বিএনপি ঘোষিত সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের প্রতিটি কর্মসূচিতে আলাদা আলাদাভাবে পালন করছে।


অন্যদিকে ২০১৮ সালে ১৩ অক্টোবর গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। ফ্রন্টের ঘোষণায় ছিল, জাতীয় সংসদ নির্বাচনের আগে সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দিয়ে সর্বদলীয় গ্রহণযোগ্য সরকার গঠন এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তির দাবি। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের ভরাডুবি হয়েছে । নির্বাচনে মাত্র ৮টি আসনে বিএনপি ও ঐক্যফ্রন্টের প্রার্থী জয়ী হয়। এরপর থেকেই মূলত ঐক্যফ্রন্ট নিস্ক্রিয়। এই ফ্রন্টের আর কোন কার্যক্রম দেখা যায়নি।


তবে সরকারবিরোধী যুগপৎ আন্দোলনকে সামনে রেখে জাতীয় ঐক্যফ্রন্টের কয়েকটি শরিক দলসহ বাম প্রগতিশীল ধারার ৭টি দল নিয়ে গণতন্ত্র মঞ্চ গঠন করা হয়েছে। গণতন্ত্র মঞ্চের ব্যানারেই এই ৭টি রাজনৈতিক দল বিএনপি ঘোষিত যুগপৎ আন্দোলনের কর্মসূচিতে অংশ নিচ্ছে।


প্রসঙ্গত, ২০১২ সালে ২০ দলীয় জোট গঠন করা হয়। জোটবদ্ধভাবেই ২০১৪ এবং ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে আন্দোলন করেছে বিএনপি। কিন্তু এই দুইটি আন্দোলনেই বিএনপি পুরোপুরি ব্যর্থ হয়েছে। সেজন্য দলটি এবার যুগপৎ আন্দোলন গড়ার সিদ্ধান্ত নিয়েছে।


বিবার্তা/ কিরণ/রোমেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com