ছাত্র রাজনীতি নেতা তৈরির কারখানা: রকিবুল ইসলাম বকুল
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩, ১৩:১০
ছাত্র রাজনীতি নেতা তৈরির কারখানা: রকিবুল ইসলাম বকুল
কিরণ শেখ
প্রিন্ট অ-অ+

রকিবুল ইসলাম বকুল। ১৯৮৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েই ফজলুল হক হল ছাত্রদল কর্মী হিসাবে ছাত্র রাজনীতি শুরু করেন তিনি। এরপর হল কমিটির সহ-সভাপতি, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের প্রচার সম্পাদক, ফজলুল হক হল শাখা ছাত্রদলের নির্বাচিত জিএস, ছাত্রদল কেন্দ্রীয় সংসদের দুবার সহ-সভাপতি ছিলেন। বর্তমানে তিনি বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ছাত্রবিষয়ক সম্পাদক।


ছাত্র রাজনীতি, ছাত্র রাজনীতির ভবিষ্যৎ এবং ছাত্রদলে অভ্যন্তরীণ কোন্দলসহ নানা বিষয়ে বিবার্তা২৪ডটনেটের সঙ্গে কথা হয় রকিবুল ইসলাম বকুলের। সাক্ষাৎকারটি নিয়েছেন বিবার্তা প্রতিবেদক কিরণ শেখ।


বিবার্তা: বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলের পর থেকেই ছাত্রবিষয়ক সম্পাদক পদ ফাঁকা ছিল, এই দীর্ঘ ৭ বছর ছাত্রবিষয়ক সম্পাদক মতো একটি গুরুত্বপূর্ণ পদ কেনো ফাঁকা রাখা হয়েছিল?


রকিবুল ইসলাম বকুল: অনেকদিন ধরে আমাদের নেত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাগারে রয়েছেন। আর দীর্ঘদিন ধরে আমরা আন্দোলন-সংগ্রামে মাঠে আছি। মাঠে থাকার কারণে অনেক পদ আমরা পূরণ করতে পারিনি। আর আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আওয়ামী লীগ সরকারের আক্রোশের শিকার। একারণে উনি দীর্ঘদিন ধরে নির্বাসনে রয়েছেন। এসব বিভিন্ন প্রতিকূল পরিবেশের কারণে আমরা আমাদের সাংগঠনিক যেসব পদগুলো ছিল, সেসব পদগুলো আমরা আস্তে আস্তে পূরণ করে একটা পর্যায়ে নিয়ে এসেছি।


বিবার্তা: ছাত্রবিষয়ক সম্পাদকের মতো একটি গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হয়েছেন, সামনে লক্ষ্য ও উদ্দেশ্য কি?


রকিবুল ইসলাম বকুল: আমি বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ছাত্রবিষয়ক সম্পাদক। এটা দল আমাকে দিয়েছে। এটি একটা গুরুত্বপূর্ণ পদ। আমি ছাত্রদল করে এসেছি। আমার উদ্দেশ্য হচ্ছে- আমাদের ছাত্রদল সুশৃঙ্খল অবস্থানে অবস্থান করছে। এই শক্তিকে আরো কিভাবে বাড়িয়ে এই ফ্যাসিস্ট সরকারবিরোধী আন্দোলনকে ত্বরান্বিত করার জন্য ছাত্র সমাজকে সাথে নিয়ে নেতৃত্ব দিতে পারি- সেই লক্ষ্যে আমরা কাজ করব।


বিবার্তা: বাংলাদেশে ছাত্র রাজনীতির উজ্জ্বল ঐতিহ্য রয়েছে৷ ৫২-এর ভাষা আন্দোলন, ৬২-এর শিক্ষা আন্দোলন, ৬৯-এর গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ, নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনে ছাত্র আন্দোলনের গৌরবোজ্জ্বল ভূমিকা রয়েছে৷ ওই সময়ের ছাত্র রাজনীতি এবং বর্তমান ছাত্র রাজনীতির মধ্যে আপনি কী কী পার্থক্য দেখতে পান?


রকিবুল ইসলাম বকুল: আগের ছাত্র রাজনীতি সাথে বর্তমান ছাত্র রাজনীতির পার্থক্য তো অবশ্যই আছে। আগে ছাত্র রাজনীতির একটা পরিবেশ ছিল। এখন তো ফ্যাসিস্ট সরকার এবং বিনা ভোটের সরকার ক্ষমতায় রয়েছে। এই সরকার তার ক্ষমতাকে কুক্ষিগত করার জন্য ছাত্র রাজনীতির তীর্থস্থান শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে ছাত্র রাজনীতিকে বিদায় করে দিয়ে তাদের পেটোয়া বাহিনীর মাধ্যমে ক্যাম্পাসগুলোতে ভর্তি করে রেখেছে। সুতরাং সেখানে বিরোধী দল বলতে যাদের বোঝায়, বিশেষ করে ছাত্রদলকে সেখানে সহবস্থান করতে দেয়া হয় না। আর সহবস্থান যদি না থাকে তাহলে ছাত্র রাজনীতির মান বাড়বে না। সেখানে ছাত্রদল নাই কিংবা ছাত্র রাজনীতির পরিবেশ নাই- সেকারণে ছাত্র রাজনীতির মান তো বাড়ার কথা না। এজন্য এই ফ্যাসিস্ট সরকারই দায়ী।


বিবার্তা: বাংলাদেশের ছাত্র রাজনীতির ভবিষ্যৎ কি?


রকিবুল ইসলাম বকুল: বাংলাদেশে ছাত্র রাজনীতির ভবিষ্যতের জন্যই আমরা আন্দোলন করছি। যাতে আমরা আগামীতে একটি সুন্দর গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত করতে পারি। আর ক্যাম্পাসগুলোতে ছাত্ররাই অবস্থান করবে। কোনো বহিরাগত নয়, কোন মাস্তান নয় এবং কোন হেলমেট বাহিনী নয়। ছাত্ররা তাদের শিক্ষায় ফিরে যাবে এবং ‍সুস্থ একটা ধারায় মধ্যে ফিরে আসবে। এটাই আমাদের কাম্য।


বিবার্তা: ছাত্র রাজনীতি অনেকে বন্ধের দাবি জানিয়েছে, এবিষয়ে আপনার মতামত কি?


রকিবুল ইসলাম বকুল: ছাত্র রাজনীতি বন্ধ করার কোনো সুযোগ নেই। কারণ ছাত্র রাজনীতির মাধ্যমে এবং ছাত্রদের নেতৃত্বেই এদেশে মূল নেতৃত্ব তৈরি হয়। আর দেশকে সুন্দরভাবে নেতৃত্ব দেয়ার জন্য যে নেতৃত্ব দরকার- সেই নেতৃত্ব তৈরির কারখানা হচ্ছে ছাত্র রাজনীতি। মেধাবী ছাত্ররা রাজনীতি করবে এবং এখানে যোগ্য নেতৃত্ব গড়ে উঠবে। সেই লক্ষ্যে আমরা ছাত্র রাজনীতি চাই। কিন্তু বর্তমার ফ্যাসিস্ট সরকার একটা অপরাজনীতি শুরু করেছে। সেই অপরাজনীতির জন্য মেধাবী ছাত্ররা রাজনীতিতে আসতে চায় না। সেজন্য দেশে যোগ্য নেতৃত্ব গড়ে উঠছে না। এই সরকারের আমলে দেখছেন যে, ছাত্র নেতাদের কি হাল করা হয়েছে। সুতরাং আমরা চাই পুরোনো সেই ক্যাম্পাস ফিরে আসুক, পুরোনো সেই ছাত্র রাজনীতির পরিবেশ ফিরে আসুক। নতুন নতুন মেধাবী নেতা তৈরি হোক। তারা মূল নেতৃত্ব দিবে। তারা দেশ ও দলের নেতৃত্ব দিবে- তাহলেই দেশ বিকশিত হবে এবং গণতন্ত্র ফিরে আসবে।


বিবার্তা: ছাত্রদলে অভ্যন্তরীণ কোন্দল ও বিভেদের বিষয়ে আপনি নি কোনো পদক্ষেপ নিবেন?


রকিবুল ইসলাম বকুল: আমার জানা নেই ছাত্রদলের কোনো কোন্দল আছে কি না। আমি তো জানি ছাত্রদল ঐক্যবদ্ধ। জাতীয়তাবাদী ছাত্রদল অনেক বড় সংগঠন। এখানে নেতৃত্বের প্রতিযোগিতা সব সময় ছিল, এটা এখনো আছে এবং আগামীতে থাকবে। এটাই কোন্দল বলে কেউ কেউ চালিয়ে দেয়ার চেষ্টা করে। এটা কোনো কোন্দল না। সুতরাং ছাত্রদলে ঐক্য বলেন কিংবা সম্প্রীতি বলেন- খুব ভালো অবস্থানে অবস্থান করছে। কারণ আমাদের এই দুঃসময়ে এ ফ্যাসিস্ট সরকারের গুম, খুন, হামলা ও মামলার মুখে আমাদের ছাত্ররা এক সাথে অবস্থান করেছেন। এটা বিরল ঘটনা। পৃথিবীর ইতিহাসে এতো নির্যাতিত হওয়ার ঘটনা অন্য কোনো দেশে আছে বলে আমার জানা নেই। তারপরও আমরা সবাই একত্রিত হয়ে এই ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছি।


বিবার্তা: বিএনপির ভ্যানগার্ডখ্যাত ছাত্রদল গত ১০ বছর ধরে রাজপথে আন্দোলনে তেমন কোন গুরত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেনি- এবিষয়ে আপনার মতামত কি?


রকিবুল ইসলাম বকুল: আমি মনে করি না। এটাকে আমি পজিটিভ ভাবেই দেখি। আর এই সরকার গণতান্ত্রিক এবং ভোটের মাধ্যমে ক্ষমতায় আসেনি। তাই তাদের আচার-আচারণে কোনো গণতান্ত্রিক ভাব নেই। তারা একটা ফ্যাসিস্ট সরকার। তারা দিনের ভোট রাতে করে ক্ষমতায় এসেছে। এই রকম একটা মাফিয়া সরকার কাছ থেকে ভালো ব্যবহার আসা করা যায় না। আর এই ফ্যাসিস্ট সরকার দ্বারা যেভাবে আমরা নির্যাতিত হয়েছি, আমাদের অনেক ছাত্র নেতা গুম হয়েছে, অনেক ছাত্র নেতাকে ধরে নিয়ে প্রকাশ্য গুলি করে হত্যা করা হয়েছে, পঙ্গুত্ব অবস্থায় অনেক ছাত্র নেতা আছে, হাজার হাজার মামলা- সুতরাং আমাদের ছেলেরা এতো প্রতিকূল পরিবেশের মধ্যেও যে অবস্থানে আছে- এটা পৃথিবীর ইতিহাসে বিরল। আমরা সেই ধারাকে আরো বেগবান করতে চাচ্ছি। সুতরাং অতীতে ছাত্রদল যেভাবে বিএনপির ভ্যানগার্ড হিসেবে ছিল, এখনো সেটা আছে এবং আগামীতেও থাকবে।


বিবার্তা: কেমন বাংলাদেশ দেখতে চান?


রকিবুল ইসলাম বকুল: এক কথায় বলতে গেলে, আমাদের হৃদয়ের স্পন্দন, আবেগের জায়গায় যিনি অধিষ্ঠিত এবং ২০ কোটি মানুষ যাকে নিয়ে স্বপ্ন দেখেন- আমাদের বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের চোখ দিয়েই আমরা আগামীর বাংলাদেশ দেখতে চাই।


বিবার্তা/ কিরণ/রোমেল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com