ব্যয়বহুল শহরের তালিকায় ১৪ ধাপ এগিয়েছে ঢাকা
প্রকাশ : ১৭ জুন ২০২৪, ২৩:১১
ব্যয়বহুল শহরের তালিকায় ১৪ ধাপ এগিয়েছে ঢাকা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ ব্যয়বহুল শহর ভারতের মুম্বাই। আর এরপরই রাজধানী ঢাকার নাম উঠে এসেছে।


১৭ জুন, সোমবার প্রবাসীদের জন্য বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকা প্রকাশ করেছে মার্সার কস্ট অব লিভিং সার্ভে।


২০২৪ সালের এই তালিকায় শীর্ষে রয়েছে হংকং। এতে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ১৪০তম। যদিও ২০২৩ সালের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১৫৪।


এ তালিকায় মুম্বাইয়ের অবস্থান ১৩৬তম। আর ভারতের রাজধানী নয়াদিল্লির অবস্থান ১৬৫তম। শ্রীলংকার রাজধানী কলম্বোর অবস্থান ১৯০ তম এবং পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের অবস্থান ২২৪তম। বিশ্বের ২২৬ টি শহরের মধ্যে দক্ষিণ এশিয়ার আফগানিস্তান, ভূটান, মালদ্বীপ ও নেপালের কোনো শহরের নাম নেই।


তালিকার শীর্ষে থাকা হংকং ২০২২ ও ২০২৩ সালেও তালিকায় শীর্ষে ছিল। এরপরেই রয়েছে সিঙ্গাপুরের অবস্থান। শীর্ষ ১০ শহরের মধ্যে সুইজারল্যান্ডের কয়েকটি শহর রয়েছে।


ব্যয়বহুল শহরের তালিকা করতে বিশ্বের ২২৬টি শহরের অন্তত ২০০টি বিষয়কে বিবেচনায় নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েেছে পরিবহন, খাদ্য, পোশাক, গৃহস্থালী সামগ্রী ও বিনোদন।


যুক্তরাষ্ট্রের সবচেয়ে ব্যয়বহুল শহর নিউইয়র্ক তালিকায় সপ্তম স্থানে রয়েছে। অন্যদিকে গত বছর লন্ডন ছিল এই তালিকায় ১৭তম স্থানে। কিন্তু এবার যুক্তরাজ্যের এই শহরটি অষ্টম স্থানে উঠে এসেছে। যুক্তরাষ্ট্রের আরেক শহর লস অ্যাঞ্জেলেস রয়েছে ১০ম স্থানে।


বিদেশিকর্মীদের জন্য কানাডায় সবচেয়ে ব্যয়বহুল শহর টরন্টো। তালিকায় এটির অবস্থান ৯২তম। এরপরে রয়েছে ভ্যানকুভারের অবস্থান।


২০২৪ সালের শীর্ষ ১০ ব্যয়বহুল শহর হলো- হংকং, সিঙ্গাপুর, জুরিখ, জেনেভা, বাসেল, বার্ন, নিউইয়র্ক, লন্ডন, নাসাউ ও লস অ্যাঞ্জেলেস।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com