পোশাক রফতানিতে চীনকে ছাড়িয়ে শীর্ষে বাংলাদেশ
প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৯:১৫
পোশাক রফতানিতে চীনকে ছাড়িয়ে শীর্ষে বাংলাদেশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইইউর বাজারে নিট পোশাক রফতানিতে কয়েক দশক ধরে শীর্ষে থাকা বৈশ্বিক জায়ান্ট চীনকে পেছনে ফেলেছে বাংলাদেশ। দেশের পোশাক খাত প্রথমবারের মতো এই অর্জন করেছে। ২০২৩ সালের প্রথম তিন প্রান্তিকে ২৭ দেশের এই ব্লকে বাংলাদেশের নিট পোশাকের রফতানিমূল্য ছিল ৮৩১ কোটি ইউরো। একইসময়ে চীনের রফতানিমূল্য ছিল ৮২৭ কোটি ইউরো।


২০২২ পঞ্জিকা বছরে ইইউর ২৭ দেশে ১৩৩ কোটি কেজি পোশাক রফতানি করে বাংলাদেশ। যেখানে চীনের রফতানি ১৩১ কোটি কেজি।


ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সরকারি পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের সর্বশেষ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।


প্রতিবেদন বলছে, এবার বাংলাদেশের প্রধান প্রতিযোগী ভিয়েতনামের অবস্থান পঞ্চম। দেশটি ইইউতে পোশাক রফতানি করেছে ১৫ কোটি কেজি। জোটে রফতানির পরিমাণে তুরস্ক রয়েছে তৃতীয় অবস্থানে। গত বছর ইইউতে ৪৭ কোটি কেজি পোশাক রফতানি করেছে তুরস্ক।


বাংলাদেশ অবশ্য পরিমাণের দিক থেকে চীনকে ছাড়িয়ে গেলেও অর্থমূল্যে এখনও রয়েছে পেছনে। পরিসংখ্যান বলছে, ইইউর দেশগুলোতে গত বছর ৩ হাজার ১৫ কোটি ডলারের পোশাক রফতানি করেছে চীন। বাংলাদেশের রফতানি পরিমাণ ২ হাজার ২৮৯ কোটি ডলার।


তবে প্রবৃদ্ধির হিসাবে বাংলাদেশ চীনের দ্বিগুণ এগিয়ে আছে। গত বছর অর্থমূল্যে বাংলাদেশের প্রবৃদ্ধি ছিল প্রায় ৩৬ শতাংশ, যেখানে চীনের ১৭ শতাংশ।
চীনের বিভিন্ন টেকনিক্যাল এবং ফাংশনাল পোশাক বেশি। বাংলাদেশ এখনও মৌলিক মানের পোশাকই বেশি করে থাকে। এ কারণে পরিমাণে বেশি রপ্তানি করেও মূল্য বিবেচনায় বাংলাদেশ পিছিয়ে আছে।


ইউরোপের বাজারে ডেনিম রফতানিতে বাংলাদেশের আধিপত্য অর্জনের পরেই এলো উল্লেখযোগ্য এ অগ্রগতি।


ইইউ এর আনুষ্ঠানিক পরিসংখ্যান দফতর ইউরোস্ট্যাট জানিয়েছে, ২০২৩ সালের প্রথম তিন প্রান্তিকে ২৭ দেশের এই ব্লকে বাংলাদেশের নিট পোশাকের রফতানিমূল্য ছিল ৮৩১ কোটি ইউরো। একইসময়ে চীনের রফতানিমূল্য ছিল ৮২৭ কোটি ইউরো। অর্থাৎ, সামান্য ব্যবধানে এগিয়েছে বাংলাদেশ।


এই অর্জন সত্ত্বেও বাজারটিতে বাংলাদেশ ও চীন উভয়েরই নিট পোশাক রফতানি হ্রাস পেয়েছে। গত বছরের তুলনায় বাংলাদেশের কমেছে ২০ দশমিক ৯৪ শতাংশ।


অন্যদিকে, বিশ্বের বৃহত্তম পোশাক রফতানিকারক চীনের কমেছে ২১ দশমিক ৫১ শতাংশ। ইউরোপীয় ইউনিয়নে উচ্চ মূল্যস্ফীতি হওয়া এবং সেই প্রেক্ষাপটে চাহিদার মন্থরগতিই মূলত এজন্য দায়ী।


ইউরোস্ট্যাটের তথ্যেও, ইইউ এর নিট পোশাক খাতের আমদানি চাহিদায় মন্দাভাবে চিত্র উঠে এসেছে। জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে যা ১৭.৭১ শতাংশ বা ৩ হাজার ১৯৪ কোটি ইউরোতে নেমে আসছে। আগের বছরের একই সময়ে চাহিদা ছিল ৩ হাজার ৮৮২ কোটি ইউরোর।


ইউরোপীয় ইউনিয়নে পোশাক পণ্যের মন্থর চাহিদা অব্যাহত রয়েছে, যার ফলে এই অঞ্চলে বাংলাদেশের পোশাক রফতানি বছরওয়ারি হিসাবে ১৭.৬৬ শতাংশ কমে মোট ১ হাজার ৩৬৯ কোটি ইউরো হয়েছে। চীনের মোট রফতানিও একই সময়ে ২০.১৭ শতাংশ কমে ১ হাজার ৭১২ কোটি ইউরো হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com