শিরোনাম
মুক্তিযোদ্ধা চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের জন্মদিন আজ
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫৯
মুক্তিযোদ্ধা চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের জন্মদিন আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিল্পের ভুবনে বাংলাদেশের অনন্য এক চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ। স্বকীয় শৈলীতে উদ্ভাসিত এই শিল্পীর ক্যানভাস। রং আর রেখার খেলায় অনবদ্য হয়ে ধরা দেয় তার চিত্রপটের স্বতন্ত্র আঙ্গিকের শরীরী প্রকাশভঙ্গি। রেখাচিত্রের গতিময়তার মাঝে খুঁজে নেন নিজের লড়াকু জীবনকে। স্বদেশের প্রতি দায়বদ্ধ এই শিল্পীর ক্যানভাসে বারবার উঠে এসেছে মুক্তিযুদ্ধের দৃশ্যপট ও বঙ্গবন্ধুর প্রতিকৃতি।


মুক্তিযোদ্ধা ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই চিত্রকরের ৭২তম জন্মদিন আজ। ১৯৫০ সালের ১১ সেপ্টেম্বর নরসিংদী জেলার রায়পুরা উপজেলার আলগী গ্রামের জন্মগ্রহণ করেন প্রথিতযশা চিত্রশিল্পী ও মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদ। বাবা তায়েবউদ্দীন আহমেদ ছিলেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা। তার মায়ের নাম সাফিউন্নেসা আহমেদ।


শিল্পের তীর্থস্থান ফ্রান্সের প্যারিসে বসবাসের পাশাপাশি সেখানেই অব্যাহত রয়েছে শাহাবুদ্দিন আহমেদের শিল্পচর্চা। প্যারিসে অবস্থান করে খ্যাতি ছড়িয়েছেন ইউরোপসহ বিশ্বজুড়ে। মহান মুক্তিযুদ্ধের অকুতোভয় যোদ্ধা তিনি। গেরিলা আর সম্মুখসমর উভয় ক্ষেত্রেই বীরত্বের পরিচয় দিয়েছেন। একাত্তর সদাজাগ্রত তার চেতনায়।


শাহাবুদ্দিন আহমেদ ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে ফ্রান্স সরকারের বৃত্তি নিয়ে ১৯৭৪ সালে তিনি প্যারিসে চলে যান। সেখানে ইকোল দে বোজার্ট চারু ও কারুকলা মহাবিদ্যালয়ে পড়াশোনা শেষে পেশাদার শিল্পী হিসেবে কর্মজীবন শুরু করেন। অদ্যাবধি তিনি প্যারিসে কর্মরত আছেন। উল্লেখ্য, শাহাবুদ্দিনকে প্যারিসে পাঠিয়েছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।


শাহাবুদ্দিন আহমেদের ক্যানভাসে উঠে এসেছে উপমহাদেশের বিশেষ ব্যক্তিত্বরা। এদের মধ্যে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহাত্মা গান্ধী, রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, মওলানা ভাসানী, শহীদজননী জাহানারা ইমাম, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা প্রমুখ। এ পর্যন্ত দেশে বিদেশে তার শতাধিক একক প্রদর্শনী আয়োজিত হয়েছে এবং বহু দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন।


দেশ-বিদেশে নামকরা বহু গ্যালারিতে তার একক ও যৌথ চিত্রকর্মের প্রদর্শনী হয়। এর মধ্যে ১৯৭৪ সালের ভয়াবহ বন্যায় আক্রান্তদের অর্থ সাহায্যের জন্য ঢাকায় চারু ও কারুকলা মহাবিদ্যালয়ে চিত্রপ্রদর্শনী অনুষ্ঠিত হয়।


শাহাবুদ্দিন আহমেদের বিভিন্ন চিত্রকর্ম বাংলাদেশসহ বুলগেরিয়া, তাইওয়ান, সুইজারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ফ্রান্সের বিভিন্ন প্রখ্যাত গ্যালারি, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে সংরক্ষিত আছে। ১৯৬৮ সালের পাকিস্তানের শ্রেষ্ঠ শিশু চিত্রশিল্পী হিসেবে পেয়েছেন প্রেসিডেন্ট স্বর্ণপদক। ১৯৭৩ সালে শ্রেষ্ঠ চিত্রশিল্পী হিসেবে পেয়েছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক।


এছাড়া বাংলা একাডেমি পুরস্কার, শিল্পকলা একাডেমি পুরস্কার, ইউনেস্কো পুরস্কার, স্বাধীনতাসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন এই শিল্পী। ২০১৪ সালে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘নাইট’ উপাধিতে ভূষিত হয়েছেন। ১৯৯২ বার্সেলোনা অলিম্পিয়াড অব আর্টে বিশ্বের ৫০ জন মাস্টার পেইন্টারের একজন হিসেবে অংশগ্রহণ করেন।


বিবার্তা/অনামিকা

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com