গরমে চুলের যত্নে যা করবেন
প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪, ১৬:০৯
গরমে চুলের যত্নে যা করবেন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

গরমে, ঘামে খুব সহজেই মাথার ত্বক তেলতেলে হয়ে যাচ্ছে। বিশেষ করে অতিরিক্ত গরমে মাথা ঘেমে যায়। এতে চুলের গোড়া ঘেমে নরম হয়ে যায়। এবং চুল পড়ার প্রবণতা বাড়ে। এই সময় চুলের প্রয়োজন বাড়তি যত্ন। ত্বকের মতোই চুলেরও যত্ন নেওয়া উচিত।


আমাদের অজান্তেই প্রতিদিন গড়ে ১০০ থেকে ১৫০টা পর্যন্ত চুল পড়ে। যা স্বাভাবিক। কিন্তু এর চেয়ে বেশি পড়লে তা অবশ্যই উদ্বেগের কারণ।


নিয়ম করে সপ্তাহে অন্ততপক্ষে দুই দিন চুলে তেল দেওয়া ভালো। তা ছাড়া চুলের গোড়া মজবুত করতে ‘হট অয়েল ট্রিটমেন্ট’-বেশ কার্যকর পদ্ধতি। এর জন্য একটি পাত্রে পরিমাণ মতো নারকেল তেল নিন। ওই তেলে সামান্য গরম করে নিন। আঙুলের ডগায় এই তেল নিয়ে স্ক্যাল্পে ও চুলের গোড়ায় ভালোভাবে মাসাজ করে নিন। এতে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়বে আর চুল ভালো থাকবে। ১-২ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন।


ভেঁজা চুল বেশি সময় পেঁচিয়ে রাখবেন না। পুরনো কোনো নরম কাপড় বা নরম টি শার্ট দিয়ে আলতো হাতে চেপে চেপে চুলের পানি শুকিয়ে নিন।


গরম থেকে বাঁচতে অনেকে টেনে চুল বাঁধেন। খুব শক্ত করে চুল বাঁধলে চুলের ক্ষতি হতে পারে। চুল আস্তে আঁচড়াবেন এবং ভেজা চুল বেশি আঁচড়াবেন না। চুল আঁচড়ানোর জন্য দাঁতওয়ালা চিরুনি ব্যবহার করা ভালো।


চুল পড়া ও খুশকি দূর করতে ভেষজ উপাদানে তৈরি ঘরোয়া প্যাক ব্যবহার করা যেতে পারে। মেথি চুলের জন্য খুবই উপকারি। মেথি সারারাত ভিজিয়ে রেখে ব্লেন্ড করে নিন। খুশকির সমস্যা থাকলে মেথি বাটার সঙ্গে লেবুর রস নিন। টকদই ও পাকা কলা কিংবা ডিমের সাদা অংশ মেথিতে যোগ করুন। এই মিশ্রণটি চুলে রেখে এক থেকে দুই ঘন্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। মেথি ভেজানো পানি চুলের কন্ডিশনার হিসেবে ব্যবহার করা ভালো। মিশ্রণটি সপ্তাহে দুই দিন ব্যবহার করতে হবে। এছাড়া সপ্তাহে অন্তত একদিন তেল গরম করে চুলের গোড়ায় মাসাজ করতে হবে।


গরমে ধুলোবালি ও অতিরিক্ত ঘামের কারণে চুল অপরিষ্কার হয় সহজেই। এজন্য অনেকেই প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করেন। এতে চুলের ক্ষতি হয়। এসময় বাইরে গেলে মাথা আলাদা কাপড় দিয়ে ঢেকে নিতে পারেন। এতে চুলে ময়লা লাগবে কম। সপ্তাহে দুই থেকে তিনদিন শ্যাম্পু ব্যবহার করা ভালো।


গরমে নির্দিষ্ট সময় অন্তর চুল ট্রিম করা যেতে পারে। তাতে চুলের ডগাফাটার সমস্যাও অনেকটা আয়ত্তে থাকে।


পুষ্টিকর খাবার ও পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ গ্রহণ করুন। চুল খুশকিমুক্ত ও পরিষ্কার রাখুন। ইতিবাচক থাকার চেষ্টা করুন। চুল ভালো রাখতে হলে দুশ্চিন্তামুক্ত জীবন যাপন করা জরুরি।


প্রয়োজনের অতিরিক্ত কন্ডিশনার চুলে ব্যবহার করা উচিত না। বারবার চুল আঁচড়ালেও চুল পড়ার আশঙ্কা বেড়ে যায়।


অ্যালো ভেরা চুলের জন্য বেশ উপকারী। এই পাতার শাঁস দিয়ে বানানো প্যাক চুলের যাবতীয় সমস্যা দূর করে। জেনে নিন কিছু অ্যালো ভেরার হেয়ার প্যাক-


অ্যালো ভেরা এবং নারকেল তেলের মাস্ক
২ টেবিল চামচ অ্যালো ভেরা পাতার শাঁসের সঙ্গে ১ টেবিল চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। গোসলের আধ ঘণ্টা আগে মাথায় মেখে রেখে দিন। মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।


অ্যালো ভেরা এবং দইয়ের মাস্ক
অ্যালো ভেরা পাতার শাঁস এবং দই সমপরিমাণে মিশিয়ে নিন। এ বার স্নানের আগে এই মিশ্রণ মাথার ত্বক থেকে চুলের দৈর্ঘ্যে মেখে রাখুন। আধঘণ্টা পর হালকা গরম পানি দিয়ে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।


অ্যালো ভেরা এবং মধুর মাস্ক
২ টেবিল চামচ অ্যালো ভেরা পাতার শাঁস এবং ১ টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণ মাথার ত্বকে মেখে রাখুন কিছু ক্ষণ। হালকা গরম পানি দিয়ে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com