গরমে বাসে-মেট্রোতে যাতায়াত, নিজেকে সুস্থ রাখবেন যেভাবে
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ১৮:১৬
গরমে বাসে-মেট্রোতে যাতায়াত, নিজেকে সুস্থ রাখবেন যেভাবে
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

যতই গরম পড়ুক, পেশাগত ব্যস্ততা থেমে নেই। ঘামে ভিজে চুপচুপে হয়ে নিয়মিত অফিস যেতে হচ্ছে। বেশির ভাগই গণপরিবহণে যাতায়াত করেন। একটি নির্দিষ্ট সময়ে অফিস যান অনেকেই।


ফলে সেই সময়ে মেট্রোতে, বাসে, ট্রেনে পা রাখা দায়। লড়াই করেই নিত্যদিন যাতায়াত করতে হয়। মেট্রোতে এসি থাকলে তার হাওয়া গায়ে লাগে না। অগণিত মানুষের ভিড়ে সে হাওয়া মিলিয়ে যায়। গ্রীষ্মের তপ্ত বেলায় বাসে, ট্রেনে যাতায়াত করা কতটা অসহনীয়, ভুক্তভোগীরাই তা বুঝতে পারবেন। তবে উপায় নেই।


অবশ্য কিছু নিয়ম মেনে চললে ভিড়ের বাস, ট্রেনে কিংবা মেট্রোর ভিড়ে খানিকটা কষ্ট কম হবে।


ঘন ঘন পানি খান


যেতে যেতে কিছুক্ষণ অন্তর গলা ভেজাতে থাকুন। তাতে শরীর ভিতর থেকে আর্দ্র থাকবে। একে গরম, তার উপর ভিড়— এমন দমবন্ধ পরিস্থিতিতে স্বাভাবিক ভাবেই ঘাম বেশি হবে। তাই পানি খেতে হবে বেশি করে।


পরনে থাক সুতির পোশাক


গরমে অফিস যাতায়াতের জন্য সুতির হালকা পোশাকের কোনও বিকল্প নেই। বিশেষ করে গণপরিবহণে যাঁরা যাতায়াত করেন, তাঁদের সুতির পোশাক ছা়ড়া বেরোনোই উচিত নয়। ভিড়ের মধ্যে শারীরিক অস্বস্তি সুতির কাপড়ের খোলামেলা পোশাক পরাই শ্রেয়।


লবণ এবং চিনি খাবেন না


সকালে বাড়ি থেকে বেরোনোর আগে লবণ, চিনি কম খাওয়ার চেষ্টা করুন। এতে শরীর আর্দ্রতা হারাতে পারে। জিভ শুকিয়ে যাওয়ার সমস্যাও দেখা দিতে পারে। অনেকেই লবণ, চিনির পানি সঙ্গে রাখেন। অফিস ঢুকে সেটা খেতে পারেন। যাতায়াতের পথে তা না খাওয়াই শ্রেয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com