ঈদের দাওয়াত খেয়ে গ্যাসের সমস্যা? জানুন সহজ সমাধান
প্রকাশ : ১৩ এপ্রিল ২০২৪, ০২:১২
ঈদের দাওয়াত খেয়ে গ্যাসের সমস্যা? জানুন সহজ সমাধান
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

একে তো অসহ্য গরম। তার উপর ঈদের নিমন্ত্রণ। মাসখানেক ধরে রোজা রাখার পর, ভাল-মন্দ খাওয়ার এই তো ক’টা দিন সময়। বিরিয়ানি, পোলাও, মাংস, কবাব থেকে শুরু করে ফিরনি, শাহি টুকরা— কোনটা ছাড়বেন, আর কোনটা খাবেন?


কিন্তু বাধ সেধেছে পেট। এত দিন রোজা রাখার পর, অতিরিক্ত তেল-মশলা দেওয়া খাবার খেলে সে তো বিগড়ে যাবেই। অল্প খেলেই পেট ভরে যাচ্ছে। চোঁয়া ঢেকুর, গলা-বুক জ্বালা তো আছেই। কাঁহাতক আর ওষুধ খাওয়া যায়?


তার চেয়ে বরং পেটফাঁপা, গ্যাসের সমস্যা বশে রাখুন ঘরোয়া উপায়ে।


১) জোয়ান ভেজানো জল


চিকিৎসা সংক্রান্ত একটি রিপোর্টে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, রোজের গ্যাস, অম্বল, বুকজ্বালার মতো সমস্যা দূর করতে জোয়ান অত্যন্ত উপকারী। পেট ফাঁপার সমস্যাতেও দারুণ কাজ দেয় জোয়ান ভেজানো জল। কোষ্ঠ পরিষ্কার করতেও জোয়ান ভেজানো জল অব্যর্থ।


২) জিরে ভেজানো জল


হজম সংক্রান্ত যে কোনও সমস্যা নিমেষে দূর করতে জিরে ভেজানো জল খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। গরমে পেট ফাঁপার সমস্যা হলেও দারুণ কাজ দেয় এই পানীয়।


৩) মধু এবং লেবুর রস


উষ্ণ জলে লেবুর রস এবং মধু মিশিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। এই পানীয় শুধু মেদ ঝরাতে নয়, হজম সংক্রান্ত নানা রকম সমস্যা দূর করতেও সাহায্য করে। পুষ্টিবিদরা বলছেন, নিয়মিত এই পানীয় খেলে প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়।


৪) অ্যালো ভেরা রস


কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ফাইবার সমৃদ্ধ অ্যালো ভেরার রস অত্যন্ত কার্যকর। তবে পুষ্টিবিদেরা বলছেন, উপকারী হলেও এই রস খুব বেশি না খাওয়াই ভাল। না হলে পেটের সমস্যা দেখা দিতে পারে।


৫) ফাইবার সমৃদ্ধ খাবার


হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে ফাইবারযুক্ত খাবার খেতে পরামর্শ দেন পুষ্টিবিদরা। ফাইবার অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখার পাশাপাশি কোষ্ঠ পরিষ্কার করতেও সাহায্য করে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com