পাল্টা হামলায় সমর্থন নেই বাইডেনের, সতর্ক ইরান
প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৪, ০৯:৪৪
পাল্টা হামলায় সমর্থন নেই বাইডেনের, সতর্ক ইরান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েলে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এই হামলার পর ইসরায়েলের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। একইসঙ্গে যুক্তরাষ্ট্র এই বার্তাও দিয়েছে যে, ইরানের হামলার জবাবে ইসরায়েল যদি ইরানে পাল্টা হামলা চালানোর পরিকল্পনা করে তবে সেই কাজে সাহায্য করবে না ওয়াশিংটন।


ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে আলাপকালে এই অবস্থান ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে পাল্টা হামলার শঙ্কায় সর্তকবস্থানে রয়েছে দেশটি।


বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এক্সিওস ও সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


হোয়াইট হাউসের এক কর্মকর্তা স‌ংবাদমাধ্যম অ্যাক্সিওসকে জানিয়েছেন, বাইডেন ফোনে নেতানিয়াহুকে বলেছেন, ইরানের বিরুদ্ধে কোনো আক্রমণাত্মক অভিযানে অংশ নেবে না আমেরিকা। শুধু তা-ই নয়, এ ধরনের কোনো আক্রমণকে সমর্থনও করবে না।


ইসরায়েলে ইরানের হামলা প্রসঙ্গে একটি বিবৃতিতে বাইডেন বলেছেন, ইসরায়েলের বাহিনীকে সাহায্য করতে আমার নির্দেশে আমেরিকার সেনা গত সপ্তাহেই ওই এলাকায় একাধিক যুদ্ধবিমান এবং ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী বিমান পাঠিয়েছে। এই অত্যাধুনিক বিমান এবং আমাদের সেনাবাহিনীর অসাধারণ দক্ষতায় আমরা ইরানের ছোড়া প্রায় সব ক’টি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে ইসরায়েলকে সাহায্য করতে পেরেছি।


এক্সিওসের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শনিবার রাতে ইসরায়েলে ইরানি আক্রমণ শুরু হওয়ার পরপরই টেলিফোনে কথা বলেন বাইডেন ও নেতানিয়াহু। সে সময় বাইডেন এ বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান ব্যক্ত করেন এবং জানিয়ে দেন, ইরানে পাল্টা আক্রমণ করতে চাইলে ইসরায়েলকে সমর্থন দেবে না তার দেশ।


প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাইডেন নেতানিয়াহুকে বলেছেন, যুক্তরাষ্ট্র ইরানে ইসরায়েলের পাল্টা হামলার বিরোধিতা করবে।


সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের বিরুদ্ধে ইসরায়েলি কোনো পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র অংশ নেবে না।


ইরানে ইসরায়েলি পাল্টা আক্রমণের বিরোধিতা করলেও দেশটির বিরুদ্ধে তেল আবিবের প্রতিরক্ষা নিশ্চিত করতে সমর্থন দেওয়ার কথা পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। গতকাল রাতে হোয়াইট হাউস এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।


ইসরায়েলের প্রতি ‘লৌহবৎ’ দৃঢ় সমর্থনও ব্যক্ত করেছেন বাইডেন। কিন্তু পাল্টা আক্রমণে সমর্থন করবে না আমেরিকা। ইরান সরাসরি ইসরায়েলের উপর হামলা চালাতে পারে, তা নিয়ে জল্পনা চলছিল। আমেরিকার গোয়েন্দা সূ্ত্রে দাবি করা হয়েছিল, দু’এক দিনের মধ্যেই সেই হামলার ঘটনা ঘটতে পারে। সেই কথা সত্যি করেই শনিবার দিবাগত রাতে তেহরান সরাসরি ইসরায়েলের ভূখণ্ডকে লক্ষ্য করে প্রায় ২০০টি ড্রোন দিয়ে ক্ষেপণাস্ত্র হামলা চালায়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com