দুর্গাপূজায় ভারত যাচ্ছে ২০ লাখ কেজি ইলিশ
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩৯
দুর্গাপূজায় ভারত যাচ্ছে ২০ লাখ কেজি ইলিশ
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা সামনে রেখে ভারতে দুই হাজার ৮০ মেট্রিকটন বা ২০ লাখ কেজির বেশি ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।


সোমবার (২০ সেপ্টেম্বর) জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ইলিশ মাছ রপ্তানি বিষয়ে প্রাপ্ত আবেদনসমূহ যাচাই-বাছাই করে শর্তসাপেক্ষে কিছু প্রতিষ্ঠানকে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দেয়া হয়েছে।


বাংলাদেশের ৫২টি প্রতিষ্ঠানের প্রত্যেকটিকে ৪০ মেট্রিকটন করে ইলিশ রপ্তানির অনুমতি দেয়া হয়েছে এবং এই প্রতিষ্ঠানগুলোর নামের তালিকা প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হয়েছে।


ইলিশ রপ্তানির শর্তে বলা হয়েছে, রপ্তানি নীতি ২০১৮-২০২১ এর বিধিবিধান অনুসরণ করতে হবে; শুল্ক কর্তৃপক্ষ দ্বারা রপ্তানি করা পণ্যের কায়িক পরীক্ষা করাতে হবে।


প্রতিটি কনসাইনমেন্ট শেষে রপ্তানি সংক্রান্ত কাগজপত্র রপ্তানি-২ অধিশাখায় দাখিল করতে হবে; অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি ইলিশ পাঠানো যাবে না। অনুমতি দানের তারিখ থেকে শুরু করে ১০ অক্টোবর পর্যন্ত ইলিশ রপ্তানি করা যাবে।


পশ্চিমবঙ্গে বাংলাদেশের ইলিশের বরাবরই কদর রয়েছে। ইলিশ রপ্তানির খবরে পশ্চিমবঙ্গের বাঙালিদের মধ্যে খুশির ঝিলিক দেখা গেছে বলে জানিয়েছে সেখানকার কয়েকটি সংবাদমাধ্যম।


বিবার্তা/ওবাইদুল্লাহ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com