ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪, ২২:২২
ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অনলাইন ভিত্তিক খাবার সরবরাহকারী প্ল্যাটফর্ম ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন (বিসিসি)।


১৬ জানুয়ারি, মঙ্গলবার বিসিসির চেয়ারপারসন প্রদীপ রঞ্জন চক্রবর্তী এ তথ্য নিশ্চিত করেন।


তিনি জানান, ২০২০ সালের ডিসেম্বরে এমজিএইচ রেস্তোঁরা প্রাইভেট লিমিটেডের দায়ের করা অভিযোগের তদন্ত শেষে এই জরিমানা করা হয়েছে। এমজিএইচ রেস্তোঁরাগুলো ফুডপান্ডার বিরুদ্ধে বাজারে প্রভাবশালী অবস্থানের অপব্যবহার ও নীতিবহির্ভূত কার্যকলাপ পরিচালনার অভিযোগ করেছিল। অভিযোগে বিশেষভাবে প্রতিযোগিতা আইনের ১৬ (১) এবং ১৬ (২) ধারার উল্লেখ করা হয়।


গত ১৫ জানুয়ারি এই রায় ঘোষণা করা হয়েছে জানিয়ে তিনি বলেন, দীর্ঘদিনের অনুসন্ধানে দেখা গেছে, ফুডপান্ডা বাংলাদেশের বাজারে প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করছে।


জরিমানার আদেশে উল্লেখ করা হয়, ফুডপান্ডা নিঃসন্দেহে বাজারের সবচেয়ে প্রভাবশালী প্রতিষ্ঠান। এই অবস্থানকে কাজে লাগিয়ে নান্দো’স এবং পেয়ালার মতো প্রতিষ্ঠানের ব্যবসা পরিচালনায় বাধার সৃষ্টি করেছে। এই দুটি জনপ্রিয় রেস্টুরেন্ট ব্র্যান্ডের মালিক এমজিএইচ রেস্টুরেন্টস প্রাইভেট লিমিটেড।


আর্থিক জরিমানার পাশাপাশি খাদ্য সরবরাহকারী প্রতিষ্ঠানটির ওপর আরও কিছু বিধিনিষেধও আরোপ করেছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি। এখন থেকে অন্য খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করতে রেস্টুরেন্টগুলোকে বাধা দিতে পারবে না ফুডপান্ডা।


কমিশনের এই পদক্ষেপ ক্রমবর্ধমান খাবার সরবরাহ বাজারে উদাহরণ হয়ে থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সূত্র বলছে, ভোক্তা ও রেস্টুরেন্টগুলোর স্বার্থ রক্ষায় কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে।


এদিকে, এ বিষয়ে একটি বিবৃতির মাধ্যমে ফুডপান্ডা জানায়, প্রতিযোগিতা কমিশনের সাম্প্রতিক রায়ের ব্যাপারে তারা অবগত এবং আইনের প্রতি শ্রদ্ধাশীল। তবে প্রতিযোগিতা কমিশনের এই রায়ে বাজারে তাদের অবস্থান যথাযথভাবে প্রতিফলিত হয়নি বলে মনে করছে প্রতিষ্ঠানটি। তারা আইনি প্রক্রিয়ায় এই রায়ের বিরুদ্ধে আপিলের সিদ্ধান্ত নিয়েছে।


এছাড়াও বিবৃতিতে প্রতিষ্ঠানটি উন্নত সেবা, উদ্ভাবন এবং বাজার সম্প্রসারণে ভূমিকা রাখার কথা জানিয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com