দ্বিতীয় দিনে সূচকের পতন, বেড়েছে লেনদেন
প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৪, ১৭:২১
দ্বিতীয় দিনে সূচকের পতন, বেড়েছে লেনদেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সপ্তাহের প্রথম কার্যদিবস সূচকের বড় উত্থানের পর দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৯ এপ্রিল) দেশের দুই শেয়ারবাজারে লেনদেন শেষে সূচকের পতন হয়েছে। তবে বাজার দুটিতে লেনদেন বেড়েছে।


ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


এদিন প্রধান ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমেছে ৪৬ পয়েন্ট, লেনদেন হয়েছে ৬৬৩ কোটি ৪৩ লাখ টাকা। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক কমেছে ৬১.৪৬ পয়েন্ট, লেনদেন হয়েছে ৫৯ কোটি ৫৫ লাখ টাকা।


ডিএসইর বাজার তথ্যে অনুযায়ী, সোমবার শুরুর পর দেড় ঘণ্টা অর্থাৎ বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইএক্স সূচক উত্থান-পতন দেখা যায়। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে প্রায় ২০ পয়েন্ট বেড়ে ৫৬৩৪ পয়েন্টে ওঠে। এরপর থেকে বাজারটি আবারও পতনের দিকে নামতে থাকে। এ অবস্থার মধ্যে সূচকের ঊর্ধ্বমুখী ধারায় ফিরে আসার আর কোন লক্ষণ দেখা যায়নি। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৪৬.১৫ পয়েন্ট কমে ৫৫৬৯.৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই শরিয়াহ সূচক ১২.৩৬ পয়েন্ট কমে ১২২১.৭৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২.১৪ পয়েন্ট কমে ১৯৯৪ পয়েন্টে অবস্থান নিয়েছে।


এদিকে আজ ডিএসইতে ১৮ কোটি ৩২ লাখ ১০ হাজার ৯৫৪টি শেয়ার ও মিউচুয়্যল ফান্ডের লেনদেন হয়েছে। এসব শেয়ার ও ফান্ডের বাজার মূল্য দাঁড়িয়েছে ৬৬৩ কোটি ৪৩ লাক টাকা। আগের দিন রোববার লেনদেন হয়েছিল ৬১৩ কোটি ৯৫ লাখ টাকা। অর্থাৎ এক্সচেঞ্জটিতে আজ লেনদেন বেড়েছে প্রায় ৫০ কোটি টাকা।


এছাড়া লেনদেনে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৬টি কোম্পানির, কমেছে ২৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির শেয়ার দর। ডিএসইতে সোমবার লেনদেনের দিক দিয়ে শীর্ষ ১০ কোম্পানির তালিকায় উঠেছে- এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড। কোম্পানিটির লেনদেন হয়েছে ৪২ কোটি ৯২ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে উঠেছে ওরিয়ন ইনফিউশনস। কোম্পানির লেনদেন হয়েছে ৩৯ কোটি ৭৭ লাখ টাকা। তৃতীয় অবস্থানে জায়গা করে নিয়েছে লাভেলো আইসক্রিম। কোম্পানিটির লেনদেন হয়েছে ৩৫ কোটি এক লাখ টাকা। এরপর লেনদেনের শীর্ষ তালিকায় যথাক্রমে রয়েছে- মালেক স্পিনিং মিলস লিমিটেড, আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সালভো কেমিক্যাল লিমিটেড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, কোহিনুর কেমিক্যাল, আইটি কনসালটেন্ট, ও বিচ হ্যাচারি।


অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার লেনদেন শেষে প্রধান সূচক সিএএসপিআই ৬১.৪৬ পয়েন্ট কমে ১৫৯৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে ২২১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৮টি কোম্পানির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির শেয়ার দর। এছাড়া দিন শেষে সিএসইতে ৫৯ কোটি ৫৫ লাখ টাকা লেনদেন হয়েছে। যা আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ১৮ লাখ টাকা। এক্সচেঞ্জটিতে আজ লেনদেন বেড়েছে প্রায় ৪৪ কোটি টাকা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com