নৌবাহিনী প্রধানের সঙ্গে জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠক
প্রকাশ : ০৮ জুন ২০১৯, ১৪:১১
নৌবাহিনী প্রধানের সঙ্গে জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠক
নিউইয়র্ক প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতিসংঘের পিস অপারেশন বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে ল্যাক্রুয়া ও অপারেশনাল সাপোর্ট বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল অতুল খারের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করেছে বাংলাদেশ নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী।


যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদরদফতরে শুক্রবার এই বৈঠক অনুষ্ঠত হয়।


এর আগে বৃহস্পতিবার জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমের মিলিটারি অ্যাডভাইজর লেফটেন্যান্ট জেনারেল কার্লোস হামবার্টো লয়টে বাংলাদেশ নৌবাহিনী প্রধানের সঙ্গে বৈঠক করেন।


বৈঠকসমূহে নৌবাহিনী প্রধান জাতিসংঘের নীল হেলমেটের অধীনে বিশ্ব শান্তিরক্ষায় ভূমিকা রাখার ক্ষেত্রে বাংলাদেশের শান্তিরক্ষীদের নিবেদিত দায়িত্ব পালন ও আত্মত্যাগের কথা উল্লেখ করেন।


জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ নৌবাহিনীর অংশগ্রহণ আরো বৃদ্ধির বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয় বৈঠকগুলোতে।


আলোচনায় প্রাধান্য পায় জাতিসংঘ সদরদফতর ও ফিল্ড মিশনসমূহে উচ্চ পর্যায়ের পদসমূহে বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তাদের পদায়ন, শান্তিরক্ষা মিশনসমূহে বাংলাদেশ নৌবাহিনীর জনবল ও সরঞ্জামাদি বৃদ্ধির বিষয়গুলো।


জাতিসংঘের কর্মকর্তারা বাংলাদেশ নৌবাহিনী থেকে পদায়নকৃত শান্তিরক্ষীসহ বাংলাদেশের সকল শান্তিরক্ষীদের কর্তব্যপরাণতা, দায়িত্বশীলতা ও পেশাগত দক্ষতার ভূয়সী প্রশংসা করেন।
দক্ষ ও পেশাদার শান্তিরক্ষী পদায়ন, সর্বাধুনিক সরঞ্জামাদি সরবরাহ এবং বিভিন্ন মেগা ইভেন্ট আয়োজনের ক্ষেত্রে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধি ও বাংলাদেশের নারী শান্তিরক্ষী বৃদ্ধির ব্যাপক প্রশংসাও করেন তারা।


বাংলাদেশের শান্তিরক্ষীদের প্রতি জাতিসংঘের আস্থা ও বিশ্বাস স্থাপনের জন্য নৌবাহিনী প্রধান ধন্যবাদ জানান। জাতিসংঘের উচ্চপদস্থ এসব কর্মকর্তাদের বাংলাদেশ সফরের আমন্ত্রণও জানান তিনি।


বৈঠকসমূহে নৌবাহিনী প্রধানের সঙ্গে উপস্থিত ছিলেন জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের ডিফেন্স অ্যাডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদ এবং নৌ সদরদফতরের পরিচালক (অপারেশন) কমডোর মাহমুদুল মালেক।


নৌবাহিনী প্রধান আওরঙ্গজেব চৌধুরী জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ নৌবাহিনীর অংশগ্রহণ বৃদ্ধিসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা ও বৈঠকে অংশ নিতে চারদিনের সরকারি সফরে যুক্তরাষ্ট্র অবস্থান করছেন।


বিবার্তা/শিব্বীর/তাওহীদ/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com