শিরোনাম
টরেন্টোতে বাংলাদেশ-কানাডা বাণিজ্য বৃদ্ধি বিষয়ক সেমিনার
প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১৪:১০
টরেন্টোতে বাংলাদেশ-কানাডা বাণিজ্য বৃদ্ধি বিষয়ক সেমিনার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

টরেন্টোর অভিজাত ফেয়ারমন্ট রয়েল ইয়র্ক হোটেলে বাংলাদেশ হাই কমিশন, অটোয়া কর্তৃক আয়োজিত বাংলাদেশ ও কানাডার সাসকাচুয়ান প্রদেশের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি বিষয়ক সেমিনার বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হয়।


উক্ত অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রী জনাব টিপু মুন্সি বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। অন্যদিকে কানাডার প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাণিজ্য ও রফতানি উন্নয়ন মন্ত্রণালয়ের আইন বিষয়ক সচিব জনাব এভারেট হিন্ডলি।


সেমিনারের শুরুতেই বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও উন্নয়নের চিত্র, বিনিয়োগের ওপর একটি প্রামাণ্য ভিডিও চিত্র পরিবেশিত হয়।


এরপরই কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার জনাব মিজানুর রহমান তার স্বাগত বক্তব্য রাখেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে এবং বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ দেশে রূপান্তরিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ সম্পর্কে এবং বিগত ১০ বছরে বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়নের চিত্র সভায় উপস্থিত সকলের নিকট তুলে ধরেন তিনি।


পরে বাংলাদেশ ও সাসকাচুয়ান প্রদেশের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্য সম্পর্কিত তথ্যাদি উপস্থাপন করেন যথাক্রমে হাই কমিশনের কাউন্সেলর (বাণিজ্যিক) জনাব মো: শাকিল মাহমুদ এবং সাসকাচুয়ান প্রদেশের বাণিজ্য ও রপ্তানী উন্নয়ন মন্ত্রণালয়ের সহকারী উপ-মন্ত্রী মিজ জডি ব্যাঙ্কস।


সংক্ষিপ্ত বিরতির পরে শুরু হওয়া গোল টেবিল বৈঠকের প্রারম্ভে বাংলাদেশের মাননীয় বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সি বলেন, বাংলাদেশ ও কানাডার মধ্যে একটি চমৎকার দ্বি-পক্ষীয় সম্পর্ক বিদ্যমান রয়েছে। বিশেষ করে কানাডার সাসকাচুয়ান প্রদেশ দু’দেশের বাণিজ্য বৃদ্ধিতে অসমান্য অবদান রেখে চলেছে।


মন্ত্রী এ জন্য সাসকাচুয়ান প্রাদেশিক সরকার ও উক্ত প্রদেশ হতে আগত বাণিজ্য ও রপ্তানী উন্নয়ন মন্ত্রণালয়ের আইন বিষয়ক সচিব, রপ্তানী উন্নয়ন মন্ত্রণালয়ের সহকারী উপ-মন্ত্রী, সাসকাচুয়ান চেম্বার অব কমার্সের সভাপতি ও অন্যান্য উপস্থিত প্রতিনিধিদের ধন্যবাদ দেন।


বর্তমান সরকারের যুগোপযোগী ট্যাক্স, উদার বাণিজ্য-নীতি ও বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন দিক ও অগ্রগতির বিষয়ে সভায় উপস্থিত আলোচকদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন যথাক্রমে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো: মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোহাম্মদ খুরশীদ ওয়াহাব, বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল এ্যাসোসিয়েনের সাধারণ সম্পাদক এস এম সফিউজ্জামান, বাংলাদেশ সফটওয়্যার এক্সপোর্টার এসোসিয়েশন (বেসিস) এর সভাপতি সৈয়দ সাদাত আলমাস কবির এবং কেনচেম বাংলাদেশের সভাপতি মাসুদুর রহমান।


বিবার্তা/শারমিন


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com