এখনও নিয়ন্ত্রণে আসেনি আগুন, কাজ করছে ৩৭টি ইউনিট
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০২:৫২
এখনও নিয়ন্ত্রণে আসেনি আগুন, কাজ করছে ৩৭টি ইউনিট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর চকবাজারের চুরিহাট্টা মসজিদের পাশের ৫ তলা ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ভবনে লাগা ভয়াবহ আগুন এখনও নিয়ন্ত্রণে আসেনি। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট কাজ করছে। এ ঘটনায় বহু মানুষ আহত হয়েছেন। আগুন লাগা ভবনটি ছিল কেমিকেল গোডাউন। তাই মুহূর্তেই ছড়িয়ে পড়ে আগুন।


এ ঘটনায় এখন পর্যন্ত আহতের সংখ্যা অর্ধশত পেরিয়েছে। রাত ১২টা পর্যন্ত চকবাজারের আগুনের ঘটনায় দগ্ধ ১৮ জনসহ ৫০ জনকে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়েছে। ২ জনকে মিডফোর্ড সলিমুল্লাহ হাসপাতালে নেয়া হয়েছে। ২ জনের অবস্থা আশঙ্কাজনক।


অগ্নিকাণ্ডের কারণে পুরো এলাকা প্রায় অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়েছে। তবে আশপাশের এলাকায় ফায়ার সার্ভিসের কর্মীদের পাশাপাশি উপস্থিত দেখা গেছে পুলিশ ও র‌্যাবের বিপুলসংখ্যক সদস্যকে।



চু‌ড়িহাট্টা বড় মস‌জিদসংলগ্ন রাস্তায় হাজারও মানু‌ষের আর্তচিৎকার। সবার কণ্ঠে আল্লাহু আকবর আল্লাহু আকবর ধ্বনি। মানুষজন যেখা‌নে দাঁড়ি‌য়ে আছে সেখান থে‌কে বেশ খা‌নিকটা দূরে চোখ ঝলসা‌নো তীব্র আলো‌। ওয়া‌হিদ ম্যানশন তখন আগু‌নে জ্বল‌ছে। ফায়ার সা‌র্ভি‌সের ৩৭টি ইউ‌নিট ও স্থানীয় জনগণ আগুন নেভা‌তে প্রাণপণ চেষ্টা চালিয়ে যা‌চ্ছেন। লড়াই চল‌ছে আগুন আর মানু‌ষের।


অন্যদিকে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত সিদ্দীকুর রহমান জানিয়েছেন, সেখানে আঃ মান্নান (৬০) এবং হেলাল উদ্দীন (১৮) নামে দুইজন ভর্তি হয়েছেন। দুজনের অবস্থা আশংকাজনক।


স্থানীয় বাসিন্দা ইব্রাহিম জানান, যে ভবন থেকে আগুনের সূত্রপাত, ওই বাড়ির মালিকের নাম হাজী আব্দুল ওয়াহেদ। ভবনের নিচতলায় পাউডার ও কেমিকেলের মার্কেট রয়েছে।


উপরের ৫ তলা পর্যন্ত ফ্ল্যাটগুলোতে ২০-২২টি পরিবার থাকতো। তাদের সবাইকে নিরাপদে নামানো হয়েছে কি না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।


বুধবার রাত ১০টা ৩৮ মিনিটে ওই অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে বলে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বরত কর্মকর্তা মাহফুজ রিবেন জানান।


রাত সাড়ে ১১টার দিকে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স সদর দফতরের অপারেটর জিয়াউর রহমান বলেন, আগুন ওই ৫ তলা ভবন থেকে পাশের আরেকটি ভবনে ছড়িয়ে পড়েছে। বর্তমানে ঘটনাস্থলে মোট ৩৭টি ইউনিট কাজ করছে।



তিনি বলেন, ৫ তলা ভবনটির নিচতলায় থেকেই আগুনের সূত্রপাত। আগুন ক্রমেই ছড়িয়ে পড়ছে। কিছুক্ষণ আগে বিস্ফোরণ হয়ে আগুন পাশের আরেকটি ভবনে ছড়িয়েছে। সেখানে আরো ইউনিট পাঠানো হতে পারে।


অগ্নিকাণ্ডে কারণ জানা যায়নি, তবে...


আগুন লাগার প্রকৃত কারণ এখনো জানা যায়নি। তবে আগুনের কারণ সম্পর্কে স্থানীয় বাসিন্দা আদিল জানিয়েছেন, চু‌ড়িহাট্টা বড় মস‌জি‌দের সাম‌নে থাকা প্রাই‌ভেটকা‌রের গ্যাস সি‌লিন্ডার বি‌স্ফোর‌ণে আগুনের সূত্রপাত ঘটে।


তি‌নি বলেন, বিকট শ‌ব্দে বি‌স্ফোর‌ণে ভে‌বে‌ছি‌লাম বোমা ফে‌টে‌ছে। দৌ‌ঁড়ে এসে দে‌খি প্রাই‌ভেটকা‌রে আগুন জ্বল‌ছে। মুহূর্তের ম‌ধ্যে আগুন পাশের হো‌টেল ও কে‌মিক্যালের গোডাউ‌নে ছ‌ড়ি‌য়ে প‌ড়ে। শত শত মানুষ দিগবেদিক ছুটতে থাকে। তি‌নি কমপ‌ক্ষে ১৫/২০ জন‌কে আহত অবস্থায় দেখ‌তে পান বলে জানান।


ত‌বে কেউ কেউ আবার বল‌ছেন, ওয়া‌হিদ ম্যানস‌নের পা‌শের হো‌টেলের গ্যাস সি‌লিন্ডার বি‌স্ফোরণ থে‌কে আগুন লা‌গে।


এদিকে ফায়ার সা‌র্ভিস বল‌ছে, তদন্ত না ক‌রে কিছু বলা যা‌বে না।


এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, তারা সর্বপ্রথম একটি গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণের শব্দ শুনতে পান। সেই সিলিন্ডার থেকেই আগুন ছড়িয়েছে বলে তারা মনে করছেন।


বিবার্তা/নানা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com