বায়ুদূষণে শীর্ষ চারে ঢাকা
প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৩, ১২:৪৭
বায়ুদূষণে শীর্ষ চারে ঢাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কিছুদিন আগেও বায়ুর মানে কিছুটা উন্নতি হলেও আবারও বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষে উঠে এসেছে রাজধানী ঢাকা। গত সপ্তাহে যেখানে দূষণ কিছুটা কমে ১৬তম অবস্থানে ছিল, সেখানে আজ সোমবার (১৭ এপ্রিল) শীর্ষ চারে উঠে এসেছে ঢাকা।


এ দিন সকাল ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ১৬১। বায়ুর এই মাত্রা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়।


আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী, এই সময়ে বিশ্বে বায়ুদূষণের শীর্ষে দেখা গেছে ভারতের দিল্লিকে। এ দিন শহরটির স্কোর ছিল ১৭৪। পাশাপাশি দ্বিতীয় অবস্থানে আছে নেপালের কাঠমান্ডু, স্কোর ১৭১। এছাড়া তৃতীয় অবস্থানে ১৬৪ স্কোর নিয়ে আছে থাইল্যান্ডের চিয়াং মাই শহর। পাশাপাশি চার নম্বরে থাকা বাংলাদেশের রাজধানী ঢাকার পর ১৬০ স্কোর নিয়ে পাঁচ নম্বরে আছে ভিয়েতনামের হানোই শহর। সেই সঙ্গে তালিকায় ষষ্ঠ ও সপ্তম ও অষ্টম নম্বরে আছে যথাক্রমে থাইল্যান্ডের ব্যাংকক, চীনের হাঞ্জাহু ও দেশটির অপর শহর চেঙ্গডু। এছাড়া বিশ্বের সবচেয়ে দূষিত শহরের নবম ও দশম স্থানে যথাক্রমে ভারতের কলকাতা ও পাকিস্তানের লাহোর শহর রয়েছে।


নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি, ফেব্রুয়ারি- বছরের চার মাস ঢাকার বায়ু বেশি দূষিত থাকে। এরমধ্যে জানুয়ারিতে বায়ুর মান থাকে সবচেয়ে বেশি খারাপ।


সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ ‘মাঝারি’ হিসেবে গণ্য করা হয়।


তবে বাতাসের মান অনুসারে ১০১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। পাশাপাশি ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআইকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com