শিরোনাম
মেয়রের ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা নীতিমালা প্রণয়নের উদ্যোগ
প্রকাশ : ২৭ অক্টোবর ২০২০, ১৬:৩৮
মেয়রের ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা নীতিমালা প্রণয়নের উদ্যোগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রের ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা নীতিমালা প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে।


মঙ্গলবার নগর ভবনের মেয়র হানিফ অডিটরিয়ামে অনুষ্ঠিত কর্পোরেশনের দ্বিতীয় পরিষদের চতুর্থ বোর্ড সভায় নীতিমালার একটি খসড়া উপস্থাপন করে তাতে কাউন্সিলরদের মতামত চাওয়া হয়। পরে কাউন্সিলরগণ এ বিষয়ে তাদের নিজ নিজ মতামত তুলে ধরেন এবং এই উদ্যোগ গ্রহণের উপস্থিত কাউন্সিলরবৃন্দ ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে ধন্যবাদ জানান।


নীতিমালা প্রণয়নের উদ্যোগ ও প্রাসঙ্গিকতা সম্পর্কে এ সময় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আপনারা সকালেই জানেন যে, কর্পোরেশনের মেয়রের একটি ঐচ্ছিক তহবিল ব্যবহারের এখতিয়ার রয়েছে। কিন্তু অধ্যবধি সেই তহবিল ব্যবস্থাপনার জন্য কোনো নীতিমালা করা হয়নি। যদিওবা এই ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা একান্তই মেয়রের এখতিয়ার তথাপি আমি চাই একটি নীতিমালার আলোকে এই তহবিলের সুষ্ঠু ও নিয়মতান্ত্রিক ব্যবস্থাপনা হোক। সেজন্য আমরা মেয়রের ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা নীতিমালা - ২০২০ প্রণয়ন করতে যাচ্ছি। এই নীতিমালার একটি খসড়া আপনাদের (কাউন্সিলরদের) সকলের কাছে দেয়া হয়েছে। আপনাদের সকলের মূল্যবান মতামত প্রদানের মাধ্যমে নীতিমালাটি সমৃদ্ধ করার আহবান জানাই।


পরে বোর্ড সভার আলোচ্য সূচি অনুযায়ী ৯ সদস্য বিশিষ্ট সমাজকল্যাণ ও কমিউনিটি সেন্টার বিষয়ক স্থায়ী কমিটি গঠন করা হয়। এ সময় ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস এক এক করে নয় সদস্যবিশিষ্ট কমিটির সদস্যদের নাম প্রস্তাব করলে উপস্থিত সকলে একযোগে তা অনুমোদন করেন এবং নবগঠিত স্ট্যান্ডিং কমিটির সদস্যদেরকে করতালির মাধ্যমে স্বাগত জানান।


সাধারণ আসনের ৪১ নম্বর ওয়ার্ডের সারোয়ার হোসেন আলোকে সভাপতি করে গঠিত কমিটির বাকী সদস্যগণ হলেন - সাধারণ আসনের ৫৫ নং ওয়ার্ডের নুরে আলম, ১৭ নং ওয়ার্ডের মাহবুবুর রহমান, ২৫ নং ওয়ার্ডের আনোয়ার ইকবাল, ৩৯ নং ওয়ার্ডের রোকন উদ্দিন আহমেদ, ৬০ নং ওয়ার্ডের আনোয়ার হোসেন মজুমদার এবং সংরক্ষিত আসনের ৩ নং ওয়ার্ডের মিনু রহমান, ২৩ নং ওয়ার্ডের নিলুফা ইয়াছমিন ও ২৫ নং ওয়ার্ডের মোসা. সাহিদা বেগম।


সমাজকল্যাণ ও কমিউনিটি সেন্টার বিষয়ক স্ট্যান্ডিং কমিটি গঠন প্রসঙ্গে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, আমাদের অনেকগুলো সামাজিক অনুষ্ঠান কেন্দ্র (কমিউনিটি সেন্টার) বিভিন্ন সংস্থার কাছে ভাড়া দেয়া ছিল। তাদের সাথে আমাদের চুক্তির মেয়াদ শেষ হয়েছে, আমরা তাদের সাথে আর চুক্তি নবায়ন করছি না। আমাদের সামাজিক অনুষ্ঠান কেন্দ্রগুলো দ্রুততার সাথে আমাদেরকে বুঝিয়ে দেয়ার জন্য ইতোমধ্যে সংশ্লিষ্ট সংস্থাগুলোকে পত্র দেয়া হয়েছে। আমরা চাই, যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এই সামাজিক অনুষ্ঠান কেন্দ্রগুলো নির্মাণ করা হয়েছে, তার সাথে সামঞ্জস্য রেখে ঢাকাবাসীর কল্যাণে এসব সামাজিক অনুষ্ঠান কেন্দ্রগুলো ব্যবহার করা হবে। যে সকল ওয়ার্ডে এখনো সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণ করা হয়নি, সেসব ওয়ার্ডে সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে তা প্রকল্প আকারে মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। আমরা ৭৫টি ওয়ার্ডে ৭৫টি সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণ করব।


ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস আরো বলেন, আপনার সকলেই জেনে খুশি হবেন যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর মাহেন্দ্রক্ষণে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন 'বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক ঢাকা ম্যারাথন-২০২১' আয়োজন করতে যাচ্ছে। ইতোমধ্যে এশিয়ান অ্যাথলেটিক অর্গানাইজেশনের মাধ্যমে আমরা ওয়ার্ল্ড অ্যাথলেটিক ফেডারেশনের অনুমোদন পেয়েছি। বাঙালি জাতির জন্য খুবই তাৎপর্যপূর্ণ, ২০২১ সালের ২৬ মার্চ ম্যারাথন প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। আমরা একটি ঝাঁকজমকপূর্ণ ম্যারাথন আয়োজনের মাধ্যমে জাতির পিতাকে সম্মন জানাতে চাই। সেজন্য কর্পোরেশনের তৃতীয় বোর্ড সভায় নয় সদস্য বিশিষ্ট যে ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক স্ট্যান্ডিং কমিটি গঠন করা হয়েছে, এই আয়োজনকে সফল করার লক্ষ্যে সেই কমিটির সম্মানিত সকল সদস্য আন্তরিকতার সহিত কাজ করে চলেছেন। আমি বিশ্বাস করি, আমাদের সকল সম্মানিত কাউন্সিলরবৃন্দ এই আয়োজন সফল করতে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখবেন।


বোর্ড সভায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের 'আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিস ডেলিভারী (দ্বিতীয় পর্যায়)' এর আওতায় নগরবাসীর স্বাস্থ্য সেবা প্রদান কার্যক্রম তদারকির জন্য একটি কোঅর্ডিনেশন কমিটি গঠন করা হয়। সংশ্লিষ্ট কাউন্সিলরকে সভাপতি এবং সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলরকে সহ-সভাপতি করে কোঅর্ডিনেশন কমিটি গঠন করা হয়।


উল্লেখ্য যে, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ এর ৫০ নং ধারা অনুযায়ী উল্লিখিত সমাজকল্যাণ ও কমিউনিটি সেন্টার বিষয়ক স্ট্যান্ডিং কমিটি গঠন করা হয়।


বিবার্তা/বিপ্লব/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com