ডিএসসিসি’র রিক্সা-ভ্যান নিবন্ধনের সময় বাড়লো ৩ দিন
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩৬
ডিএসসিসি’র রিক্সা-ভ্যান নিবন্ধনের সময় বাড়লো ৩ দিন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

৩০ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের রিকশা-ভ্যান-ঠেলাগাড়ি-টালিগাড়ি ও ঘোড়ার গাড়ির নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তন করা যাবে। পূর্বঘোষিত ২৭ সেপ্টেম্বরের সময়সীমা ৩ দিন বাড়িয়ে নতুন এই সময় পর্যন্ত আবেদনপত্র সংগ্রহ করা যাবে। একই সাথে সংগৃহীত আবেদনপত্র জমা দেয়ার মেয়াদ ৪ দিন বাড়িয়ে করা হয়েছে ১ অক্টোবর পর্যন্ত।


মেয়াদ বাড়ানো প্রসঙ্গে ডিএসসিসি'র প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মহোদয়ের নেতৃত্বে রিক্সা-ভ্যানসহ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় অযান্ত্রিক বাহনগুলোর নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের যে কার্যক্রম শুরু করেছি, আমরা তাতে অভূতপূর্ব সাড়া পেয়েছি। এরই ধারাবাহিকতায় আমাদের কাছে রিক্সা মালিকদের বেশ কয়েকটি সংগঠন ও রিকশাচালকগণ নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের সময়সীমা বাড়ানোর অনুরোধ করেছেন। সেই প্রেক্ষিতে আবেদনপত্র সংগ্রহের সময়সীমা ৩ দিন বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। একই সাথে সেসব আবেদন জমাদানের সময়সীমা ৪ দিন বাড়িয়ে ১ অক্টোবর পর্যন্ত করা হয়েছে।


আরিফুল হক জানান, গত ১৩ সেপ্টেম্বর থেখৈ ২৪ সেপ্টেম্বর পর্যন্ত, এই ১০দিনে সংগৃহীত আবেদন পত্রের সংখ্যা ১ লক্ষ ৪৫ হাজার ২৪৮টি।


এর আগে গত ১৩ সেপ্টেম্বর নগর ভবন প্রাঙ্গণে ডিএসসিসি এলাকায় অযান্ত্রিক যানবাহনের নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তন কার্যক্রমের উদ্বোধন করেছিলেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। উদ্বোধনী বক্তব্যে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস নিবন্ধিত অযান্ত্রিক যানবাহন ছাড়া আর কোন অযান্ত্রিক যানবাহনকে ঢাকা শহরে চলাচল করতে দেয়া হবে না বলে জানিয়ে বলেছিলেন, এই নিবন্ধন কার্যক্রমের মাধ্যমে ধীর গতির যানবাহনগুলো যেমনি নিবন্ধনের আওতায় আসবে তেমনি নিয়মের আওতায়ও আসবে।



তিনি বলেছিলেন, সুনির্দিষ্টভাবে অযান্ত্রিক যানবাহনগুলোকে নিবন্ধনের আওতায় এনে আমরা সুনির্দিষ্টভাবে তাদের সড়ক নির্ধারণ করে দেবো এবং চালকদেরকেও আমরা নিবন্ধনের আওতায় আনব। এরই ফলে অযান্ত্রিক যানবাহনগুলো পর্যায়ক্রমে সুশৃঙ্খলভাবে যাতায়াত ব্যবস্থার আওতায় আসবে।


সময়সীমা বাড়ানোর নতুন ঘোষণার ফলে ডিএসসিসি'র আওতাধীন এলাকায় অযান্ত্রিক যানবাহন নিবন্ধন/নবায়ন/ মালিকানা পরিবর্তনের জন্য আগ্রহী ব্যক্তিবর্গ/প্রতিষ্ঠান আগামী ৩০ সেপ্টেম্বর ২০২০ খ্রিস্টাব্দ তারিখ পর্যন্ত নগর ভবনের ভাণ্ডার ও ক্রয় বিভাগ এবং আঞ্চলিক কার্যালয়গুলোর দফতর থেকে অফিস চলাকালীন সময়ে নিবন্ধন/নবায়ন/মালিকানা পরিবর্তনের জন্য ১০০ টাকার (অফেরতযোগ্য) বিনিময়ে আবেদনপত্র সংগ্রহ ও ১ অক্টোবর পর্যন্ত জমা দিতে পারবেন। গৃহীত আবেদনগুলো যাচাই-বাছাই করে যোগ্য বিবেচিত হওয়া আবেদনগুলোর অনুকূলে নির্ধারিত ফি জমাদান সাপেক্ষে নিবন্ধন দেয়া হবে।


বিবার্তা/জাহিদ/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com