রাজধানীতে ভ্যাপসা গরমের পর স্বস্তির বৃষ্টি
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২০, ২১:৫৬
রাজধানীতে ভ্যাপসা গরমের পর স্বস্তির বৃষ্টি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তীব্র তাপদাহের পর অবশেষে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় নামলো স্বস্তির বৃষ্টি। রবিবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় নগরবাসীর অপেক্ষার অবসান ঘটিয়ে ভিজে গেল গোটা শহর।বৃষ্টিস্নাত আবহাওয়া আরো কিছুদিন থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।


সংস্থাটি জানিয়েছে, উত্তর পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি উত্তর ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে আরও ঘনীভূত হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, বিহার, হরিয়ানা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে।


ফলে খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একইসাথে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি বা ভারী থেকে অতিভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।


এদিকে এক সতর্কবার্তায় বলা হয়, লঘুচাপের প্রভাবে গভীর সঞ্চরণশীল মেঘের সৃষ্টি হচ্ছে। এতে উত্তর বঙ্গোপসাগরসহ দেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে বিচরণ করা মাছ ধরার ট্রলার ও নৌযানগুলোকে উপকূলের গভীর সমুদ্রে না গিয়ে কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com