যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে ভিন্ন আড্ডা
প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৯, ১০:৩২
যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে ভিন্ন আড্ডা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নিজেরা জানব, অন্যকে জানাব ও নিজেরা সচেতন হওয়ার পাশাপাশি পরিবারের সদস্যদের এবং কমিউনিটির সবাইকে সচেতন করব। এ উদ্দেশ্যে চায়ের আসরে আড্ডা, আলোচনা আর সচেতনতামূলক কাজের মাধ্যমে ঢাকার গেণ্ডারিয়ায়


একশনএইড বাংলাদেশের সহযোগিতায় নারী মৈত্রী আয়োজন করে ব্যতিক্রমধর্মী মিডিয়া ক্যাফে আড্ডা।


আড্ডার বিষয় হচ্ছে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার। অংশগ্রহণকারী হিসেবে ছিলেন ঘুন্টিঘর বস্তির সাধারণ জনগণ, পথচারী, যুব সদস্যরা এবং বিভিন্ন জাতীয় পত্রিকার সাংবাদিকরা। উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা ওয়ার্ডের সদস্য হেলেন আক্তার (৪৫, ৪৬ ও ৪৭ নং ওয়ার্ড)। গেণ্ডারিয়া এলাকার ৫টি চা স্টলে একযোগে দিনব্যাপী এ আয়োজন ছিল।


আড্ডার আলোচনায় ঝড় তোলে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার (স্বাস্থ্য, যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার, কৈশরকাল বা বয়ঃসন্ধিকাল এবং পিরিয়ড সম্পর্কিত বিষয়গুলো) বিষয় আলোচনা। যদিও বিষয়গুলোকে অনেকেই লজ্জাকর বলে মনে করেন। কিন্তু যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার এবং এর সুরক্ষা সম্পর্কে আমাদের জন্য কতটা জরুরি তা বাস্তব সমাজের দিকে তাকালে বুঝা যায়।


আড্ডায় ৫টি চা দোকানে প্রায় ১ হাজার ২০০ জনের উপস্থিতি ছিল। এ ধরনের ব্যতিক্রমধর্মী আলোচনার অংশ নিতে পেরে সাধারণ মানুষ বেশ আনন্দিত।


অনুষ্ঠানে সাধারণ মানুষ জানা, এ ধরনের প্রচারণার মাধ্যম তারা এই প্রথম দেখেছেন। তারা আরও জানান, এ ইস্যু নিয়ে ব্যতিক্রমধর্মী প্রচারণা অব্যাহত থাকা প্রয়োজন।


কাউন্সিলর হেলেন আক্তার বলেন, এ ধরনের প্রোগ্রাম স্বপ্নের বাংলাদেশ গড়তে সক্রিয় ভূমিকা রাখবে। তিনি পরিশেষে এমন একটি আয়োজনের জন্য নারী মৈত্রী এবং একশন এইড এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com