প্রস্তুত নির্বাচন কমিশন ও প্রশাসন
ঈদগাঁও’র পাঁচ ইউপি নির্বাচন রবিবার
প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৪, ২২:১৪
ঈদগাঁও’র পাঁচ ইউপি নির্বাচন রবিবার
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার পাঁচ ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী রবিবার (২৮ এপ্রিল)। ইতিমধ্যে নির্বাচন কমিশন ও প্রশাসন যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। উপজেলার এ পাঁচ ইউনিয়ন হলো ইসলামপুর, ঈদগাঁও, ইসলামাবাদ, পোকখালী ও জালালাবাদ।


সুষ্ঠু প্রক্রিয়ায় ভোট গ্রহণে ইতিমধ্যে প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিংসহ নিয়োজিত কর্মকর্তাদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে ।


উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবীর জানান, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট গ্রহণের জন্য সর্বোচ্চ প্রস্তুতি রয়েছে।


ঈদগাঁও থানার ওসি শুভ রঞ্জন চাকমা জানান, নির্বাচনকে সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পর্যাপ্ত পুলিশ, বিজিবি, র‍্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের প্রস্তুতি রয়েছে ।


এদিকে জেলা প্রশাসনের নিয়োগকৃত দুইজন ম্যাজিস্ট্রেট নির্বাচনি এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষায় কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। তারা হলেন- জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর ইজারুল হক ও কক্সবাজার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরিফুল্লাহ নিজামী।


রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবীর জানান, এ নির্বাচনে ৪৭ জন প্রিসাইডিং কর্মকর্তা (অতিরিক্ত আরও ১০ জন), ২৪১ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা (অতিরিক্ত আরো ২৪ জন), ৪৮৪ জন পোলিং অফিসার (অতিরিক্ত আরও ৪৮ জন)সহ প্রয়োজনীয় ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হয়েছে।


কক্সবাজার সদর, রামু এবং ঈদগাঁও উপজেলা থেকে এসব কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে। নির্বাচনের দুইদিন আগে থেকে দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পাঁচজন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নির্বাচনী এলাকায় ভোটের পরের দিন পর্যন্ত দায়িত্বে থাকবেন। এছাড়া র‍্যাব, পুলিশ ও বিজিবির ২ প্লাটুন সদস্য ছাড়াও প্রয়োজনীয় আইন-শৃঙ্খলা বাহিনী মাঠে থাকবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এ লক্ষ্যে পরিপত্র জারি করা হয়েছে।


এদিকে ঈদগাঁও উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. হুমায়ুন কবীর জানিয়েছেন, ২৬ এপ্রিল সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত নির্বাচনের ব্যালট পেপার ও মালামাল কেন্দ্রভিত্তিক বিভাজন করা হবে। এ লক্ষ্যে ৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। ২৬ এপ্রিল মধ্যরাতে সকল ধরনের নির্বাচনি প্রচার-প্রচারণা শেষ হবে।


অন্যদিকে বাংলাদেশ নির্বাচন কমিশনের চাহিদা মতে আগামী রবিবার ঈদগাঁও উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।


উল্লেখ্য, কক্সবাজার সদর উপজেলা থেকে পৃথক হয়ে পাঁচ ইউনিয়ন নিয়ে ঈদগাঁও উপজেলা গঠিত হয়। গঠন পরবর্তী উক্ত ইউনিয়নগুলোতে এই প্রথম কোনো নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এজন্য উপজেলার জনগণ ও রাজনৈতিক নেতৃবৃন্দের মধ্যে ভোট নিয়ে আগ্রহের কমতি নেই।


উপজেলার এ পাঁচ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৮৮ হাজার ৭৫৮। সেখানে পুরুষ ভোটার ৪৮ হাজার ২৪৬ ও মহিলা ভোটার ৪০ হাজার ২১২ জন। এতে ভোটকেন্দ্র রয়েছে ৪৭ টি, ভোট কক্ষ ২৪১টি এবং অস্থায়ী ভোট কক্ষ ৪টি।


বিশেষ লক্ষণীয় যে, ২৮ এপ্রিল উপজেলার পাঁচ ইউনিয়ন নির্বাচন সম্পন্নের আমেজ শেষ না হতেই নবগঠিত ঈদগাঁও উপজেলার প্রথম উপজেলা নির্বাচনও আগামী ২১ মে অনুষ্ঠিত হবে। তাই এ নির্বাচন শেষ না হতেই জনগণ আবারও উপজেলা নির্বাচনের ভোট যুদ্ধের স্বাদও পাবে। ইতিমধ্যে উপজেলা নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা ও নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা প্রার্থীদের যাচাই বাছাই প্রক্রিয়াও সম্পন্ন করে ফেলেছেন। অবশিষ্ট রয়েছে আপিল নিষ্পত্তি ও প্রতীক বিতরণ। মে মাসের শুরুর দিকে উপজেলা নির্বাচনের ভোট যুদ্ধও শুরু হয়ে যাবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com