শেখ হাসিনার গাড়িবহরে হামলার মামলায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার
প্রকাশ : ২৭ মার্চ ২০২৪, ২৩:১১
শেখ হাসিনার গাড়িবহরে হামলার মামলায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সাতক্ষীরার কলারোয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ী বহরে হামলা মামলায় ৭ বছরের সাজাপ্রাপ্ত আসামি ইয়াসিন আলীকে (৫৭) গ্রেফতার করেছে র‌্যাব।


মঙ্গলবার (২৬ মার্চ) দিবাগত গভীর রাতে যশোর ক্যান্টনমেন্ট সংলগ্ন শানতলা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। সাত বছরের কারাদন্ড প্রাপ্ত ইয়াছিন আলী (৫৭) সাতক্ষীরার কলারোয়া উপজেলার তুলশীডাঙ্গা গ্রামের মৃত ইউসুফ আলীর ছেলে।


র‌্যাব-৬ যশোর ক্যাম্পের কোম্পানি অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন জানান, তৎকালীন বিরোধী দলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাতক্ষীরা জেলার কলারোয়া থানা এলাকায় একটি জনসভায় যাওয়ার সময় কলোরোয়ায় পৌঁছালে সন্ত্রাসীরা তাকে হত্যার উদ্দেশ্যে আগ্নেয়াস্ত্র, হাত বোমাসহ তার গাড়িবহরে হামলা চালায়।


এ হামলার ঘটনায় সাতক্ষীরার কলারোয়া থানায় অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনসহ অন্যান্য আইনে পৃথক ৩টি মামলা হয়। মামলাগুলোর বিচারকার্য শেষে ঘটনার সত্যতা প্রমাণিত হওয়ায় ২০২৩ সালের ১৮ এপ্রিল সাতক্ষীরার স্পেশাল ট্রাইবুনাল-৩ আদালত জড়িত আসামিদের দোষী সাব্যস্ত করে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেন। এরমধ্যে ইয়াছিন আলীসহ মোট ৪৪ জনকে ৭ বছর মেয়াদে সাজা প্রদান করা হয়।


রায়ের পর থেকে ইয়াছিন আলী দেশের বিভিন্ন স্থানে পালিয়ে বেড়াচ্ছিল। র‌্যাব গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ইয়াছিনের অবস্থান নিশ্চিত করে। মঙ্গলবার গভীর রাতে তিনি যশোর শহরের বেজপাড়া এলাকা থেকে শানতলা এলাকার দিকে যাচ্ছিল। এসময় শানতলা মোড়ে অভিযান চালিয়ে ইয়াছিন আলীকে গ্রেফতার করা হয়।


জিজ্ঞাসাবাদে জানা যায়, তিনি গ্রেফতার এড়ানোর জন্য সাতক্ষীরা থেকে পালিয়ে যশোর শহরের বেজপাড়া এলাকায় ভাড়া বাসায় আত্মগোপনে ছিলেন এবং দুইটি রিকশা কিনে করে তা ভাড়া দিয়ে জীবিকা নির্বাহ করতেন।


তিনি আরো জানান, ইয়াছিনের বিরুদ্ধে বিস্ফোরক, হত্যা চেষ্টা ও মাদক আইনে আরও ৩টি মামলা বিচারাধীন রয়েছে।


র‌্যাব জানায়, ইয়াসিন আলী দীর্ঘদিন যশোর শহরের বেজপাড়া এলাকায় বাসা ভাড়া নিয়ে দুইটি রিকশা ক্রয় করে এবং সেই রিকশা ভাড়া প্রদান করে জীবিকা নির্বাহ করতেন। সাজাপ্রাপ্ত ইয়াসিন আলীকে সাতক্ষীরা জেলার কলারোয়া থানায় হস্তান্তর করা হয়েছে।


প্রসঙ্গত, ২০০২ সালের ৩০ আগস্ট তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনা ধর্ষণের শিকার এক নারীকে দেখতে সাতক্ষীরা সদর হাসপাতালে যান। সেখান থেকে যশোরে ফেরার পথে কলারোয়া উপজেলা বিএনপির কার্যালয়ের সামনে তার গাড়িবহরে হামলার ঘটনা ঘটে। এ সময় শেখ হাসিনাকে লক্ষ্য করে গুলি এবং বোমা বিস্ফোরণ করা হয়। অল্পের জন্য বেঁচে যান শেখ হাসিনা। বহরে থাকা ১৫-২০টি গাড়ি ভাঙচুর করা হয়। হামলায় শেখ হাসিনার গাড়িবহরে থাকা ১২ নেতাকর্মী আহত হন। হামলায় সাতক্ষীরা-১ আসনের তৎকালীন সংসদ সদস্য হাবিবুল ইসলাম ও তার নেতাকর্মীরা জড়িত ছিলেন বলে অভিযোগ ওঠে।


এ ঘটনায় কলারোয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোসলেম উদ্দীন বাদী হয়ে থানায় মামলা করতে গেলে মামলাটি রেকর্ড করেনি পুলিশ। ঘটনার ১২ বছর পর ২০১৪ সালের ১৫ অক্টোবর সাতক্ষীরা আদালতে একটি মামলা করা হয়। আদালত কলারোয়া থানায় মামলাটি রেকর্ড করার আদেশ দেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com