রাজশাহীতে প্রান্তিক নারীর জন্য তথ্য অধিকার বুথ ক্যাম্প
প্রকাশ : ১০ মার্চ ২০২৪, ২০:১৭
রাজশাহীতে প্রান্তিক নারীর জন্য তথ্য অধিকার বুথ ক্যাম্প
রাজশাহী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

তানোরে প্রান্তিক নারীর জন্য এসিডির আয়োজনে তথ্য অধিকার বুথ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।


১০ মার্চ, বিকাল ৩টায় ইউএসএআইডি’র আর্থিক এবং দ্যা কার্টার সেন্টারের কারিগরি সহযোগিতায় এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির আয়োজনে 'বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প' শীর্ষক কর্মসূচির আওতায় রাজশাহীর তানোর উপজেলার চান্দুড়িয়া ইউনিয়নের ডা. আবু বকর হাই স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে তথ্য অধিকার আইন ২০০৯ জনসচেতনতার লক্ষ্যে তথ্য অধিকার বুথ ক্যাম্পের আয়োজন করে।


প্রান্তিক নারীদের তথ্যের অধিকার নিশ্চিতে ও প্রবেশাধিকার বৃদ্ধির লক্ষ্যে উদ্‌বোধনী পর্বে তথ্য অধিকার বুথ ক্যাম্প কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবিদা সিফাত।


বুথ ক্যাম্প কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে উপজেলার ৬টি সরকারি প্রতিষ্ঠান সমাজসেবা অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, প্রাণিসম্পদ অধিদপ্তর, তথ্য আপা প্রকল্প, সরনজাই ইউনিয়ন এবং চান্দুড়িয়া ইউনিয়ন পরিষদ তাদের কার্যক্রম তুলে ধরেন এবং তথ্য অনুরোধের প্রেক্ষিতে লিখিত তথ্য প্রদান করেন।


তথ্য সংগ্রহ বুথ ক্যাম্প স্থাপনের মাধ্যমে সরকারি প্রতিষ্ঠানসমূহের স্বচ্ছতা, জবাবদিহিতা বৃদ্ধি এবং নারীদের তথ্যে প্রবেশাধিকার নিশ্চিত করার লক্ষ্যেই এই আয়োজন করা হয়।


প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় এবং ডা. আবু বকর উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মো. মোখলেসুর রহমানের সভাপতিত্বে তানোর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. হোসেন খান, যুব উন্নয়ন কর্মকর্তা মো.ইউনুস আলী, তথ্য আপা মৌসুমি খাতুন, চান্দুড়িয়া ইউনিয়ন পরিষদ সচিব মো. ইসরাফিল হোসেন, সরনজাই ইউপি সচিব মোঃ মোস্তাক হোসেন, সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আব্দুল গফুর এবং দ্যা কার্টার সেন্টার তথ্যবন্ধু সাবরিনা নাজ বক্তব্য রাখেন।


আনুষ্ঠানিক পর্ব শেষে সরনজাই ও চান্দুড়িয়া ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের বাসিন্দা বিশেষ করে নারীরা বিভিন্ন তথ্য চেয়ে আবেদন করেন এবং বিভিন্ন দফতরের কার্যক্রম সম্পর্কে জানতে পারেন।


বুথ ক্যাম্প চলাকালে তথ্য অধিকার আইন অনুযায়ী ৩৭টি আবেদন জমা পড়ে এবং একই সময়ে ৩৭টি তথ্যের উত্তর পাওয়া যায়।


কর্মসূচির মাধ্যমে তথ্য প্রাপ্তিতে নারীদের অধিকতর সক্ষম করে তোলা, জাতীয় ও কর্ম এলাকার স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে কার্যকর এবং শক্তিশালী করার পাশাপাশি তথ্যে প্রবেশাধিকার বৃদ্ধি ও ব্যবহারে নাগরিক সমাজ সংগঠন ও তথ্য অধিকার নেটওয়ার্ক সমূহকে শক্তিশালীকরণের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।


বিবার্তা/মোস্তাফিজুর/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com