মানিকগঞ্জে বসেছিল কবি সাহিত্যিক গুণীজনদের মিলনমেলা
প্রকাশ : ১০ মার্চ ২০২৪, ০১:২৫
মানিকগঞ্জে বসেছিল কবি সাহিত্যিক গুণীজনদের মিলনমেলা
মানিকগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বসন্তের মনোরম পরিবেশে মানিকগঞ্জে বসেছিল কবি -সাহিত্যিক ও গুণীজনদের মিলনমেলা। ৯ মার্চ শনিবার দিনব্যাপী মানিকগঞ্জের ঘিওর উপজেলার বানিয়াজুরী ইউনিয়ন সরকারি স্কুল এন্ড কলেজ চত্বরে বসেছিল জমকালো এ মিলনমেলা।


'অসাম্প্রদায়িক সাংস্কৃতিক চর্চা করি, মানবতার গান করি' স্লোগানে শিল্প সাহিত্য ও মননের কাগজ 'মানুষ' এর ১০ বছর পূর্তি উপলক্ষ্যে এক সাহিত্য সম্মেলনের আয়োজন করে মানুষ পত্রিকার কর্তৃপক্ষ। এই সম্মেলনই কবি-সাহিত্যিক ও গুণিজনদের প্রাণের উৎসবে পরিণত হয়। উপস্থিত হন দেশ-বিদেশের খ্যাতনামা গুণিজনসহ দুই শতাধিক কবি-সাহিত্যিক-ছড়াকার-লেখক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। সম্মেলন মুখরিত হয়ে ওঠে বিশিষ্টজনের পদচারণায়।


সকালে সাহিত্য সম্মেলন উদ্বোধন করেন মানিকগঞ্জ জজ কোর্টের পিপি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সালাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মানুষ পত্রিকার মানিকগঞ্জ সংখ্যার মোড়ক উম্মোচন করেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও লেখক অধ্যাপক ড. রফিকউল্লাহ খান।


সম্মেলনে সভাপতিত্ব করেন 'মানুষ' এর প্রকাশক অলক সরকার । অনুষ্ঠান সঞ্চালনা করেন, কবি রফিক নূর, মঈন বিশ্বাস ও সাওন সগির সাগর।


সম্মেলনে বক্তব্য রাখেন, মানুষ পত্রিকার সম্পাদক কবি শফিক সেলিম, কবি ও প্রাবন্ধিক মজিদ মাহমুদ, অধ্যাপক সন্তোষ ঢালী, জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তারেক রেজা, কথাসাহিত্যিক ঝর্না রহমান, কবি ফারহান ইশরাক, কথাসাহিত্যিক আয়ুউব মোহাম্মদ, অধ্যাপক অজয় রায়, কবি কুশন ভৌমিক, ঘিওর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান কাজী মাহেলা, সাংবাদিক ও লেখক সাইফুদ্দিন আহমেদ নান্নু, কবি সঞ্জিত পুরোহিত।


বিভিন্ন পর্বে স্বরচিত কবিতা পাঠ করেন কবি দোলা রায়, কবি মামুন মানিক, জাকির হোসেন, শিপ্রা সরকার, কল্পনা সুলতানা, তানিয়া আফরোজ, আতোয়ার রহমান, মনজুর হোসাইন মন্টু, দেলোয়ার হোসেন, তপন কুমার সাহা, নিরব সরকার প্রমুখ। কবিতায় উঠে আসে প্রাণ প্রকৃতি সমাজ সংস্কৃতি ও অসাম্প্রদায়িক শোষণমুক্ত চেতনা এবং সাহিত্যকে এগিয়ে নেয়ার আহ্বান।


কবিতা পাঠ, প্রবন্ধ উপস্থাপন ছাড়াও সাহিত্য সংকলনের মোড়ক উম্মোচন, সম্মাননা, স্মারক প্রদান, সাহিত্য সংকট ও উত্তরণ বিষয়ক আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতি অনুষ্ঠানে মুখরিত ছিল দিনটি।


বিবার্তা/রোমেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com