কর্ণফুলীতে ছাড়পত্র না থাকায় ইটভাটাকে ২ লাখ টাকা জরিমানা
প্রকাশ : ০৪ মার্চ ২০২৪, ১৬:৩৪
কর্ণফুলীতে ছাড়পত্র না থাকায় ইটভাটাকে ২ লাখ টাকা জরিমানা
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চট্টগ্রামের কর্ণফুলীতে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় একটি ইটভাটার মালিককে ২ লাখ টাকার আর্থিক জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।


৪ মার্চ, সোমবার উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরীর নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।


এসময় জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক নুর হাসান সজীবসহ পুলিশ ও ফায়ার সার্ভিস সদস্যরা উপস্থিত ছিলেন।


পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা নুর হাসান সজীব জানান, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় কর্ণফুলীর 'প্যারাগন ব্রিকস ফিল্ড’ কে দুই লাখ টাকা জরিমানা করা হয়।


ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত)-২০১৯ অনুযায়ী ইটভাটা পরিচালনার জন্য মালিকগণকে নির্দেশনা প্রদান করা হয়েছে।


এ ছাড়াও ইটভাটা নির্মাণের আগে পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসন, বিএসটিআই, স্থানীয় ভূমি অফিসসহ সরকারি কয়েকটি সংস্থার ছাড়পত্র নেওয়া বাধ্যতামূলক। কিন্তু প্যারাগন ব্রিকস ফিল্ড এসব নিয়মের তোয়াক্কা করছেন না।


এ প্রসঙ্গে কর্ণফুলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী বলেন, ‘অতি শিগগিরই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মহামান্য হাইকোর্টের নির্দেশে অবৈধ ইটভাটাগুলো বন্ধ করা হবে।’


প্রসঙ্গত, বিগত ২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি পরিবেশ দূষণের দায়ে কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের (৮ নং ওয়ার্ড) চরলক্ষ্যা মৌজার মৌলভীবাজারে অবস্থিত প্যারাগন ব্রিকস ফিল্ডকে এর আগেও ৬ লাখ টাকা জরিমানা করেছিলেন তৎকালীন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মো. মোয়াজ্জম হোসাইন।


শুধু কি প্যারাগন ব্রিকস, কর্ণফুলী উপজেলার জুলধার এক ইউনিয়নে রয়েছে ৮টি ইটভাটা। তার মধ্যে ৭ টি রয়েছে জুলধা মাতব্বর ঘাটে, অপরটি ডাঙ্গারচরে।


এগুলো হলো-পায়রা ব্রিকস (পিবিএম), এইচটিএম ব্রিকস, পিএনবি ব্রিকস (বর্তমানে বন্ধ), জিবিএম ব্রিকস, টিএলবি ব্রিকস, আর আর বি ব্রিকস, মোস্তফা-হাকিম ব্রিকস (ডাঙ্গারচর), ইআরএম ব্রিকস, টিএমবি ব্রিকস, এছাড়া চরপাথরঘাটার ইছানগরে রয়েছে ডায়মন্ড ব্রিকস।


এসব ইটভাটায়ও টপসয়েল কাটা হচ্ছে, পুড়ানো হচ্ছে সামাজিক বনায়নের গাছ। কিন্তু অদৃশ্য কারণে পরিবেশ অধিদপ্তর ও উপজেলা প্রশাসন জুলধা-ইছানগরের এসব ইটভাটায় কম অভিযান চালাতে দেখেন বলে স্থানীয়দের অভিযোগ।


বিবার্তা/জাহেদ/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com