ধানমণ্ডিতে গাউসিয়া টুইন পিক ভবনে রাজউকের অভিযান
প্রকাশ : ০৩ মার্চ ২০২৪, ২১:৫৫
ধানমণ্ডিতে গাউসিয়া টুইন পিক ভবনে রাজউকের অভিযান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি ভবনে অগ্নিকাণ্ডে হতাহতের পর আলোচনায় আসে সাতমসজিদ রোডের গাউসিয়া টুইন পিক ভবন। এই ভবনের নকশাকার স্থপতি মুস্তাফা খালিদ পলাশ ভবনের ঝুঁকি নির্ণয় করে ফেসবুক পোস্টে ভোক্তাদের সেখানে যেতে নিষেধ করেন।


ওই স্ট্যাটাসের পর মুহূর্তে ছড়িয়ে পড়ে ভবনের ছবি। ভবনটিতে অন্তত ২০টি রেস্তোরাঁ রয়েছে। এক ভবনে এত রেস্তোরাঁ থাকায় ঝুঁকির মাত্রাও বেড়ে গেছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।


ভবনটি নিয়ে তুমুল আলোচনার মধ্যেই রবিবার (৩ মার্চ) দুপুরে পরিদর্শনে যায় রাজউকের জোন-৫-এর পরিচালক মো. হামিদুল ইসলামের নেতৃত্বে একটি দল। তারা সেখানে পুরো ভবনের ব্যবহার যাচাই-বাছাই করে জানান, ভবনটিতে অনেক ক্ষেত্রেই ব্যত্যয় ঘটেছে।


অভিযানের বিষয়ে রাজউকের জোন-৫/৩ এর অথরাইজড অফিসার বলেন, ভবনটি বাণিজ্যিক অনুমোদন নেয়া। কিন্তু এখানে যে রেস্তোরাঁ ব্যবসা হচ্ছে, সেটি রাজউক অবগত নয়। রাজউক থেকে কোনো অকুপেন্সি সনদ নেয়নি ভবন কর্তৃপক্ষ। তাছাড়া অনুমোদন ছিল ১৪ তলার, সেখানে তারা করেছে ১৫ তলা। শুধু তাই নয়। সিভিল অ্যাভিয়েশনের নির্দেশনা অনুযায়ী হাইট থাকার কথা ১৫০ ফুট, করেছে ১৯০ ফুট।


তিনি আরও বলেন, ভবনটিতে থাকা রেস্তোরাঁয় তাদের ইচ্ছেমতো এসি ব্যবহার করেছে। এসব কারণে ঝুঁকি বেড়ে গেছে।


ভবনটির রেস্তোরাঁ ব্যবসায়ীদের নেতা ও রেস্তোরাঁ ব্যবসায়ী মালিক সমিতির সাধারণ সম্পাদক এহসান আনোয়ার বলেন, ভবনের অকুপেন্সি সনদ আমাদের বিষয় না। আমরা ট্রেড লাইসেন্স, ডিসি অফিসের সনদ, ফায়ার সার্ভিসের সনদ, বিস্ফোরক অধিদফতরের সনদ নিয়েই ব্যবসা করছি। ভবনের ব্যবহার সনদ দেখার দায়িত্ব ডেভেলপার্সদের।


এহসান আনোয়ার আরও বলেন, আমাদের রেস্তোরাঁ অনেক নিরাপদ। এই ভবনটিতে দুটি জরুরি নির্গমন সিঁড়ি রয়েছে। তাছাড়া চারদিকে খোলা জায়গা রয়েছে। তাই যদি কোনো দুর্ঘটনা ঘটেও থাকে, তাহলে জরুরি বের হওয়ার পথ রয়েছে।


পরিদর্শন শেষে রাজউকের দল কোনো সময় বেঁধে দেয়নি। টেকনিক্যাল কমিটি বসে ভবনের বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে জানান কর্মকর্তারা।


এদিকে রবিবার রাজধানীজুড়ে রেস্তোরাঁয় অভিযান শুরু করেছে পুলিশ। অনিয়ম, অব্যবস্থাপনা দেখা গেলেই সতর্ক করা বা আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। কেবল ধানমন্ডিতেই ১৫টি রেস্তোরাঁয় অনিয়ম ও অবব্যবস্থপনার অভিযোগে ১৯ জনকে আটক করেছে পুলিশ।


ঢাকা মহানগর অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম) ড. খন্দকার মহিদ উদ্দিন এ তথ্য নিশ্চিত করেন।


তিনি বলেন, রাজধানীতে বিভিন্ন রেস্তোরাঁয় অভিযান চালানো হচ্ছে। অনিয়ম ও অব্যবস্থাপনা দেখা গেলেই আমরা সতর্ক করছি। কিছু কিছু জায়গায় আইনগত পদক্ষেপ নিচ্ছি। এখন পর্যন্ত রাজধানীজুড়ে ২৮ জনকে আটক করা হয়েছে। কেবল ধানমন্ডিতেই ১৫টি রেস্তোরাঁয় অনিয়ম ও অবব্যবস্থপনার অভিযোগে ১৯ জনকে আটক করা হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com