ফের টেকনাফ সীমান্তে মিয়ানমারের গোলাগুলি ও বিস্ফোরণ
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ২২:১৪
ফের টেকনাফ সীমান্তে মিয়ানমারের গোলাগুলি ও বিস্ফোরণ
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ ও হোয়াইক্যং সীমান্তে নাফ নদের ওপারে মিয়ানমারে ফের গোলাগুলির শব্দ শোনা গেছে।


বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) রাত থেকে শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বিকাল ৫টা পর্যন্ত গোলাগুলির শব্দ শুনতে পান সীমান্তের লোকজন।


শুক্রবার বেলা ১১টা থেকে সাড়ে ১২টায় হোয়াইক্যং এবং সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ জালিয়াপাড়ার পূর্বে পাশে মিয়ানমারের পরপর তিনটি মর্টার শেলের বিস্ফোরণে বিকট শব্দে কেঁপে উঠে শাহপরীর দ্বীপ। টানা তিনদিন পরে আবারও সীমান্তে বসবাসকারী বাংলাদেশি নাগরিকদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।


বিষয়টি নিশ্চিত করে টেকনাফের হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মোহাম্মদ আলম বলেন, গতকাল রাত থেকে আজ জুমার নামাজের আগ পর্যন্ত থেমে থেমে খারাংখালী সীমান্তে গোলার শব্দ পাওয়া গেছে। ফলে সীমান্তের কাছাকাছি চিংড়ি প্রজেক্টে থাকা লোকজন ভয়ে নিরাপদ স্থানে চলে এসেছেন। তবে আগের তুলনায় শব্দ অনেকটা কমেছে।


হোয়াইক্যং বেড়িবাঁধের কাছাকাছি প্রজেক্টে বসবাসকারী দানু মিয়া (৬৪) বলেন, গতকাল রাত থেকে মিয়ানমার সীমান্তে গোলাগুলির শব্দ পাওয়া যাচ্ছে। শুক্রবার সকালে কয়েকবার গোলাগুলির বিকট আওয়াজ পেয়ে বিজিবির চৌকির কাছাকাছি দৌড়ে চলে এসেছি। সীমান্তের ওপারে এখনও যুদ্ধ চলমান।


চিংড়ি খামারের শ্রমিক শাব্বির আহমদ (৪২) বলেন, সন্ত্রাসী নবী হোসেনের গ্রুপের লোকজন সেখানে আত্মগোপনে রয়েছে। ধারণা করার হচ্ছে, শুক্রবার সকালে মিয়ানমারের ওপার থেকে গোলাগুলির শব্দ পাওয়া যাচ্ছে। দুপুরে কয়েকবার বিকট আওয়াজ পেয়ে পার্শ্ববর্তী বিজিবির চৌকির কাছাকাছি দৌড়ে আশ্রয় নিয়েছি আমরা কয়েকজন শ্রমিক। সীমান্তের ওপারে এখনও যুদ্ধ চলমান আছে। ফলে সেখান থেকে এখনও গোলাগুলির বিকট শব্দ পাওয়া যাচ্ছে। এখন চিংড়ি খামারে যেতে ভয় লাগছে।


আগের তুলনায় গোলাগুলির শব্দ কম উল্লেখ করে হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমেদ আনোয়ার বলেন, টানা কয়েকদিন শান্ত ছিল সীমান্ত। শুক্রবার দুপুরে খারাংখালী সীমান্তে নাফ নদীর ওপারে গোলাগুলি ও মর্টারশেল বিস্ফোরণের বিকট শব্দ শুনছেন স্থানীয় লোকজন। গতকাল রাত এবং আজ সকালেও গোলাগুলির শব্দ পাওয়া গেছে। তারা বিষয়টি আমাকে জানালে আমিও ইউএনও সাহেবকে অবহিত করেছি।


এদিকে, গোলাগুলির শব্দ শাহপরীর দ্বীপ সীমান্তে শোনা গেছে বলে জানিয়েছেন স্থানীয়রা। ফলে এখনও তাদের আতঙ্ক কাটেনি।


স্থানীয় জেলে আব্দুল গফুর বলেন, আজকে মিয়ানমারে গোলাগুলির শব্দ পাওয়া গেছে। সকাল থেকে কয়েকটি মর্টারশেলের বিকট শব্দ শোনা যায়।


একই কথা বলেছেন শাহপরীর দ্বীপ বেড়িবাঁধের সৈয়দ আলম। তিনি বলেন, সকালে কয়েকটি গোলার শব্দ শোনা গেছে। তবে এটা অন্যদিনের তুলনায় কম।


তবে জেটিঘাটের দোকানি মোহাম্মদ সেলিম বলেন, শাহপরীর দ্বীপে নাফ নদ শান্ত রয়েছে। কয়েক দিন গোলাগুলির শব্দ পাওয়া যায়নি। তবে জেটিতে চলাচল বন্ধ রাখা হয়েছে।


ওপারে জান্তা সরকারের সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির যুদ্ধ বন্ধ না হওয়ায় রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কায় বিজিবি ও কোস্ট গার্ড নাফ নদে টহল জোরদার করেছে।


এ বিষয়ে কোস্ট গার্ড চট্টগ্রাম পূর্ব জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট তাহসিন রহমান বলেন, ওপারে যুদ্ধ পরিস্থিতিতে অনুপ্রবেশের সম্ভাবনা থেকে আমরা (কোস্ট গার্ড) নাফ নদে টহল জোরদার রেখেছি। নতুন করে কাউকে ঢুকতে দেয়া হচ্ছে না। ইতোমধ্যে দুই শতাধিক রোহিঙ্গাকে প্রতিহত করেছি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com