খুলনায় স্কিলস ও ইনোভেশন কম্পিটিশন উপলক্ষ্যে সেমিনার অনুষ্ঠিত
প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ২০:২২
খুলনায় স্কিলস ও ইনোভেশন কম্পিটিশন উপলক্ষ্যে সেমিনার অনুষ্ঠিত
খুলনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

খুলনা অঞ্চলের অ্যাকসেলারেটিং অ্যানড স্ট্রেনদেনিং স্কিলস ফর ইকনোমিক ট্রান্সফরমেশন (ASSET) স্কিলস কম্পিটিশন অনুষ্ঠিত হলো।


শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন ‍Accelerating and Strenthening Skills for Economic Trnsformation (ASSET) প্রকল্পের আওতায় কারিগরি শিক্ষার জনপ্রিয়তা বৃদ্ধি ও প্রচারণাসহ শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তি বিকাশের লক্ষ্যে কারিগরি শিক্ষাঙ্গনের ১২০টি সরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে স্কিলস ও ইনোভেশন কম্পিটিশন ২০২৩ (উদ্ভাবনী প্রতিযোগিতা) এর প্রাতিষ্ঠানিক পর্যায়ের প্রতিযোগিতা একযোগে সারাদেশে গত ২০২৩ সালের ১৭ জুন অনুষ্ঠিত হয়েছে। প্রাতিষ্ঠানিক পর্যায়ে প্রায় ১৮৫০টি উদ্ভাবনী প্রকল্প প্রদর্শিত হয় এবং ৩৬০ টি প্রকল্প আঞ্চলিক পর্বে অংশগ্রহণের জন্য নির্বাচিত হয়।


প্রতিযোগিতাটির দ্বিতীয় পর্যায় তথা আঞ্চলিক স্কিলস ও ইনোভেশন কম্পিটিশন আয়োজনের অংশ হিসেবে খুলনা অঞ্চলের আঞ্চলিক প্রতিযোগিতাটি আজ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) খুলনা পলিটেকনিক ইনস্টিটিউট, খুলনায় অনুষ্ঠিত হয়।


উক্ত প্রতিযোগিতার পাশাপাশি শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি আয়োজিত হয়। র‍্যালিতে অংশগ্রহণ করে খুলনা পলিটেকনিক ইনস্টিটিউটের ৮০০ জন শিক্ষার্থী এবং খুলনা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের ২০০ জন শিক্ষার্থী। পরবর্তীতে কারিগরি শিক্ষার গুরুত্ব বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।


অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ, ওয়াই, এম, জিয়াউদ্দীন আল-মামুন, মহাপরিচালক, কারিগরি শিক্ষা অধিদপ্তর; মো. মোজাম্মেল হক, বিপিএম (বার), পিপিএম, পুলিশ কমিশনার, মেট্রোপলিটন পুলিশ, খুলনা এবং খন্দকার ইয়াসির আরেফীন, জেলা প্রশাসক, খুলনা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মো. হেলাল মাহমুদ শরীফ, বিভাগীয় কমিশনার, (অতিরিক্ত সচিব), খুলনা।


উল্লেখ্য, খুলনা অঞ্চলের ১৬টি কারিগরি প্রতিষ্ঠান থেকে প্রাতিষ্ঠানিক পর্যায়ে নির্বাচিত ৩টি করে সর্বমোট ৪৮টি প্রকল্প খুলনা পলিটেকনিক ইনস্টিটিউট, খুলনায় অংশগ্রহণ করে। হোসেনাবাদ টেকনিক্যাল স্কুল ও কলেজ এর ‘মিনি ওয়াটার পাওয়ার স্টেশন’ প্রথম স্থান, কুষ্টিয়া পলিটেকনিক ইনস্টিটিউট এর ‘ইন্ডাস্ট্রি গার্ডিয়ান’ দ্বিতীয় স্থান এবং খুলনা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট এর ‘অটোমেটিক কার এক্সিডেন্ট প্রটেকশন’ তৃতীয় স্থান অর্জন করে।


পেরিস্টালটিক শক্তি তথা পরীক্ষাগারে তরল পদার্থের সুনির্দিষ্ট ডোজ বা স্থানান্তর বা হাইড্রোপনিক পুষ্টি সরবরাহের জন্য ব্যবহৃত ‘মিনি ওয়াটার পাওয়ার স্টেশন’ শীর্ষক প্রকল্পের জন্য হোসেনাবাদ সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ প্রথম স্থান অর্জন করে।


কারখানার অভ্যন্তরের নিরাপত্তা ও নানাবিধ কাজে সাহায্য ও জরুরি প্রয়োজনে ব্যবহার উপযোগী রোবট তথা ‘ইন্ডাস্ট্রি গার্ডিয়ান’ শীর্ষক প্রকল্পের জন্য কুষ্টিয়া পলিটেকনিক ইনস্টিটিউট দ্বিতীয় স্থান অর্জন করে।


খুলনা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট এর ‘অটোমেটিক কার এক্সিডেন্ট প্রটেকশন’ শীর্ষক গাড়ি চালক তিন সেকেন্ডের বেশি সময় চোখের পাতা বন্ধ রাখলে স্বয়ংক্রিয়ভাবে গাড়ির চাকা বন্ধ হয়ে যাবে এবং গাড়ি চালক যদি নেশাগ্রস্ত হয়ে গাড়ি চালান সেক্ষেত্রেও সেন্সর কাজ করবে এবং যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করবে এই প্রকল্পটি তৃতীয় স্থান অর্জন করে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com