ঝিনাইদহে ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪, ১৫:১৮
ঝিনাইদহে ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত
ঝিনাইদহ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আবহমান কাল থেকে কৃষকের হালচাষের অবিচ্ছেদ্য অংশ গরু। জোয়াল কাঁধে দেওয়ার পর কর্তার হাতের ছোঁয়ায় যেন মুহূর্তে পাল্টে যায় চরিত্র। একে অপরকে পেছনে ফেলতে ছুটতে থাকে বিদ্যুৎ গতিতে। যা দেখে উচ্ছ্বসিত হাজার হাজার দর্শক। তেমনই এক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে গেল ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার মোল্যাডাঙ্গা গ্রামের মাঠে।


বুধবার (১৭ জানুয়ারি) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।


জানা যায়, প্রত্যন্ত পল্লী ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার মোল্যাডাঙ্গা গ্রামের মাঠে বৈরী আবহাওয়া ও প্রচণ্ড শীত উপেক্ষা করে আশেপাশের জেলাসহ কয়েক হাজার মানুষ জড়ো হয়েছে শুধুমাত্র গ্রামীণ ঐতিহ্যবাহী ব্যতিক্রমী খেলা গরুর দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা উপভোগ করতে। মোল্যাডাঙ্গা গ্রামটি উৎসবে পরিণত হয়। আমন মৌসুমের ধান কাটার পর ফাঁকা মাঠে এই গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।


গরুর গাড়ির এমন রোমাঞ্চকর প্রতিযোগিতা দেখতে বুধবার আশপাশের কয়েক গ্রামের নারী, পুরুষ ও শিশুরাও অত্যন্ত উৎসাহ নিয়ে সকাল থেকে মাঠে উপস্থিত হয়। দূরদূরান্ত থেকেও দর্শনার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। এছাড়াও বিভিন্ন খাবারের দোকান ও শিশুদের জন্য নাগরদোলাসহ বিভিন্ন স্টল বসেছিল মাঠটিতে।


আয়োজক কমিটি সূত্রে জানা যায়, ঝিনাইদহ, যশোর, মাগুরা এবং চুয়াডাঙ্গা জেলা থেকে আগত ২৫টি গরুর গাড়ির দল এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।


যশোর চৌগাছা থেকে গরুর দৌড় দেখতে আসা আলী হাসান জানান, আমরা অনেক দূর থেকে এসেছি। আধুনিক যুগে এসে গরুর গাড়ির এমন দৌড় প্রতিযোগিতা দেখে আমাদের খুব ভালো লাগছে।


মাগুরা থেকে আসা রহমান মোল্যা জানান, এরকম আয়োজন বার বার হলে নতুন প্রজন্ম আমাদের গৌরবান্বিত ইতিহাস সম্পর্কে ভালোভাবে জানতে পারবে। তাই প্রতিনিয়ত আয়োজন করা দরকার।


ঝিনাইদহ সদর উপজেলার ইয়াসমীন খাতুন বলেন, আমার এখানে বাবার বাড়ি । গরুর গাড়ি যে মানুষকে আনন্দ দিতে পারে তা এখানে না এলে বোঝা যাবে না।


মোল্যাডাঙ্গা গ্রাম সমিতির সভাপতি আশরাফ আলী বলেন, সমাজ থেকে অন্যায় অপরাধ, মাদক দুর করতে হলে এ ধরনের বিনোদনের কোন বিকল্প নেই।


তিনি বলেন, এবারের প্রতিযোগিতায় যশোরের বাঘারপাড়া থেকে আগত ওয়ালিদ হোসেন ১ম স্থান অর্জন করে একটি বড় ছাগল, চৌগাছা থেকে আগত সজিব হোসেন ২য় হয়ে ছোট একটি ছাগল ও সৈয়দপুর এলাকার সাগর হোসেন ৩য় স্থান অর্জনকারী একটি বাইসাইকেল পুরস্কার হিসাবে জিতে নেয় ।


বিবার্তা/রায়হান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com