সাভারে বাণিজ্যিকভাবে বাড়ছে ওলকপি চাষ
প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২৩, ১৫:০০
সাভারে বাণিজ্যিকভাবে বাড়ছে ওলকপি চাষ
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শীতের অন্যতম সবজি হলো ওলকপি। অন্যান্য কপির থেকে ওলকপি চাষে খরচ কম। অল্প খরচে বেশি লাভ হওয়ায় সাভার ও ধামরাইয়ে বাণিজ্যিকভাবে ওলকপি চাষ প্রতিবছরই বাড়ছে।


শীত মৌসুমে সবজি চাষে ওলকপি নতুন মাত্রা যোগ করেছে। ভালো দাম পাওয়ায় সাভার ও ধামরাই উপজেলায় জনপ্রিয় হয়ে উঠছে এই সবজিটির চাষ।


বাঁধাকপি, ফুলকপি উৎপাদনে অনেক ঝুঁকি থাকলেও ওলকপি উৎপাদনে অনেকটা ঝুঁকিমুক্ত ও রোগবালাই কম। এসব কারণে শিক্ষিত বেকার যুবকেরাও উদ্যোগী হচ্ছে ওলকপির চাষে। দাম এবং চাহিদা ভালো থাকায় এখানকার ওলকপি সারাদেশে কিনে নিয়ে যাচ্ছে ব্যবসায়ীরা।


এলাকার চাহিদা মিটিয়ে ওলকপি রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করছে কৃষকরা। সাভারের ভাকুর্তা, বনগাঁও, তেঁতুলঝোড়া ও ধামরাইর বিভিন্ন গ্রামে ওলকপি চাষ হয়েছে। বিস্তীর্ণ মাঠ জুড়ে এখন শুধু ওলকপি আর ওলকপি। সকাল থেকে বিকেল পর্যন্ত কৃষকরা জমি থেকে ওলকপি তুলে নিয়ে স্থানীয় বাজারগুলোতে গাড়ি করে নিয়ে যায়। পরে সেখানে পাইকাররা দরদাম করে ওলকপি কিনে নিয়ে যাচ্ছে। ওলকপির পাশাপাশি এই দুই উপজেলায় ধনিয়া পাতারও চাষ হয়েছে ব্যাপক ভাবে।


কৃষি অফিস জানায়, ওলকপি চাষ করে চাষিরা আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছে। খরচ কম ও লাভ বেশি হওয়ায় ওলকপি চাষ বৃদ্ধিতে চাষিদের বিভিন্ন পরামর্শ দিয়ে উদ্বুদ্ধ করা হচ্ছে। মূলত এটি একটি শীতকালীন সবজি। এ সবজির পুষ্টি গুণ প্রচুর। শীতকালে এই সবজির চাহিদা কয়েকগুণ বেড়ে যায়। এই জন্য স্থানীয় চাষীরা ওলকপি চাষের দিকে দিনদিন ঝুঁকছেন।


বিবার্তা/শরিফুল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com