মিয়ানমারে এখনো রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টি হয়নি: আফরিন আখতার
প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৩, ১৯:৪৮
মিয়ানমারে এখনো রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টি হয়নি: আফরিন আখতার
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গ্রহণযোগ্য ও শান্তিপূর্ণ নির্বাচন চায় যুক্তরাষ্ট্র এবং তার জন্য সরকারকে আহ্বান জানানো হয়েছে বলে জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর উপ- সহকারী মন্ত্রী আফরিন আখতার।


তিনি বলেছেন, ঢাকা এবং কক্সবাজারে আমরা বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যুতে ব্যস্ত সময় কেটেছে। গতকাল (সোমবার) আমি পররাষ্ট্র সচিব মোমেন এবং আরও কয়েকজন কর্মকর্তাদের সাথে বৈঠক করেছি। আমাদের মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যুতে কথা হয়েছে। যেগুলোর মধ্যে দুদেশের সম্পর্ক, অর্থনৈতিক সুসম্পর্ক, নারীর ক্ষমতায়ন সম্পর্কিত নানা ইস্যু ছিল। পাশাপাশি গ্রহণযোগ্য, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন ইস্যুতেও আমাদের কথা হয়েছে যেটা খুবই গুরুত্বপূর্ণ। আমরা গ্রহণযোগ্য নির্বাচন ইস্যুতে সরকারকে আহ্বান জানিয়েছি।


১৭ অক্টোবর, মঙ্গলবার বিকালে কক্সবাজারস্থ শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে বৈঠক শেষে গণমাধ্যমে এসব কথা বলেন।


এসময় তিনি বলেন, আজকে আমরা শরণার্থী শিবিরগুলো ঘুরে দেখেছি। সেজন্য আমরা বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাই। ছোট ও জনবহুল দেশ হওয়ার পরও বাংলাদেশের এমন আতিথেয়তা নিশ্চয়ই প্রশংসার দাবি রাখে। ২০১৭ সাল থেকেই আমরা বাংলাদেশের পাশে আছি। এখন পর্যন্ত আমরা ২২০ কোটি ডলারের বেশি অর্থ সহযোগিতা দিয়ে আসছি। এছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে এক করতেও আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।


আফরিন আখতার বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের স্বেচ্ছায় নিরাপদ এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন চায়। একই সাথে যুক্তরাষ্ট্র সরকার রোহিঙ্গা সমস্যার টেকসই ও স্থায়ী সমাধানও চায়। কিন্তু মিয়ানমারে এখনো রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টি হয়নি। মিয়ানমার সরকার সেখানে কোন মানবাধিকার গ্রুপকে প্রবেশ করতে দেয় না।


১৭ অক্টোবর, মঙ্গলবার সকালে কক্সবাজার পৌঁছার পর মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর উপ-সহকারী মন্ত্রী আফরিন আখতারের নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল নিয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান।


শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সহকারী মন্ত্রী আফরিন আকতার তার দিনব্যাপী রোহিঙ্গা ক্যাম্প এবং জাতিসংঘ পরিচালিত বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেছেন।


প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হলেন ঢাকাস্থ মার্কিন দূতাবাসের রাজনৈতিক ইউনিটের প্রধান শ্যারিন ফিটজেরাল্ড, মার্কিন জনসংখ্যা, শরণার্থী এবং অভিবাসন ব্যুরোর ডেপুটি আঞ্চলিক উদ্বাস্তু সমন্বয়কারী টমাস ব্রাউনস, ইউএসএআইডি’র আঞ্চলিক মানবিক উপদেষ্টা অ্যান্ডরু শেফার, ঢাকাস্থ মার্কিন দূতাবাসের শরণার্থী সহকারী ইস্তেক আহমেদ।


রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তায় নিয়োজিত ১৪ এপিবিএন এর সহ অধিনায়ক পুলিশ সুপার মো. সাইফুজ্জামান জানান, মঙ্গলবার সকাল ১০টা ১৫ মিনিটে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর উপ-সহকারী মন্ত্রী আফরিন আখতারের নেতৃত্বে প্রতিনিধি দল ক্যাম্পে পৌঁছান।


প্রতিনিধি দলটি ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এ/১ ব্লকে অবস্থিত রোহিঙ্গাদের ডাটা রেজিস্ট্রেশন সেন্টার, ২ নম্বর ক্যাম্পের সি/১০ ব্লকে অবস্থিত নারী কমিউনিটি সেন্টার, কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্পের ডি ব্লকে অবস্থিত দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ সেন্টার এবং ৮ নম্বর ক্যাম্পে অবস্থিত ওয়াচ টাওয়ার পরিদর্শন করেন।


প্রতিনিধি দলটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে দুপর ২টার পর পরই কক্সবাজারের উদ্দেশ্য রওনা দেন বলে জানান সহ অধিনায়ক পুলিশ সুপার মো. সাইফুজ্জামান।


বিবার্তা/ফরহাদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com