বিষয় পরিবর্তন করতে না পাড়ায় বিপাকে তিন কলেজ শিক্ষার্থী
প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৩, ১৫:২৯
বিষয় পরিবর্তন করতে না পাড়ায় বিপাকে তিন কলেজ শিক্ষার্থী
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের চিলমারীতে মাধ্যমিক পরীক্ষা শেষে উচ্চ মাধ্যমিকে পড়তে প্রাথমিক ভর্তি আবেদন করার পর তিন কলেজ শিক্ষার্থী বিষয় পরিবর্তন জটিলতায় পড়েছেন।


শিক্ষার্থীরা বলছেন সিদ্ধান্ত নিতে ভুল করায় এমন জটিলতার সৃষ্টি হয়েছে। তবে আবেদন নিশ্চিত করায় বিষয় পরিবর্তন করতে পারছেন না বলে জানিয়েছেন কলেজটির দায়িত্বরতরা।


সম্প্রতি এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হওয়ার পর তিন বান্ধবী এক সাথে উচ্চ মাধ্যমিকে মানবিক বিভাগে গোলাম হাবিব মহিলা ডিগ্রি কলেজে পড়তে অনলাইনে আবেদন করেছেন। এরপর আবেদন নিশ্চিতও করেছেন তারা। পরবর্তীতে তারা মানবিক বিভাগ পরিবর্তন করে বিজ্ঞান বিভাগে পড়তে চাইলে ঘটে বিপত্তি। আবেদন ও ভর্তি নিশ্চিত করার পর বিষয় পরিবর্তনের সুযোগ না থাকায় পড়েছেন দুশ্চিন্তায়।


ভুক্তভোগী ওই তিন শিক্ষার্থীরা হলেন, রোকাইয়া আক্তার রুমি, মারিয়া জান্নাতুল মায়া ও ভুক্তভোগী জামান তিন্নি।


শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, দ্রুত এবং তাৎক্ষণিকভাবে সিদ্ধান্ত নিতে গিয়ে এধরণের ভুল হয়েছে। এখন ভুল সোধরানোর উপায় না থাকায় মানসিকভাবে ভেঙে পড়েছেন ওই তিন কলেজ শিক্ষার্থী।


শিক্ষার্থী সুচনা জামান তিন্নি বলেন, আমার বাবা মায়ের স্বপ্ন ছিলো আমাকে মেডিকেল পড়াবেন। কিন্তু আমার নিজের বোঝার ভুলে মানবিক শাখায় আবেদন, নিশ্চয়ন ও ভর্তি হই। পরবর্তীতে গ্রুপ পরিবর্তন করতে চাইলেও আর বিজ্ঞান বিভাগে ফিরতে পারছি না। পড়ালেখায় মন বসাতে পারছি না।


একই কথা জানালেন আরেক শিক্ষার্থী মারিয়া জান্নাতুল মায়া। তিনি বলেন, আমি বিজ্ঞান বিভাগের বিষয়গুলো খুব ভালো বুঝি। এখন বিজ্ঞান বিভাগে ফিরতে চাইলেও নিয়মের কারণে আর ফিরতে পারছি না। বিজ্ঞান বিভাগ না নেয়ায় পারিবারিকভাবেও আমাকে অনেক কথা শুনতে হচ্ছে।


রোকাইয়া আক্তার রুমি’র বাবা আ. রহিম বাদশা বলেন, শিক্ষার্থীরা ভুল করতেই পারে। অন্যান্য বিভাগ থেকে যদি গ্রুপ পরিবর্তন করার বিধান থাকে, তাহলে বিজ্ঞান থেকে এসএসসি পাশ করে ভুলবশত মানবিক শাখায় ভর্তি হলে কেন সে গ্রুপ পরিবর্তন করে পুনরায় বিজ্ঞান বিভাগে ফিরতে পারবে না। পরিপত্রের এমন নিয়মাবলি পরিবর্তনের দাবি জানান তিনি।


এ ব্যাপারে গোলাম হাবিব মহিলা কলেজের অধ্যক্ষ জাকির হোসেন বলেন, প্রতিবছর এ ধরণের ভুলের কারণে অনেক শিক্ষার্থী তাদের পছন্দ অনুযায়ী ভর্তি হতে পারেন না। বিজ্ঞানের যুগে বিজ্ঞানকে প্রাধান্য দিয়ে পরিপত্র পরিবর্তন করা উচিত বলে আমি মনে করি।


বিবার্তা/রাফি/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com