খানসামায় বিদ্যালয় বন্ধ রেখে ফুটবল টুর্নামেন্ট
প্রকাশ : ০৯ অক্টোবর ২০২৩, ১৭:৪২
খানসামায় বিদ্যালয় বন্ধ রেখে ফুটবল টুর্নামেন্ট
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

স্কুলের শিক্ষা কার্যক্রম বন্ধ রেখে দিনাজপুরের খানসামা উপজেলার হাজীপাড়া উচ্চ বিদ্যালয় মাঠে ফুটবল টুর্নামেন্ট আয়োজনের অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানের শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটির বিরুদ্ধে।


যখন করোনাকালীন সময়ে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে নানা উদ্যোগ নিয়েছে সরকার- সেই মুহূর্তে ফুটবল টুর্নামেন্টের কারণে স্কুল বন্ধ রাখায় হতাশা প্রকাশ করছেন অভিভাবকরা। শিক্ষা কার্যক্রমের জন্য বছরের গুরুত্বপূর্ণ সময় স্কুল বন্ধ নিয়ে এলাকায় সচেতন সমাজে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।


সোমবার (০৯ অক্টোবর) দুপুর ১২টায় সরেজমিনে স্কুল গিয়ে দেখা যায়, স্কুলের অফিস ও শ্রেণিকক্ষ তালাবন্ধ। বিদ্যালয়ে কোন ছাত্র-শিক্ষকের দেখা মেলেনি। ফুটবল টুর্নামেন্টের জন্য মঞ্চ তৈরি করা হয়েছে, মাইক লাগানো ও সাজসজ্জার কাজ করছে আয়োজকরা।


খোঁজ নিয়ে জানা যায়, হাজীপাড়া ইয়াং স্টার ক্লাবের আয়োজনে গরু-খাসি ফুটবল টুর্নামেন্ট সোমবার (০৯ অক্টোবর) বিকেলে অনুষ্ঠিত হবে। এইজন্য বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে।


বিদ্যালয়ের প্রধান শিক্ষক রণজিৎ রায় বিবার্তাকে বলেন, নিয়ম মেনেই উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে অবগত করে ১ দিনের ঐচ্ছিক ছুটি ঘোষণা করা হয়েছে। তবে ক্লাসের দিনে উল্লেখযোগ্য কারণ ছাড়া স্কুল বন্ধের কারণ জানতে চাইলে তিনি কোন সদুত্তর দিতে না পেরে মুঠোফোনে বলেন এলাকাবাসীর অনুরোধেই ছুটি ঘোষণা হয়েছে।


এই ঘটনার সমালোচনা করে পাকেরহাট গণগ্রন্থাগারের সভাপতি রাশেদ মিলন বিবার্তাকে বলেন, কো-কারিকুলাম অ্যাকটিভিটিস শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু এটা যদি স্থানীয় কোন ক্লাবের আয়োজন হয়, সেক্ষেত্রে স্কুলের মাঠ ব্যবহার করে ফুটবল টুর্নামেন্টটি স্কুল ছুটির পর কিংবা শুক্র-শনিবার বন্ধের দিনেও আয়োজন করা যেত। স্কুলের পাঠদান বন্ধ রেখে এমন ঘটনা শিক্ষার্থীদের জন্য ভালো কিছু বয়ে আনবে না।


মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মঞ্জুরুল হক বিবার্তকে বলেন, বছরে ০৩ দিন ঐচ্ছিক ছুটির ক্ষমতা প্রতিষ্ঠান প্রধানের রয়েছে। সেই হিসেবে ফুটবল টুর্নামেন্টের প্রভাব স্কুলে না পড়ার সম্ভাবনা থাকলে তিনি ছুটি দিতে পারেন। সেটি পরবর্তী তিনি শিক্ষা ক্যালেন্ডারে সমন্বয় করবেন।


ইউএনও মো. তাজ উদ্দিন বিবার্তাকে বলেন, প্রশাসনিকভাবে প্রতিষ্ঠান প্রধানের হাতে ঐচ্ছিক ছুটির নোটিশটি অবগত হয়েছি। নিয়মনীতি মেনে ছুটি ঘোষণা করলেও নৈতিকভাবে ছুটির কারণ নিয়ে বিবেচনা করা দরকার। কেননা শিক্ষার মানোন্নয়ন হলো গুরুত্বপূর্ণ বিষয়।


উল্লেখ্য, খানসামা উপজেলার ভেড়ভেড়ী ইউনিয়নের হাজীপাড়া উচ্চ বিদ্যালয়ে ২০২২ সালে এসএসসি পরীক্ষায় কোনো শিক্ষার্থী পাস করেনি। হাজীপাড়া উচ্চ বিদ্যালয় ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়।


বিবার্তা/জামান/রোমেল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com