দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র পঞ্চগড়ে উদ্বোধন করলেন বাণিজ্যমন্ত্রী
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৪৯
দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র পঞ্চগড়ে উদ্বোধন করলেন বাণিজ্যমন্ত্রী
পঞ্চগড় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশী বলেছেন, চা চাষীদের কাঁচা চা পাতার ন্যায্যমূল্য নিশ্চিত করতে পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র চালু করা হলো। এতে চা উৎপাদনকারীদের ব্যয় কমবে। চা চাষীরা পাতার মূল্য না পেলে এই নিলাম কেন্দ্র চালু করা মূল্যহীন হবে।


২ সেপ্টেম্বর, শনিবার পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্রের উদ্বোধন উপলক্ষ্যে পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।


তিনি বলেন, কৃষকরা যাতে কারও হাতের পুতুল না হয়। সবার আগে কৃষকদের চায়ের ন্যায্যমূল্য নিশ্চিত করতে হবে। এজন্য চা বোর্ডের চেয়ারম্যান, পঞ্চগড় জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।


এ সময় তিনি আরও বলেন, দেশের ৬৫ ভাগ চা উৎপাদন হয় সিলেট অঞ্চলে। সেখানে নিলাম কেন্দ্র চালু করতে একশ বছর সময় লেগেছে। সেখানে দুই আড়াই বছরের মধ্যে এই চা নিলাম কেন্দ্রের কার্যক্রম উদ্বোধনের মাধ্যমে প্রধানমন্ত্রীর দেয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন হলো। পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র থেকে নিলাম কার্যক্রম চালুর মাধ্যমে এ অঞ্চলের চা চাষি ও চা উৎপাদনকারীদের দীর্ঘদিনের দাবি পূরণ হলো। এতো দিন শুধু চট্টগ্রাম ও শ্রীমঙ্গলে চা নিলাম হতো। এতে চা উৎপাদনকারীদের বেশ সমস্যা হতো এবং ব্যয় বেশি হতো। চা উৎপাদনকারীদের দাবির প্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র চালুর উদ্যোগ গ্রহণ করে। দেশের তৃতীয় এই চা নিলাম কেন্দ্র স্থাপনের মধ্য দিয়ে বাংলাদেশের চা শিল্পে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। নিলাম কেন্দ্র চালু হলে একদিকে পরিবহন ব্যয়, সময় ও শ্রমব্যয় কমবে।


চা চাষীরা যাতে কাঁচা চা পাতার ন্যায্য মূল পায় সে ব্যাপারে চা বোর্ড ও প্রশাসন প্রয়োজনের আইন প্রয়োগ করবে। চা চাষীরা যাতে নীল চাষীদের মত অবস্থা না হয়। কারো হাতের পুতুল যেন না হয়। তবে তিনি চা চাষীদের ঐক্যবদ্ধ হওয়ার পাশাপাশি গুণগত মান সম্পন্ন পাতা সরবরাহ করার আহ্বান জানান।


জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট মো. নূরুল ইসলাম সুজন, পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মো. মজাহারুল হক প্রধান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল আশরাফুল ইসলাম, রংপুর বিভাগীয় কমিশনার মো. হাবিবুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান ও পঞ্চগড় চেম্বারের সভাপতি আব্দুল হান্নান শেখ, পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন স্মল টি গার্ডেন ওনার্স অ্যান্ড টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি আমিরুল হক খোকন। অনুষ্ঠানে যার হাত ধরে পঞ্চগড়ে চা চাষ শুরু সেই সময়ের জেলা প্রশাসক মো. রবিউল ইসলাম সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন।


বিবার্তা/গোফরান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com