কক্সবাজার পৌরসভার অবৈধ দখল উচ্ছেদ শুরু
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩, ১৭:১৩
কক্সবাজার পৌরসভার অবৈধ দখল উচ্ছেদ শুরু
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কক্সবাজার পৌরসভার খাল, নালা অবৈধ দখল উচ্ছেদ শুরু করেছে নবনির্বাচিত মেয়র মো. মাহাবুবুর রহমান চৌধুরী।


২৯ আগস্ট, মঙ্গলবার দুপুরের পৌরসভার ঐতিহ্যবাহী সামরাই খালের সীমানা নির্ধারণ করে পুনঃখননের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু করা হয়।


কক্সবাজার শহরের ঐতিহ্যবাহী সামরাই খাল। কক্সবাজার পৌরসভার ৫ ও ৬নং ওয়ার্ডে এটির অবস্থান। এখানকার বিভিন্ন এলাকায় খালটির শাখা-প্রশাখা বহমান। যা গিয়ে মিশেছে বাঁকখালী নদীর সাথে। স্থানীয়দের অভিমত একসময় এই খালে লঞ্চ ও ট্রলার নোঙর করতো। মাঝিমাল্লাদের পদচারণায় মুখরিত ছিল ঘাট। তবে কালের আবর্তে হারিয়ে গেছে সামরাই খালের চিরচেনা এই জৌলুস। দখল ও দূষণে বর্তমানে অস্তিত্ব সংকটে খালটি।


দখলবাজদের দৌরাত্ম্যে খালের দু’পাড় সংকীর্ণ হয়ে গেছে। ময়লা-আবর্জনায় ভরাট হয়ে গেছে পুরো খাল। যার ফলে অতিবর্ষণে ওই দুই ওয়ার্ডের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। এতে চরম দুর্ভোগ পোহাতে হয় স্থানীয়দের।


কক্সবাজার পৌরসভার নবনির্বাচিত মেয়র মাহবুবুর রহমান চৌধুরী নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী সামরাই খালের নতুন করে সীমানা নির্ধারণ, পুনঃখনন, অবৈধ দখল উচ্ছেদ ও দূষণমুক্ত কার্যক্রম শুরু করেন।


এসময় তিনি খালের বিভিন্ন পাড় পরিদর্শন, পরিমাপ ও সীমানা নির্ধারণে লাল পতাকা টাঙিয়ে দেন।


পরে সাংবাদিকদের মেয়র মাহবুবুর রহমান চৌধুরী বলেন, ‘আমার নির্বাচনী ইশতারে ছিল কক্সবাজার পৌরসভার ড্রেন ও খালগুলো দখলমুক্ত করা হবে। যার অংশ হিসেবে আমরা পৌর পরিষদ কাজ শুরু করেছি। ঐতিহ্যবাহী সামরাই খালের সীমানা নির্ধারণ, পুনঃখনন, অবৈধ দখল উচ্ছেদ ও দূষণমুক্ত করতে আর,এস মূলে আমরা সার্ভে করছি। এরপর সবাইকে সাথে নিয়ে এটি খনন করে আগের অবস্থায় ফিরিয়ে আনা হবে। সেখানে হাতিরঝিলের আদলে মানুষের জন্য বিনোদনের কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে। এছাড়া দখলকারীরা যতোই শক্তিশালী হোক না কেন, চলতি বর্ষা মৌসুমের পর কক্সবাজার পৌরসভার সব ড্রেন ও খাল দখলমুক্ত করা হবে।’


এসময় ৬নং ওয়ার্ডের কাউন্সিলর ওমর ছিদ্দিক লালু, ৫নং ওয়ার্ডের কাউন্সিলর সাহাব উদ্দিন সিকদার, ৪নং ওয়ার্ডের কাউন্সিলর এহেসান উল্লাহ ও ৪, ৫ ও ৬নং ওয়ার্ডের নারী কাউন্সিলর ইয়াসমিন আক্তারসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। পরে মেয়র মো. মাহাবুবুর রহমান চৌধুরী দক্ষিণ রুমালিয়ার ছড়া সড়ক পরিদর্শন করেন।


বিবার্তা/ফরহাদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com