নড়াইলে চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মদিন পালিত
প্রকাশ : ১০ আগস্ট ২০২৩, ১৭:১৭
নড়াইলে চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মদিন পালিত
নড়াইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ১০০তম জন্মদিন উপলক্ষ্যে নড়াইলে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়েছে।


১০ আগস্ট, বৃহস্পতিবার জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে সুলতান কমপ্লেক্সে শিল্পীর মাজারে পুষ্পমাল্য অর্পণ, দোয়া মাহফিল, মিষ্টি বিতরণ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি ১০ আগস্ট এস এম সুলতানের জন্মশতবর্ষ হিসেবে উল্লেখ করে সুলতান কমপ্লেক্সে শিল্পীর মাজারে পুষ্পমাল্য অর্পণ, এস এম সুলতানের ‘শিশুস্বর্গ’ মিলনায়তনে শিল্পীর কর্মের উপর ১০০ ফুট লম্বা শিশুদের অঙ্কিত চিত্রকর্ম প্রদর্শনী, বরেণ্য চিত্রশিল্পীদের অংশ গ্রহণে আর্টক্যাম্প, শিশু চিত্রকর্মশালা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিশুদের নিয়ে নৌকা ভ্রমণ এবং বিকালে জেলা শিল্পকলা অডিটোরিয়ামে শিল্পী এসএম সুলতানের চিত্রকর্মের পর্যালোচনা, আলোচনা সভা ও শিল্পীর জীবনের উপর প্রামাণ্যচিত্র ‘আদমসুরত’ প্রদর্শন কর্মসূচির আয়োজন করা হয়েছে।


বাংলাদেশ শিল্পকলা একাডেমি, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, এসএম সুলতান ফাউন্ডেশন, নড়াইল প্রেসক্লাব, জেলা শিল্পকলা একাডেমি, এস এম সুলতান বেঙ্গল চারু ও কারুকলা মহাবিদ্যালয়, লাল বাউল সম্প্রদায়, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মূর্ছনা সংগীত নিকেতন, গ্রেভ শিল্পী গোষ্ঠীসহ সরকারি ও বেসরকারি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শিল্পীর সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।


বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে এস এম সুলতানের জন্মশতবর্ষ উদযাপনের লক্ষ্যে বছর ব্যাপী কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, খলিল আহমেদ। পরে এস এম সুলতানের ‘শিশুস্বর্গ’ মিলনায়তনে শিল্পীর কর্মের উপর ১০০ ফুট লম্বা শিশুদের অঙ্কিত চিত্রকর্ম প্রদর্শনী, বরেণ্য চিত্রশিল্পীদের অংশ গ্রহণে আর্টক্যাম্প, শিশু চিত্রকর্মশালা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা পরিদর্শন করেন প্রধান অতিথি সহ অন্যান্য অতিথিরা।


বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর, বরেণ্য চিত্রশিল্পী হাশেম খান, অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাশ্বতীশীল, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজামউদ্দিন খান নিলু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম, পৌর মেয়র আঞ্জুমান আরা, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, নড়াইল সুলতান কমপ্লেক্সের কিউরেটর তন্দ্রা মুখার্জ্জী, এস এম সুলতান বেঙ্গল আর্ট কলেজের অধ্যক্ষ অনাদী বৈরাগী, এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ হানিফসহ অনেকে এ সময় উপস্থিত ছিলেন।


চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। চিত্রশিল্পের মূল্যায়ন হিসেবে এস এম সুলতান ১৯৮২ সালে পেয়েছেন একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক, ১৯৮৪ সালে রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননাসহ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কারসহ বিভিন্ন সম্মাননা পেয়েছেন। অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। নড়াইলের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে চিরনিদ্রায় শায়িত আছেন এস এম সুলতান।


বিবার্তা/শরিফুল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com