বিটিআই ব্যাকটেরিয়ায় মশা মারতে মাঠে নামছে ডিএনসিসি
প্রকাশ : ০৩ আগস্ট ২০২৩, ১০:৩৫
বিটিআই ব্যাকটেরিয়ায় মশা মারতে মাঠে নামছে ডিএনসিসি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

এডিস মশার প্রজনন স্থল ধ্বংসে দেশে সম্পূর্ণ নতুন ‘ব্যাসিলাস থুরিনজেনসিস সেরোটাইপ ইসরায়েলেন্সিস’ (বিটিআই) নামক কীটনাশক ব্যাকটেরিয়া প্রয়োগে মাঠে নামছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।


বৃহস্পতিবার (০৩ আগস্ট) থেকে এ ব্যাকটেরিয়া প্রয়োগ শুরু করবে সংস্থাটি।


ডিএনসিসি সূত্রে জানা যায়, বিটিআই হলো এক ধরনের জৈবিক লার্ভিসাইড যা কার্যকরভাবে মশা ও মাছির লার্ভাকে ধ্বংস করে। কীটপতঙ্গের বংশ বৃদ্ধির জলজ আবাসস্থলে এই কীটনাশক প্রয়োগ করলে তা মশা-মাছির বংশবৃদ্ধি নিয়ন্ত্রণ করে। তবে বিটিআই ব্যবহারে মানুষ, পোষা প্রাণী, গবাদি পশু এবং উপকারী পোকামাকড়ের ক্ষতি হয় না। এই ব্যাকটেরিয়া কীভাবে ব্যবহার করতে হয়, সে সম্পর্কে সিটি করপোরেশনের কর্মচারী ও মশা নিয়ন্ত্রণ কর্মীদের প্রশিক্ষণ দিতে সিঙ্গাপুর থেকে দুইজন বিশেষজ্ঞও আসবেন।


ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন জানান, মশক নিধনে প্রথমবারের মতো কীটনাশক বিটিআই প্রয়োগ কার্যক্রম উদ্বোধন হতে যাচ্ছে। এ নিয়ে গুলশান-২ নগর ভবনের সম্মুখস্থল সচেতনতামূলক র‍্যালি এবং ডেঙ্গু প্রতিরোধে গৃহীত কার্যক্রম সম্পর্কে নগর ভবনের হলরুমে মতবিনিময় সভাও আয়োজন করা হয়েছে।


মকবুল হোসাইন জানান, বিটিআই প্রয়োগ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম। আর অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। এছাড়াও অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন ডিএনসিসির সকল কাউন্সিলর ও কর্মকর্তাবৃন্দ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com